ভালো কাজ করে বড়ো হউন, কাউকে ছোট করে নয়


আমি বেশ কয়েকবার বলেছি, যে সোশ্যাল মিডিয়ার ভালো এবং খারাপ দিক আছে, এবং এখনো পর্যন্ত আমি ভালো দিকটাই বেশি দেখি এবং বেক্তিগত ভাবে উপকৃত হসচ্ছি। মাঝে মাঝে মানুষের আলতু ফালতু কথা বার্তা আর কাদা ছুড়াছুড়ি দেখে মনে হয় এগুলির থেকে দূরে সরে যাই, কিন্তু তা থেকে আবার বেশ কিছু ভালো জিনিস থেকে বঞ্চিত হতে হবে। যাহোক সে কারণে অনেক কিছু ফিল্টার করতে হয়।
সাম্প্রতিক দেখা যাচ্ছে কিছু লোক অন্যকে ছোট করে, অন্যের নাম গীবত করে নিজেকে বড়ো বানানোর চেষ্টা করছেন, যেটি আমাদের বাংলাদেশে অনেক দেখা যায়, এমনকি জাতীয় পর্যায়ে। কোনো একটি এজেন্ডা নিয়ে কথা বলতে আসলে, কথার ৭০/৮০ সময় থাকে একে অপরকে ছোট করার কথা বার্তা, তার পরে হয় আসল কথা। এ বিষয়ে একটি গল্পের কথা মনে পড়লো।
শোনা যায় বাদশা আকবরের বলবীর নামের একজন বিচক্ষণ সেনাপতি ছিলেন। একদিন তারা সমুদ্রের পাড়ে হাটছিলেন। হটাৎ আকবর তরবারি বের করে মাটিতে একটি দাগ দিয়ে বলবিরকে বললেন, তুমি তো খুব চালাক তাহলে এই দাগটিকে স্পর্শ না করে এটিকে ছোট করে দেখাও। কিছুক্ষন চিন্তা করে বলবীর তার তরবারি বের করে আকবরের দাগের পাশে একটি বড়ো দাগ দিয়ে বললেন, “হুজুর দেখেন কোন দাগটি ছোট”.
গল্পটি সত্য কিনা মিথ্যা তা জানিনা, তবে গল্পের মেসেজটি হলো আপনি বড়ো হতে চাইলে কাউকেই ছোট করে, কারোর সমন্ধে মিথ্যা বলে বা গীবত করে বড়ো হতে পারবেন না। বড়ো হতে, নাম কাম করতে বা একটু উপরে উঠতে কারই না ইচ্ছা করে এবং তাতে দোষের কিছু নয় বরং সেটি একটি ভালো মোটিভেশন তবে সেটি নিজের ভালো কাজ দিয়ে করা ভালো। যেমন আমার বন্ধুর বাগানের গাছগুলি বেশ বড়ো হয়ে গেছে এবং সুন্দর দেখাসাচ্ছে কিন্তু আমার গাছগুলি তার থেকে ছোট। এখন আমি কি গোপনে তার গাছের মাথাগুলি কেটে দিয়ে আসবো যাতে আমার গাছগুলি তার থেকে বড়ো দেখা যায়, নাকি আমি আমার গাছের ভালো পরিচর্যা এবং পুষ্টি দিয়ে বড়ো করে তুলবো।
দুঃখজনক এই দূর বিদেশে এসেও কিছু কিছু লোক এখনো নিজেকে জাহির করার এই অসুস্থ অনুশীলন করে যাচ্ছে । তবে যদি কেউ কারো সম্বন্ধে মিথ্যা বা কুৎসা রটায় তাহলে আসলে যার সমন্ধে কুৎসা রটায়, অধিকাংশ ক্ষত্রে তারই উপকার হয়।
আসুন আমরা ভালো কাজের মাধ্যমে বড়ো হতে চাই অথবা যারা ভালো কিছু করছেন তাদেরকে appreciate করি। আমার এই লেখা তাদেরকেই মর্মাহত করবে যারা মিথ্যা বলে, মানুষকে বিভ্রান্ত করে, মানুষের গীবত গেয়ে গেয়ে নিজেকে জাহির করার চেষ্টা করে। আমরা কেঊই হয়তো ধোয়া তুলিশির পাতা নয়, কিন্তু কিছু কিছু জিনিসের একটা লিমিট থাকা চাই। যে ভালো কাজ করে তাকে নিজেকে জাহির করার খুব দরকার হয় না, মানুষ তাকে চিনে নেয় বা খুঁজে নেয়। আমি এমনি অনেককেই এখানে খুঁজে পেয়েছি। ভালো থাকুন সবাই।

মুকুল

1,661 total views, 2 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *