নরওয়েতে বাংলাদেশিদের গর্ব সুমন রুদ্র।

সুমন ভাইয়ের বাড়ি বাংলাদেশের চিটাগং শহরে…
আমরা দুজনই প্রায় সময় বয়সী অথবা উনি আমার চেয়ে দু এক বৎসরে ছোট হবেন ,, আমি আর উনি প্রায় একই সময়ে নরওয়েতে আসি, উনি নরওয়েতে আসবার আগে চিটাগাং উনিভার্সিটি থেকে অনার্স, মাস্টার্স এবং ডেনমার্কের আলবর্গ উনিভার্সিটি থেকে পিএইচডি করে এসেছিলেন,, নরওয়েতে আসবার পর বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন অনুষ্টানে উনি আমার বাসায় আসতেন। দেশ থেকে মনিকা ভাবি আসবার পরও মাঝে মাঝে ক্রিস্টিয়ানস্যান্ড শহরে দেখা হতো। উনি ক্রিস্টিয়ানস্যান্ড শহরে অবস্থিত আগডার উনিভার্সিটির গ্রিমস্টাড ক্যাম্পাসে পিএইচডি করতে এসেছিলেন মনে হয় , যাই হোক উনি অনেক মেধাবী একজন মানুষ তাই আগডার উনিভার্সিটিতেই শিক্ষকতার অফার পেয়ে যান, বর্তমানে উনি আগডার উনিভার্সিটির এসোসিয়েট প্রফেসর। বিগত ১০ বৎসর থেকে উনাকে দেখে আসছি, – প্রফেশনাল এবং ব্যক্তি জীবনে বৎসর বৎসর উনি উন্নতি করেই চলেছেন এবং নরওয়ের মাটিতে বাংলাদেশ এবং বাংলাদেশিদের নাম উজ্জ্বল থেকে উজ্জ্বলতম করছেন । গত কয়েক বৎসর আগে সুমন ভাইয়ের সহধর্মীনি মনিকা ভাবি এসেছেন,, মনিকা ভাবি পেশায় ডাক্তার,, একজন ডাক্তারের পক্ষে কি ডাক্তারি না করে ঘরের গৃহিনী হয়ে বসে থাকা চলে ?? ভাবির সাথে কথা হলে, উনি খুবই উদ্বিগ্ন ছিলেন নরওয়েজিয়ান ভাষা নিয়ে।

ভালো করে নরওয়েজিয়ান বলতে লিখতে এবং বুজতে না পারলে নরওয়েতে ডাক্তারি করা সম্ভব না । মনিকা ভাবি সুমন ভাইয়ের চেয়ে কোনো অংশেই কম যান না । উনি ঠিকই সুষ্টভাবে ভাষা শিক্ষার কোর্স সম্পন্ন করেছেন এবং বিগত এক বৎসর যাবৎ সফল্যের সহিত ডাক্তারি করছেন। সুমন ভাই, মনিকা ভাবী বাংলাদেশের সম্পদ।
আজ সুমন ভাইয়ের জন্মদিন। জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা রইলো সুমন ভাই।

With: Souman Rudra & Monika Rudra.

17/08/2019 
Agder university, Kristiansand, Norway.

4,420 total views, 5 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *