নরওয়ে থেকে:-

মনে রাখবেন আপনার ভেতরের অন্তর্নিহিত শক্তির চেয়ে বড়ো আর কোনো শক্তি নেই। আপনি যদি আপনার নিজের কাছেই হেরে যান তবে পৃথিবির অন্য সবার কাছে আপনার হার কোনো ভাবেই ঠেকাতে পারবেন না। ভালোভাবে থাকতে পারা, বড়ো কোনো চাকরি করা, ভালো কোনো ব্যবসার মালিক হওয়া যেমন স্বাভাবিক একটা ব্যাপার, ঠিক তেমনি জীবনে খারাপ সময়ের সম্মুখীন হওয়াও অস্বাভাবিক কিছু না। জীবনে খারাপ অবস্থায় পড়া একেবারে স্বাভাবিক একটা ব্যাপার তাই তা থেকে বের হয়ে আসবার জন্য লড়াই করার মন মানুষিকতা থাকাটা প্রত্যেকটা মানুষের জন্য অত্যন্ত জরুরি। খারাপ সময়ের বলয় থেকে আপনি তখনি বের হয়ে আসতে পারবেন যখন আপনি আপনার অস্থিতিশীল সময়ে ভেঙে না পড়ে খারাপ সময়টাকে সুধরাবার জন্য সংগ্রাম করে যাবেন।

আজ পর্যন্ত পৃথিবিতে যারাই শেষমেশ সংগ্রাম করে গেছেন তারাই ভালো থাকতে পেরেছেন,, আপনি আপনার জীবনের প্রত্যেকটা দুঃসময়কে নতুন একটা সাফল্যের দ্বার হিসাবে মনে করে নিয়ে লড়াই করে যান,, দুঃসময় চলে যাবে একদিন এবং জীবনে নতুন ভোর আসবেই আসবে। পূতিগত শিক্ষা ভালো একটা চাকরি পাবার ক্ষেত্রে যেমন খুবই প্রয়োজন ঠিক তেমনি সমাজের আর সবার সাথে ভালো একজন মানুষ হিসাবে বেঁচে থাকবার জন্য মানবিক গুণাবলী এবং পারিবারিক সুশিক্ষার কোনো বিকল্প নাই। মানুষের সাথে সব সময় ভালো থাকবার চেষ্টা করুন। তবে অন্যদের কাছে ভালো হবার জন্য টাকা পয়সা খরচ করতে হয়না ,, আপনার ভালো একটা মন, মননশীল চিন্তাচেতনা আর অন্যদের সাথে সম্মান নিয়ে কথা বলা, অন্যদের মতকে সম্মান দেখানোর মাধ্যমে আপনি আপনাকে আর সবার কাছে ভালো একজন মানুষ হিসাবে খুব সহজে প্রতিষ্টিত করতে পারেন ।

মানুষের অর্থনৈতিক ক্ষমতা দিয়ে কক্ষনোই অন্য কোনো মানুষকে পরিমাপ করতে যাবেন না ,, মনে রাখবেন যে মানুষের মাঝে মানবিক মূল্যবোধ নাই সে মানুষ যতই সম্পদশালী হোক না কেন ভালো মানুষ হতে পারেনা। জীবনের অঙ্গন থেকে পাওয়া সুশিক্ষা, সৎ সাহস আর সামনে এগিয়ে যাবার দীপ্ত মনোভাব যাদের মাঝে আছে তারা যেকোনো দুঃসময়ে কোনোদিনও হারেন না ,,
আর সমাজ, দেশ এবং পৃথিবির কল্যাণে
সুশিক্ষিত, মননশীল ভালো মানুষদের হেরে যেতে নেই।

ভালোভাবে কাজ করে যান,, ১০ বৎসরে কোথা থেকে কোথায় পৌঁছে গেছেন নিজেও কল্পনা করতে পারবেন না।  যারা নিজের উপর বিশ্বাস রাখেন, (আল্লাহ/ ঈশ্বর / ভগবান) সর্বদা তাদের পাশে থাকেন।



5,004 total views, 1 views today

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে