আপনার সন্তানদেরকে মানুষের মতো মানুষ করবার দায়িত্ব কিন্তু আপনারই।

নরওয়ে থেকে:-

বাংলাদেশের ফরিদপুরের ভ্রমণ পিপাসু মাসুদ ভাই ও ওনার মেয়ে আরিয়ানা। অত্যন্ত বিনয়ী এবং সৌখিন মাসুদ ভাই অর্থনীতিকভাবে সাবলম্বী একজন মানুষ, যার চিন্তা চেতনা দেশ বিদেশে বৌ বাচ্চা নিয়ে ঘুরে দেখা, নতুন নতুন মানুষদের সাথে চেনা পরিচিত হওয়া।
মাসুদ ভাই ইংল্যান্ডের নিউ ক্যাসলের বাসিন্দা হলেও উনি ডাচ নাগরিক, দু বৎসর আগে নিউ ক্যাসলে শিফট হবার আগে প্রায় ১৬ বৎসর উনি নেদারল্যান্ডনেসের আমস্টারডামে কাটিয়েছে।

আমার ওখানে প্রতি বৎসর দেশ বিদেশ থেকে অনেকেই ঘুরতে আসেন, কিন্তু মাসুদ ভাই আর স্টাভাঙ্গারের হাবিব মর্তুজা ভাইয়ের মতো ভ্রমণ পিপাসু মানুষ আমি কমই দেখেছি। ( মাসুদ ভাই আর হাবিব মর্তুজা ভাই যারা প্রতি বৎসর বাহিরের দেশে কোথাও না কোথাও বেড়াতে যান )

দেখতে ভালোই লাগে যে বাংলাদেশের ছেলে মেয়েরা দেশ বিদেশে নিজেদের পরিশ্রমে আজ প্রতিষ্টিত এবং বৌ বাচ্চাদের নিয়ে অনেক সুখী জীবন যাপন করছেন যা অন্নান্য অনেক ন্যাশনালিটির মানুষদের পক্ষে সম্ভব হয়না। সবচেয়ে বড়ো ব্যাপার হচ্চে ওইসব প্রতিষ্টিত বাংলাদেশিরা নিজেদের ছেলে মেয়েদের অনেক যত্ন করে মানুষের মতো মানুষ করে গড়ে তুলছেন, আর আগামীতে এসব ছেলেমেয়েরা ইউরোপের ভিবিন্ন দেশে অনেক বড়ো পর্যায়ে কাজ করবে, হয়তোবা অনেক বড়ো কোনো পলিটিশিয়ান হবে যা তাদের বাংলাদেশী বাবা মা এবং বাংলাদেশের জন্য অনেক বড়ো অর্জন।

মহসিন ভাই, হাবিব ভাই, রহিম ভাই, দেলোয়ার হোসাইন তাহমিন, ওয়াকি আহমেদ সানি, শামীমা নিতু , আফসার চৌধুরী, কৌশিক মজুমদার, এনাম মল্লিক , সুমন রুদ্র ভাই, সুমন চন্দ্র ভাই সহ পরিচিত সব বাংলাদেশীদের ছেলে মেয়েরা ইংল্যান্ড, সুইডেন এবং নরওয়ে সহ পৃথিবির ভিবিন্ন প্রান্তে প্রতিষ্টিত হবে এবং বাবা মা সহ বাংলাদেশের নাম উজ্জ্বল করবে তা দেখার প্রত্যাশায় রইলাম।

আমি আমার মেয়ের যত্ন নেই,, আপনি আপনার সন্তানদের যত্ন নেনতো ??
মনে রাখবেন, সামর্থ যেমনই হোক না কেন, আপনার সন্তানদেরকে মানুষের মতো মানুষ করবার দায়িত্ব কিন্তু আপনারই । আর আপনার প্রতিষ্টিত সন্তান, আপনি, আপনার পরিবার, সমাজ, দেশ ও সারা বিশ্বের জন্য সম্পদ।

3,218 total views, 2 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *