আপনি যদি হাসপাতাল বা ডাক্তারের Maltreatment পান !!! কি করতে পারেন।

আমরা অনেকেই অনেক সময় কোনো ক্লিনিক, ডাক্তার বা হাসপাতালের কাছ থেকে যথাযত ট্রিটমেন্ট পাই না, এবং এই বিষয়গুলি মাঝে মধ্যেই এখানে অথবা অন্য কোনো সাইটে দেখে থাকি। এবং এই জাতীয় একটি পোস্ট থাকলে আমরা অনেকেরই অনেক মন্তব্য দেখতে পাই এবং অনেক উপদেশও পাই। কিন্তু আমি এ পর্যন্ত খুব কম লোককেই দেখেছি বা শুনেছি যে তারা ঠিক মতো ব্যবস্থা নিয়েছেন। এর হয়তো বিভিন্ন কারণও থাকে পারে। তবে কারণ যাই হোক, যদি আমরা যথাযত জায়গায় অভিযোগ না করি তাহলে আমাদের চিল্লা-চেল্লি করে মাথা মেজাজ গরম করা ছাড়া আর তেমন কিছুই হবে না।

আবার যথাযত ব্যবস্থা গ্রহণ করলেই যে আপনি আপনার কাঙ্খিত ফলাফল পাবেন সেটাও সব সময় ঠিক নয়। তবে ফলাফল যাই হোক আপনার এই যথাযত জায়গায় যথাযত অভিযোগটি অন্তত ওই maltretmentকারিকে দ্বিতীয়বার ভাবাবে। আপনার কোনো কেস হাতে পেলে অথবা আপনার মতো কেস অন্য কারোর ক্ষেত্রে হলেও অন্তত দুইবার দেখবেন, এবং এটাই অনেক কিছু।
যেমন ধরুন আমার কাজে, আমরা যখন নতুন কোনো ক্লায়েন্ট ফাইল পাই assessmentএর জন্য তখন যদি কোনো ক্লায়েন্ট কখনো কোনো অভিযোগ করে থাকেন এবং সেই জাতীয় রেকর্ড যদি তার ফাইলে থাকে তাহলে আমাদেরকে সেটি বলে দেওয়া হয়, এবং সেই কেসটি নিজের থেকেই আমরা একটু cautiously দেখি।

ডাক্তার, কবিরাজ, পুলিশ, ব্যাংকার যাই বলুন না কেন এই লোকগুলি কোনো ফেরেস্তা নয় তাই তাদের থেকে কখনো কখনো maltreatment পেতেও পারেন, তবে একটু কষ্ট হলেও আমাদের উচিত সেই বিষয়ে যথাযত জায়গায় নিয়মমাফিক অভিযোগ করা। যদিও প্রত্যেকটি ক্ষেত্রে আপনি কাঙ্খিত ফলাফল পাবেন না, কিন্তু একেবারেই যে পাবেন না তা ঠিক নয়। আমরা অনেক সময় কথায় কথায় সু করার কথা বলি, কিন্তু ঠিকমত জানি না সু করার আগে কি করতে হবে বা সু আদৌ করা যাবে কি না। কি করতে হবে সেটার কিন্তু প্রক্রিয়া আছে, আপনাকে ঠিক সেই মতো আগাতে হবে।

আমার বেক্তিগত জীবনে কয়েকটি বেপারে এমনি অভিযোগ করেছি এবং ২/১ টি ব্যাপারে ভালো ফলও পেয়েছি। যাহোক আজকে যে বিষয়টি আলাপ করবো সেটি আমার কাজের ক্ষেত্রে একটি ঘটনা। আমি প্রাইভেসী রক্ষার জন্য প্রতিষ্ঠান এবং বেক্তির নাম বদলে দিয়েছি। এটি যেহেতু প্রফেশনাল ব্যাপার তাই আমি আমাদের প্রফেশনের কিছু প্রফেশনালদের সাথে শেয়ার করেছিলাম। গোলাম মোস্তফা ভাই বললেন ভাই এটি আপনি ফোরামে শেয়ার করেন আমাদের কমুনিটির অনেকের কাজে আসতে পারে। সেই কারণেই আমি জিনিসটি শেয়ার করলাম। ঘটনা ঘটেছিলো আমার এক ক্লায়েন্টএর ক্ষেত্রে। সে একটি হাসপাতালে কোনো একটি সার্ভিসের জন্য আবেদন করে কিন্তু তাকে কোনো একটি কারণ দেখিয়ে সার্ভিসটি দেওয়া হয় না। সে যেহেতু vulnerable, ODSP তে থেকেন, mentally challanged সেই কারণে মনে করে যে তাকে তার অবস্থার কারণে পাত্তা দেওয়া হয়নি। আমিও কিছুটা disappoint হয়েছি। তাই তাকে নিয়ে আমরা হাসপাতালের Patient Relations Advisor এর কাছে ঠিক অভিযোগ না করে আমাদের আক্ষেপ এর কথা সুন্দর করে লিখে জানালাম। অবশ্য নিচে attached সেই চিঠিটি পড়লে বুঝতে পারবেন এটি একটি অভিযোগই বটে যদিও ডাইরেক্টলি এই চিঠিকে অভিযোগ পত্র হিসাবে উল্লেখ করা হয়নি।

by the way, Patient Relations Advisor প্রত্যেক হাসপাতালে থাকে। আপনি এখানে আপনার যদি তাদের সার্ভিসের প্রতি কোনো অভিযোগ থেকে থাকে সেটি নিয়ে আলোচনা করতে পারেন। আবার যদি বিশেষ কোনো ডাক্তারের maltreatmennt সমন্ধে অভিযোগ করতে চান তাহলে The College of Physicians and Surgeons of Ontario তে যথাযত নিয়মে কমপ্লেইন করতে পারেন। যাহোক আমি সে বিষয়ে আজ কথা বলছি না। আমি নিচে আমার ক্লায়েন্টের জন্য Patient Relations Advisor এর কাছে দেওয়া চিঠিটি attach করলাম। যদিও আমরা জাস্ট আমাদের disappointment এর কথা জানাতে চেয়েছিলাম এবং পসিটিভ রেজাল্ট এর আশা ছিল ক্ষীণ, কিন্তু অবশেষে আমরা ভালো ফল পাই এবং তাকে তার কাঙ্খিত সার্ভিস দেওয়া হয়।
চিঠিটি সময় করে পড়ে দেখবেন, হয়তো আপনার কাজে আসতে পারে।
সবাই ভালো থাকবেন আর যদি কখনো কোনো maltreatment পেয়ে থাকেন তাহলে এখানে লিখবেন এবং অবশ্যই যথাযথ জায়গায় কমপ্লেইন করতে ভুলবে না। উপরোক্ত লেখার মূল উদ্দ্যেশ হলো কিছু তথ্য শেয়ার করা। ভালো করে এডিট করার সময় নেই তাই ত্রূটি মার্জনীয়।

বি. মুকুল

To                                                                                                        July 0, 2018

Ma Sc MSW, RSW | Patient Relations Advisor

TM. Hospital Bond Street, Rm 1, 2nd Floor D WingToronto, ON M5B 1W8

Re. Mental Health Services at St. Hospital

Dear M S,

As per your request after our recent conversation regarding my client’s challenges to access Mental Health Services at St.  Hospital I am writing this letter to explain you his experience and challenges to access the services. He has been attempting to re-access Mental Health Services in Toronto since January this year. With referral from my GP he started at CAMH in January to treat recurring and new Mental Health issues. Upon initial assessment he was asked to stay and discuss his situation with the head of Mood Disorder. He had an hour additional interview where he pleaded his case and the doctor was noncommittal, but he said some sort of resolution would be forthcoming. My client waited very patiently for the report up to a month after he called his GP’s office to find out the outcome. They never received report. His doctor then asked him to truck down why CAMH did not send it. Upon calling their general information department my client learned that it was sent directly to their record storage department. My client asked them to pull the record and fax to his doctor. The recommendation was to a doctor at Women’s College Hospital who does not take any new patient and had not for many years. She had no idea why CAMH sent client to her. He asked his doctor to request a new referral from CAMH. After about a month their response was go in to your community and find the resources by yourself.

He began to search the resources made available through ODSP and found a list of all available resources in the city and started to call. They were either unavailable due to scarceness or the few who would speak to him said they would send his type of case to CAMH. He expressed his frustration at this to his diabetes nurse at St. Hospital. He has been a member of the S Hospital community either in the parish or in the hospital for most of his life. It’s his go to emergency room, his treatment center for diabetes and he is familiar with people who work there through MDAO. Also, he is a current Ryerson student (with great difficulty) and spent at least 48 hours in the core. On the St M’s nurse’s recommendation his GP sent a referral to St M Mental Health services and rejected outright due to not being in your catchment area. He was hoping to find some solution for this situation. He is happy to answer any further questions or quarries you may have so that you both can reach some resolution. Thank you for kind consideration to this matter. We look forward to your speedy reply.

Sincerely,

B.M. M

647 000 0000

Email: aooaoa.ooo@gamil.com

3,160 total views, 2 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *