বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ : দ্বিতীয় পর্ব


জয়োধ্বনি কর!!!!

সাউথ আফ্রিকার খেলার ২২.১ ওভার চলছে, রান ১১৭ অর্থাৎ জিততে হলে ওর সাউথ আফ্রিকার আরো ২১৪ রান দরকার বলের সংখ্যা ১৬৫ বাকি. অত্যন্ত দুঃসাহসিকতার পরিচয় দিয়ে জয়োধ্বনি শিরোনামে লেখা শুরু করলাম. সৃষ্টি কর্তার কাছে লাখ লাখ শোকরিয়া এ জীবনে এও দেখতে হচ্ছে , জন্টি রোডস -এর সেই সাউথ আফ্রিকা সাথে বাংলাদেশের খেলা চলছে আর আমি খেলার মাঝামাঝি জায়গা থেকে বাংলাদেশের জয়োধ্বনি সূচক লেখার বিলাসিতা প্রদর্শন করছি. একই বলে ইতিহাস. শুনেছি, শায়েস্তা খানের সময় টাকায় ৮ মন চাল পাওয়া যতো. আমরা দুরু দুরু বুকে দেখেছি বাংলার দামাল ছেলেরা কেনিয়া, জিম্বাবুয়ে, স্কটল্যান্ড প্রভিতি দেশের সাথে ক্রিকেট খেলছে, এই হারছে তো এই জিতছে. সেই বাংলাদেশ আজ ডাল/ভাতের মতো বড় বড় টেষ্ট প্লেয়িং দেশগুলিকে অনায়াসে হারিয়ে চলেছে. ধন্য এ জীবন ।
ধন্যবাদ জানাই আকরাম, নান্নু, বুলবুল, রফিক সহ সকল প্রাক্তন খেলোয়াড়দের. ওঁরাআমাদের আজকের এই লড়াকু বাংলাদেশের ভিত্তি তৈরী করে দিয়েছিলো. লেখার এই পর্যায়ে ৩২.৩ ওভার চলছে, সাউথ আফ্রিকার জিততে হলে ১৪৪ রান দরকার . আমার দৃঢ বিশ্বাস আজ বাংলাদেশ জিতবেই জিতবে. তবে সকালে এতটা আস্থা ছিলোনা. তামিম যেকোন ২৯ বলে ১৬ রান করে আউট হলো, আমি কিছুটা আপসেট ছিলাম. বাথরুম যাবো দরকার, তায়ও ভয়ে যাচ্ছিনা, এই বুঝি সৌম আউট হয়ে যায়. টেলিভিশনের সাউন্ড প্রায় ‘০’ এর কাছে, পাছে মিতার ঘুম ভেঙে যায়. বেচারা, সেহেরি-র সময় এক গ্লাস পানিও খেয়ে গভীর ঘুমে আচ্ছন্ন. আর থাকতে না পেরে অবশেষে বাথরুমে যেতে হলো. বিশ্বয়কর ব্যাপার হলো, বাথরুম শেষ করে রুমে ঢুকতেই দেখি ছেলে মুখ লম্বা করে মেঝেতে বসে টিভির দিকে না তাকিয়ে ট্যাবলেটে কি যেন লিখছে. যা ভেবেছিলাম তাই হলো. সৌম আউট. তবে আউট হওয়ার আগে ৩০ বলে ৪২ রানের একটি ঝকঝকে জিনিস করে গেছে. সাকিব-মুশফিকের কালজয়ী পার্টনারশীপ, বুক চেতিয়ে লড়েছে মিঠুন, মোসাদ্দেক, আর মিস্টার ফিনিশার মোহাম্মদ উল্লা. হে সৃষ্টি কর্তা, তুমি এসব শোনার ছেলেদের মঙ্গোল করো. যাদের জন্য আজ প্রবাস জীবনে বসে বুক ভরে বাতাস নিয়ে জয়োধ্বনি দিতে পাচ্ছি.

ওই নতুনের কেতন উড়ে বাংলাদেশের ঝড়
তোরা সব জয়োধ্বনি কর
তোরা সব জয়োধ্বনি কর

289 total views, 29 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *