কানাডাতে সোশ্যাল সার্ভিস/ওয়ার্ক সেক্টরে চাকরি কোরতে চান?

কানাডা, বিশেষ ভাবে অন্টারিওতে সোশ্যাল ওয়ার্ক বা সোশ্যাল সার্ভিস সেক্টরে প্রফেশনাল চাকরি কোরতে চান? তাহলে নিম্নলিখিত লেখাটি ধৈর্য সহ সময় নিয়ে পড়ুন, আপনার উপকারে আসতে পারে।

raaaj

আমাদের দেশের সৌভাগ্যবান কিছু ইমিগ্র্যান্ট আছেন যারা আল্লাহর রহমতে এখানে আসার অল্প কিছুদিনের মধ্যেই একটি প্রফেশনাল চাকরি পেয়ে যান, এই লেখাটি ঠিক তাদের জন্য নয়। এটি মূলত যারা আমার বা আমাদের মতো একটি প্রফেশনাল চাকরির জন্য শুরুতে স্ট্রাগল করছেন তাদের জন্য। লেখাটি যদিও সোশ্যাল সার্ভিস বা সোশ্যাল ওয়ার্ক প্রফেশনালদের জন্য তথাপি আমি মনে করি কিছু কিছু জিনিস অন্নান্য পেশার লোকজনেরও কাজে লাগতে পারে।
আমরা দেখবো যে যাদের already সোশ্যাল ওয়ার্ক বা সোশ্যাল সার্ভিস সেক্টরে পড়াশুনা এবং কাজের অভিজ্ঞতা আছে তাদের এখানে প্রফেশনাল চাকরির জন্য কি কি করণীয় থাকতে পারে এবং যারা অন্য প্রফেশনের কিন্তু এই প্রফেশনে কিছু আপগ্রেডের মাধ্যমে চাকরি করতে চান তাদের কি করতে হবে।
আমি যে কথা গুলি বোলবো সেগুলি আমার বিগত ১০/১২ বছরে এই সেক্টরে কাজের অভিজ্ঞতা, প্রায় ১০ বছরের প্লেসমেন্ট স্টুডেন্ট perceptor এর অভিজ্ঞতা, এখানে একটি বিশ্ববিদ্যালয়ে unemployed গ্রাজুয়েটদের নিয়ে তাদের job – search বিষয়ে ৪ বছরের অভিজ্ঞতা, এবং বিগত ৯ বছরে অন্তত ৪০/৫০ জন বাংলাদেশী ভাই বোনদের সাথে তাদের প্রফেশনাল কাজের সহযোগিতার অভিজ্ঞতার থেকে বোলবো। আমি বিশ্বাস করি এই প্রফেশনে আমার থেকে অনেক বড়ো পদের, অনেক অভিজ্ঞতা সম্পন্ন দেশি ভাই বোন আছেন এবং তাদের কাছে আরো ভালো ভালো টিপস পাওয়া যাবে, আশা করি সময় সুযোগ করে তারাও এই ব্লগে তাদের মূলবান তথ্য তুলে ধোরবেন তাহলে আমাদের অনেক অনেক দেশি ভাই বোন উপকৃত হবেন।
আপনার যদি দেশ থেকে সোশ্যাল ওয়ার্ক, সোশ্যাল সার্ভিস বা রিলেটেড বিষয়ে, যেমন সোসিওলজি, সাইকোলজি , ডেভলোপমনেটাল স্ট্যাডি, কাউন্সেলিং, কমিউনিটি ডেভেলপমেন্ট, কমিউনিটি সার্ভিস ইত্যাদিতে ডিগ্রী / ডিপ্লোমা থেকে থাকে এবং তার সাথে সোশ্যাল সার্ভিসের যে কোনো বিষয়ে বা কোনো নন প্রফিট সেক্টরে কাজের অভিজ্ঞতা থাকে তাহলে কি করবেন?
প্রথম কথা হলো আপনার ডিগ্রী বা ডিপ্লোমা OCSWSSW বা WES থেকে কানাডিয়ান equivalency-র assessment করিয়ে নিবেন। এর পর আপনাকে কিছুটা আপগ্রেড করতে হবে আপনার পছন্দের ফিল্ড অনুযায়ী, তবে তার আগে যে জিনিসটি অত্যান্ত প্রয়জন তা হলো আপনার ইংরেজির প্রফেশনাল efficiency কতখানি সেটা যাচাই করা। এক্ষেত্রে আপনি YMCA তে গিয়ে কানাডিয়ান CLBP টেস্ট টি দিতে পারেন, এখানে ৮ এর মধ্যে কোনো বিষয়ে ৮ না হোলে সেই বিষয়ে আরো অনুশীলন কোরে তারপর আবার টেস্ট দিয়ে গড়ে সব বিষয়ে ৮ পাওয়ার চেষ্টা করুন। যদি সব বিষয়ে ৮ হয়ে যায় তাহলে আপনি কোনো বন্ধু , শিক্ষক , কাউন্সিলর বা প্রফেশনালের সাথে কথা বোলে নির্ণয় করুন যে আপনার ইংরেজি প্রফেশনাল পর্যায়ে হয়েছে কি না, অথবা Ryerson University-র RTEP নামক টেস্টটি দিয়েও দেখতে পারেন আপনার প্রফেশনাল efficiency হলো কি না। যদি না হয়ে থাকে তাহলে কোনো সোশ্যাল সার্ভিস ডিগ্রি/ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করার আগে ভালো একটি প্রতিষ্ঠানে professional এবং academical ইংরেজির উপর আপনার প্রয়জন অনুযায়ী কোর্স করুন এবং নিজে নিজে extensive প্র্যাক্টিস করুন, স্কুল শুধু আপনাকে কিছু গাইডেন্স দিবে কিন্তু মূল বিষয়টি আপনার উপর। এই জায়গাটিতে অনেকেই ভুল করে থাকেন, ভাষাগত দক্ষতার উপর কাজ না করে তোড়ি ঘড়ি কোনো ডিপ্লোমা বা ডিগ্রিতে ভর্তি হয়ে যান, ডিগ্রী successfully শেষও করেন কিন্তু চাকরি আর পান না। হয়তো ইন্টারভিউ কল পান কিন্তু সফলকাম হন না। আবার বাইচান্স একটি চাকরি হলেও সেটা sustain করতে পারেন না। আমি এমন ২/৩ জনকে জানি যারা খুব ভালো চাকরি পেয়েও ৩/৪ মাসের মধ্যে ফায়ার হয়ে গেছেন communication deficiency -র কারণে , খুবই দুঃখ জনক কারণ চাকরিগুলি খুব ভালো ছিল। আমার, unemployed professional ইমিগ্র্যান্টদের সাথে job search বিষয়ে কাজ করার অভিজ্ঞতা থেকে বলতে পারি আমাদের অধিকাংশ প্রফেশনালদের প্রফেশনাল চাকরি না পাওয়ার অন্যতম কারণ হস্ছে ভাষাগত সমস্যা। আপনাকে এদেশের জন্মগ্রহণকারী এবং এদেশের পড়াশুনা করা লোকদের মতো ইংরেজি না জানলেও চলবে তবে অবশই আপনাকে আপনার ক্লায়েন্ট হ্যান্ডেল করার মতো দক্ষতা থাকতে হবে। আর এই সেক্টরটির কাজ হস্ছে বিভিন্ন ধরণের disadvantage, vulnerable এবং marginalized মানুষদের নিয়ে এবং আপনার কাজের ৮০ ভাগই হবে কমিউনিকেশন তাই আপনার এ বেপারে দক্ষতা খুবই প্রয়জন।
আমার কিছু বন্ধু বান্ধব বলেন অমুক চাইনিস বা আফ্রিকানকে দেখলাম তেমন সুন্দর ভাষা বলে না কিন্তু কাজ করছে তাহলে আমার সমস্যা কি? এখন কথা হলো অতো টুকু জেনে কিভাবে সে চাকরিটা পেয়েছে বা তার combined দক্ষতা কি সেটা যেহেতু আমরা জানি না তাই সেই কথা ধরে jobless অবস্থায় বসে না থেকে বরং নিজের need গুলি identify করে সে বিষয়ে কাজ করা বুদ্ধিমানের কাজ। আমরা ছোট বেলা যখন পাল তোলা নৌকা চড়তাম তখন দেখতাম মাঝি বাতাসের গতির পরিবর্তন হলে নৌকার পাল সে দিকে ঘোরাতেন কারণ বাতাসকে তো আর ঘোরানো যেত না তাই নৌকার পালকে ঘুরিয়ে ডাইরেকশন ঠিক রাখ্তেন, যাহোক বড়ো হয়ে এ বিষয়ের প্রবাদ বাক্যটি অনেক জাগাতে দেখি। আমাদের চারপাশের ঘটমান অনেক বিষয়ের উপর আমাদের কোনো কন্ট্রোল নেই তবে আমরা আমাদের নিজেকে প্রয়জন অনুযায়ী কন্ট্রোল করতে পারি এবং নিজেকে চাইলে ঘটমান পরিবর্তনের সাথে খাপ খাইয়ে পরিবর্তন করতে পারি। গান্ধীর কথাটি আমরা সবাই জানি, Be the change you want to see in the world “.
অনেক সময় আপনার ভালো প্রফেশনাল communication দক্ষতা থাকলে কোনো আপগ্রেডও করতে হয় না। এখন ধরুন আপনার ভাষাগত দক্ষতা হলো বা আছে। এখন কি করবেন। আপনাকে হিসাব করতে হবে আপনি আপনার ফ্যামিলি এবং আনুষাঙ্গিক বিষয়ে maintain করে কতখানি সময় ব্যায় করতে পারবেন, এক্ষেত্রে financial বিষয়টাও চিন্তা করার প্রয়জন আছে। আপনার যদি সোশ্যাল ওয়ার্ক বা মোস্ট রিলেটেড কোনো ডিগ্রী এবং সে বিষয়ে ২/৪ বছরের কাজের অভিজ্ঞতা থাকে তাহলে আপনি Ryerson University-র Cheng Continuing School থেকে ১০ মাসের একটি ব্রিজিং প্রোগ্রাম করতে পারেন। এটা করলে আপনি সার্টিফিকেট অফ কানাডিয়ান সোশ্যাল ওয়ার্ক প্রাকটিস নামক একটি সার্টিফিকেট পাবেন। প্রথম সেমিস্টারে আপনাকে থিওরিটিক্যাল বিষয়ে পড়াবে, দ্বিতীয় সেমিস্টারে প্লেসমেন্ট/কো -অপ এবং প্রাক্টিকাল বিষয়ে পড়াবে। প্রোগ্রাম শেষে আপনাকে জব-সার্চ বিষয়ে সাহায্য করবে। প্রোগ্রামটি মাত্র দুই দিনের ক্লাস হলেও খুব intensive তবে এই প্রোগ্রামের গ্রাডদের ৮৯% চাকরি পাওয়ার রেট। আপনার যদি মোস্ট রিলেটেড ডিগ্রী/ডিপ্লোমা না থাকে অথবা অন্য প্রফেশন থেকে আসছেন তাহলে আপনি হয় ৪ বছরের BSW করতে পারেন অথবা যে কোনো community college থেকে ২ বছরের সোশ্যাল সার্ভিস ডিপ্লোমা করতে পারেন তবে অবশ্যই আপনার প্রোগ্রামে যেন প্লেসমেন্ট অন্তর্ভুক্ত থাকে। আর কোথায় প্লেসমেন্ট করবেন সেটা নির্ভর করবে আপনি কোন জাতীয় কাজ পছন্দ করেন এবং সে বিষয়ে কাজের ফিল্ডটা এখন কেমন তাই আপনার উচিত হবে যারা উক্ত বিষয়ে দীর্গদিন কাজ করছেন এবং কাজের trend সমন্ধে ধারণা আছে তাদের সাথে আলাপ করা এবং আপনার নিজেকে খুব ভালো করে বিভিন্ন জব পোস্টিং দেখা, তারপর সিদ্ধান্ত নিবেন কোন বিষয়ে প্লেসমেন্ট করবেন, কারণ হয়তো এই প্লেসমেন্টটিই আপনার একমাত্র কানাডিয়ান এক্সপিরিয়েন্স হিসাবে কাজ করবে। কথাটা বললাম এ কারণে যে অনেকে ভেবে চিনতে সিদ্ধান্ত না নিয়ে পরে পস্তাচ্ছেন এবং চাকরি পেতে কষ্ট হস্ছে, যেমন কেউ প্লেসমেন্ট করেছেন চাইল্ড ওয়েলফেয়ারএ কিন্তু তিনি কাজ করতে comfortable ফিল করেন women affair নিয়ে, আবার কেউ প্লেসমেন্ট করেছেন সেটেলমেন্টএ কিন্তু comfortable ফিল করেন হেলথ কেয়ারে। চাকরির ট্রেন্ড সময় অনুযায়ী বদল হয়ে থাকে।যেমন সাম্প্রতিক বলা যায় addiction এবং mental health এর উপর পড়াশুনা এবং কাজের অভিজ্ঞতা থাকলে তার চাহিদা বেশি। এ বিষয়ে আপনার পূর্ব অভিজ্ঞতা থাকলে এবং এখানে কিছু পড়াশুনা করতে চাইলে আপনি বিভিন্ন বিশবিদ্যালয় এবং কমিউনিটি কলেজে অনেক সার্টিফিকেট প্রোগ্রাম আছে সেগুলি থেকে সার্টিফিকেট সম্পর্ণ করতে পারেন। যেমন ধরুন addiction, counselling, psycho social, psychotherapy rehabilitation, mental health ইত্যাদি বিষয় সহ আরো অনেক বিষয় আছে। এক্ষেত্রে আপনার প্লেসমেন্ট এর সুযোগ থাকবে না তাই আপনার পূর্ববর্তী কাজের অভিজ্ঞতা এবং ভলান্টিয়ারিং অভিজ্ঞতাই সম্বল।
আর একটি গুরুত্বপূর্ণ বিষয়ে হলো যারা এই সেক্টরে কাজ করতে চান তাদের উচিত এখানে আসার পর পরই কোনো একটি ভলান্টিয়ারিংএ ঢুকে যাওয়া, অন্তত সপ্তাহে মাত্র ২/৪ ঘন্টা করে হলেও। তবে খেয়াল রাখতে হবে ভলান্টিয়ারিঙে কি করছি, যেমন আমার যদি শুধু ফটো কপি আর ফাইল গোছাতে হয় তাহলে সেই ভলান্টিয়ারিং শুধু মাত্র সময় নষ্ট। এমন জাগাতে করতে হবে যেখানে আপনার ক্লাইন্টদের সাথে ডাইরেক্ট কন্টাক্ট থাকে এবং তাদের সাথে interaction হয়। charity village বা নিদ্রিস্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটএ গিয়ে দেখতে পারেন তারা কি অফার করে এবং আপনাকে কি করতে হবে। এই ভলান্টিয়ারিং এর বেপারটা আরো বেশি দরকার যারা পেশা পরিবর্তন করছেন এবং সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা নেই।
এখন ধরুন আপনার প্লেসমেন্ট হয়ে গেলো, ডিপ্লোমা শেষ করলেন, কি করবেন। এই সময়টাই হোলো আপনার বিগত সময়ের থেকে বেশি গুরুত্বপূর্ণ এবং time consuming যেটা অনেকে বুঝতে পারেন না। এটা বলা হয় যে job search is a full time job, আমি কথাটি পুরাপুরি ভাবে বিশ্বাস করি। আপনি প্রতি সপ্তাহে যদি মাত্র ৩ টি পোস্টিঙে আবেদন করতে চান তাহলে ওই ৩টি রেজুমি এবং কভার লেটার লিখতে আপনার বলতে গেলে পুরা সপ্তাহ লেগে যাবে যদি কি না আপনি appropriate ভাবে লেখেন, আর যদি শুধু রেসুমির নাম আর জব পোস্টিং এর নাম বদল করে রেসুমি পাঠাতে চান তাহলে তেমন সময় লাগবে না কিন্তু ইন্টারভিউ কল পাওয়ার সম্ভাবনা খুবই সীমিত। রেসুমে লেখার ক্ষেত্রে আপনার গণ প্রফেশনালদের উপদেশ দরকার নেই বরং যারা উক্ত প্রফেশনে কাজ করছেন এবং অনেককে সাহায্য করেছেন এবং তারা সফলকাম হয়েছেন ঠিক এ ধরণের লোকের সাহায্ নিতে হবে।
আপনার যদি কাজের অভিজ্ঞতা বেশি থাকে তাহলে আপনি chronological রেসুমি লিখবেন আর যদি কাজের অভিজ্ঞতা কম তাহলে functional রেসুমি লিখবেন। গবেষণা, একাডেমিক বা বিশেষ কোনো পদে না হলে আপনি রেসুমিটি ২/৩ পাতার বেশি লিখবেন না, কভার লেটার এক পাতার বেশি লিখবেন না। বেশি wordy যাতে না হয়, আবার আপনার মূল জিনিষগুলি যেন মিস না হয় সে বিষয়ে খেয়াল রাখবেন। আপনার কাজের অভিজ্ঞতার ক্ষেত্রে জব ডেসক্রিপশনটা খুব ভালো করে লিখবেন, যেমন একজন ভদ্রলোক যিনি দেশে একটি প্রতিষ্ঠানে ডিরেক্টর ছিলেন উনি তার জব ডেস্ক্রিপশন লিখেছিলেন মাত্র দুই লাইনের, আমি শিওর যে উনার কাজের পরিধি অনেক বেশি ছিল। এবং আপনার ডেস্ক্রিপশনটি যে পদে আবেদন করছেন সেই পদের চাহিদা অনুযায়ী সময়ে সময়ে কিছুটা পরিবর্তন হতে পারে। আপনি ১০টি রেসুমি পাঠিয়ে ১০ টি জায়গা থেকেই ইন্টারভিউ কল নাও পেতে পারেন, ইন ফ্যাক্ট ১০টির মধ্যে যদি ২/১-টিতেও কল পান তাহলে খুবই ভালো। আমি নিজেও এখানে প্রায় ১০বছরের কাজের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও ১০ টি রেসুমি পাঠালে ১০টির থেকে কল পাবো না তাই হতাশ হবেন না , যদি মাত্র একটি থেকেও কল পান তাহলে সেই একটির জন্যই চেষ্টা করতে হবে যাতে চাকরিটা হয়।
যদি আপনি আপনার সাধ্যমতো চেস্টা করে লিখে রেসুমি পাঠিয়ে কল না পান তাহলে এমন কারো সাথে যোগাযোগ করুন যে কি না একই ধরণের পোস্টিঙে কল পেয়েছেন এবং তার রেসুমির সাথে মিলিয়ে দেখুন কোনো পার্থক্য আছে কিনা অথবা আগে যেমনটি বলেছি এ বিষয়ে বাস্তব অভিজ্ঞতাসম্পর্ণ প্রফেশনাল এর সঙ্গে যোগাযোগ করুন। একজন এমপ্লয়মেন্ট কাউন্সেলর আপনাকে একটি জেনারেল রেসুমি ফরমেট সমন্ধে বলতে পারবেন কিন্তু সে স্পেসিফিক কোনো বিষয়ে ধারণা দিতে পারবেন না, সেটি আপনাকে করতে হবে কারণ তারা আপনাকে হয়তো ফরমেট বলে দিবেন। । যেমন ছোট একটি বিষয় বলি, একটি কাজের জব ডেস্ক্রিপশনের মধ্যে অনেক অভিজ্ঞতার সাথে Aboriginal দের সাথে কাজের অভিজ্ঞতা থাকা asset বলেছেন তবে আবশ্যক নয়। এক দেশি বোন হোমলেস শেল্টারে কাজের অভিজ্ঞতার কথা লিখেছেন কিন্তু aboriginal দের সাথে কাজের অভিজ্ঞতার কিছু লিখেন নাই, কারণ জানতে চাইলে বললেন উনি aboriginal দের কোনো প্রতিষ্ঠানে কাজ করেন নি বা তাদের সাথে কাজের অভিজ্ঞতা নেই। আমি জিজ্ঞেস করলাম তার কাজ করা শেল্টারে কখনোকি কোনো aboriginal আসে নি, উনি বললেন হা আসে মাজে মধ্যে। এ ক্ষেত্রে আপনি সরাসরি কাজের অভিজ্ঞতা না থাকলেও লিখতে পারেন যে ওদের সাথে কাজের অভিজ্ঞতা আছে কারণ যদি computer আপনার রেসুমি বাছাই করে তাহলে এটি একটি কি কোয়ালিফিকেশন এর কাজ করবে। এর পর আপনাকে ইন্টারভিউয়ে কল করলে আপনি আপনার দক্ষতা প্রমান করবেন। কভার লেটারটিও ঠিক এক পাতার মধ্যে আপনার কি ধরণের কোয়ালিফিকেশন, অভিজ্ঞতা এবং বেক্তিগত স্ট্রেংথ আছে যে আপনাকে তারা হায়ার করবে সে বিষয়ে লিখবেন। অন্যের ফরমেট আপনি কপি করতে পারেন কিন্তু কখনই অন্যের কনটেন্ট কপি করবেন না আপনি উক্ত ফরমেট অনুসরণ করে নিজের ভাষায় লিখবেন তা না হলে হিতের চেয়ে বিপরীত হতে পারে।
এবার ধরুন আপনি ইন্টারভিউ কল পাস্ছেন কিন্তু ফাইনালি চাকরি হস্ছে না। এটা মনে রাখতে হবে যে যাদেরকে ইন্টারভিউতে ডাকা হয় তাদের সবারই কাজটি করার যোগ্যতা আছে, এটা ধরেই employer রা আপনাকে কল করেছে। এখন যদি একটি পোস্টিঙের জন্য ৫জনকে ডাকে তাহলে যেহেতু ৫ জনের যোগ্যতা আছে কিন্তু কাকে নিবে। এ ক্ষেত্রে নিশ্চয় যার উত্তরটি একটু ভিন্ন ধরণের হবে তাকেই তো তারা সিলেক্ট করবে, তাই আপনাকেই সেই বিশেষ বেক্তিটি হতে হবে। আর প্রশ্নগুলির সঠিক উত্তরতো জানতেই হবে। একই কথার এক এক ধরণের এক্সপ্রেশন এবং একসেপ্টেন্স হতে পারে। যেমন ধরুন “Client was delusional অথবা client appeared to be delusional” l একই ধরণের বর্ণনা হলেও আপনি একজন ক্লিনিকাল সোশ্যাল ওয়ার্কার বা মেন্টাল হেলথ ওয়ার্কার হলে প্রথমটি বলতে পারেন না, ওই কথা শুধুমাত্র একজন licensed psychiatrist বলতে পারে, আপনি বলবেন দ্বিতীয়টি। আবার ধরুন Mentally ill টম এবং টম with mental illness এই দুইটি বাক্কের মধ্যে অনেক তফাৎ আছে এবং প্রথম বাক্যটি এখানে গ্রহণযোগ্য নয়। আমি খুব দৃঢ় ভাবে বিশ্বাস করি যে আমাদের দেশের প্রফেশনালদেরকে কিছু দিনের ট্রেনিং দিলে তারা তাদের প্রফেশনে খুব ভালো ভাবে কাজ করতে পারবেন কিন্তু সমস্যা হলো আগে সে পর্যন্ত পৌঁছানো তাই নিজেকে সেভাবে প্রস্তুত করতে হবে। আরো একটি উদাহরণ দেই যেমন ধরুন আমাদেরকে যদি প্রশ্ন করা হয় ” how is your communication skills” অনেকেই উত্তর দিবেন excellent, good অথবা very good, অর্থাৎ তার দক্ষতা অনুযায়ী, কিন্তু আপনি যদি বলেন আপনার খুব ভালো ইংরেজি কমিউনিকেশন স্কিলস তো আছেই সঙ্গে সঙ্গে আপনার আরো ২/১টি ভাষায় দক্ষতা আছে তাহলে উত্তরতা একটু ভালো হয় কারণ অন্য যারা ইন্টারভিউ দিসছে তাদের হয়তো একটি ভাষা জানা অথবা যিনি আপনাকে ইন্টারভিউ নিবেন সে নিজেই হয়তো শুধু মাত্র ইংরেজি জানেন, তাছাড়া কানাডার মতো মাল্টিকালচারাল সমাজে একটি অতিরিক্ত ভাষা জানা খুবই helpful .
অনেকে ইন্টারভিউ দিয়ে এসে বলেন ইন্টারভিউ ভালো হয়েছে, ভালো হয়েছে তার নিজের কাছে কিন্তু employer এর কাছে কতটা ভালো সেটা আপনি চাকরি টা পেলেন কি না তার উপর নির্ভর করবে। আপনার যদি চাকরি না হয় তাহলে অন্য কোথাও চাকরিতে আবেদন করার আগে আপনাকে আপনার ইন্টারভিউ এর প্রশ্নগুলি এবং আপনার দেওয়া উত্তরগুলি নিয়ে সংশ্লিষ্ট পদে যারা কাজ করছেন তাদের সাথে বসতে হবে এবং জানতে হবে ওই প্রশ্নগুলির উত্তর তারা কিভাবে দিয়েছিলেন, যদি আপনার থেকে ভিন্ন হয় তাহলে আপনাকে ভালভাবে প্র্যাক্টিস করতে হবে। আমি অধিকংশ সময়ে দেখি অনেকে ইন্টারভিউ দিয়ে তাদের প্রশ্নগুলি এবং তাদের দেওয়া উত্তরগুলি লিখে রাখেন না। মনে করেন মনে থাকবে কিন্তু মনে থাকে না। উত্তরগুলি নিয়ে আপনাকে যে ওই জাতীয় পদে কাজ করছে তার সঙ্গে যোগাযোগ করুন এবং সে ওই প্রশ্নগুলি কিভাবে উত্তর দিতো সেটা জানুন, এভাবে একের অধিক প্রফেশনালের কাছ থেকে জানুন, তারপর আপনি নিজেই একটি সুন্দর উত্তর দাঁড় করাতে পারবেন। এর পর আপনাকে খুব ভালো করে উত্তরগুলি প্র্যাক্টিস করতে হবে তবে মুখস্ত নয়। এভাবে প্রতিটি ইন্টারভিউ এর পর প্র্যাক্টিস করুন আপনার চাকরি হবেই। অনেকের হয়তো ধৈর্য, সময় এবং উদ্যোগ থাকে না তাই আর চেষ্টা না করে যে কোনো একটি কাজ বেছে নিয়ে চলতে থাকেন কারণ সবার পরিস্থিতি এবং বাস্তবতা এক নয় তবে আমি সবাইকে অনুরোধ করবো, Please do not give up before giving your best. Many of us do not know that we are stronger than we think. বাস্তবতার কারণে অনেকের পক্ষে তার নিজের পোটেনশিয়াল বা need গুলি খুঁজে বের করা হয় না তাই দরকার হয় ভালো peer সাপোর্ট, ভালো গাইডেন্স এবং ভালো একটি platform. আশা করি এই ব্লগের সদস্যরা আপনাকে সে বেপারে তাদের সুযোগ এবং সামর্থ অনুযায়ী help করবে।
সোশ্যাল ওয়ার্ক বা সোশ্যাল সার্ভিস সেক্টরে কাজ আছে এবং থাকবে তবে কাজের ক্ষেত্র হয়তো পরিবর্তন হতে পারে, আমার বিগত ১০ বছেরে অভিজ্ঞতা তাই বলে। আপনাকে শুধু বেছে নিতে হবে কোন জায়গাটিতে sustainability বেশি, তবে আপনার প্রথম প্রথম এ বেপারে না ভাবলেও চলবে কারণ আপনার প্রথম দরকার একটি প্রফেশনাল চাকরি।
এবার প্রফেশনাল চাকরি খোজার ক্ষেত্রে কি কি করতে পারেন। যেমন সাধারনত আমরা পত্র পত্রিকা বা ইন্টারনেটে Job সাইটে চাকরির বিজ্ঞাপন দেখে দরখাস্ত করি। কিন্তু ঐ জায়গা গুলিতে শুধুমাত্র কিছু সংখ্যক বিজ্ঞাপন থাকে। আপনাকে আসলে Proactive হতে হবে। ঐ সমস্ত জায়গার বিজ্ঞাপন ছাড়াও আপনাকে খোঁজ নিতে হবে পরিচিতদের কাছে, বিভিন্ন প্রতিষ্ঠানের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টে, ফেডারেল, প্রভিন্সিয়াল বা লোকাল গভর্নমেন্টের Employment Site-এ এবং খোঁজ খবর রাখতে হবে সমসাময়িক বিষয়ের উপর। সরকারের বিভিন্ন পলিসির পরিবর্তনে অনেক সময় যেমন অনেক চাকরি কাট হয় ঠিক তেমনি অনেক চাকরি তৈরিও হয়। যেমন আমি আমার প্রফেশন থেকে উদাহরণ দিতে পারি। বর্তমান সরকার হাসপাতাল গুলি থেকে Social Worker- দের Position কমাতে চাচ্ছেন তাদের খরচ বাচানোর জন্য কিন্তু সেক্ষেত্রে Community Level অর্গানাইজেশন গুলিতে চাকরির সুযোগ হবে কারন প্রতিষ্ঠানিক সেবার চেয়ে Community লেভেল এর স্বাস্থ সেবায় খরচ কম। আবার ধরুন আগামী ১০/১৫ বৎসরে অনেক Baby Boomer রা অবসরে যাবেন এবং এদের অনেকেরই অনেক সমস্যা থাকবে আর তাই Senior Related চাকরির সম্ভাবনা বেশি থাকবে আর তাই আপনি পত্র পত্রিকার বিজ্ঞাপনের অপেক্ষায় না থেকে আগে থেকেই এই বিষয়ের প্রতিষ্ঠান বা মন্ত্রনালয়ে খবর রাখুন এবং সময়মত দরখাস্ত করুন। বর্তমানে যদি আপনার mental health, addiction বা complex কেয়ার এর উপরে অভিজ্ঞতা থাকে তাহলে আপনার সুযোগ অনেক বেশি। অনেকে চাকরি পাস্ছেন না কিন্তু এই সেক্টরে relief position-এ employee shortage আছে। অনেকে আছেন যে শুধু relief position-এ কাজ করেই ফুল টাইমের থেকে বেশি ঘন্টা কাজ করছেন, তবে এক্ষেত্রে তাদের হয়তো কোনো বেনিফিট প্যাকেজ নেই। এই সেক্টরে কাজে এন্ট্রি লেভেল পজিশনের বেতন বছরে ৪৫ হাজার থেকে ৭০/৮০ হাজার ডলারের মতো। গড় বলতে পারেন ৫০ থেকে ৫৫ হাজার। প্রাইভেট প্র্যাক্টিসের ইনকামের বেপারটা আমার জানা নেই।
মোট কথা হলো কারো যদি সোশ্যাল ওয়ার্ক বা সোশ্যাল সার্ভিস বিষয়ে পড়াশুনা, কিছু কাজের অভিজ্ঞতা এবং যথাযত ভাষাগত দক্ষতা থাকে তাহলে তার চাকরি হতেই হবে। ৪/৫% হয়তো ভাগ্যের বেপার আছে তাই সব ধরণের চেষ্টা করেও কারো কিছু হস্ছে না, সে ক্ষেত্রে আপনি মনে শান্তনা দিতে পারবেন যে আপনি আপনার সাধ্যমতো চেষ্টা করেছেন। আমার এপর্যন্ত বাংলদেশসহ বিভিন্ন দেশের প্রায় শতাধিক সোশ্যাল ওয়ার্ক প্রফেসিনাল ইমিগ্র্যান্ট এর সাথে যোগাযোগ হয়েছে, এদের মধ্যে সমস্ত চেষ্টা করেও চাকরি হয়নি এ রকম লোকের সংখ্যা মাত্র ৪/৫ জন।
একটি খুবই গুরুত্পূর্ণ কথা বলা হয়নি, এই সেক্টরে কাজ করতে চাইলে আপনার যদি এখনাকর ড্রাইভিং লাইসেন্স না থাকে তাহলে আপনি অনেক অনেক চাকরিতে আবেদনই করতে পারবেন না তাই সময় নষ্ট না করে আপনি আপনার লাইসেন্সটি নিয়ে নিন।
আমি চেষ্টা করেছি মোটামুটি একটা ওভার-অল চিত্র তুলে ধরতে যদিও সব কিছু অন্তরভুক্ত করতে পারিনি কিন্তু আমার বিশ্বাস অনেক newcomer প্রফেশনালদের লেখাটি উপকারে আসবে। বিগত ২/১ টি লেখার পরে অনেকেই অনেক কিছু জানতে চেয়ে লিখেছেন কিন্তু সবাইকে সময়মতো উত্তর দিতে পারেনি, সে জন্য দুঃখিত তবে আশা করি এই লেখাটি পড়লে তাদের অনেকেই উত্তর খুঁজে পাবেন।
লেখাটি পড়ার পর যদি কারোর আরো কিছু জানার বাকি থাকে অথবা লেখাটি নতুন কোনো প্রশ্ন তৈরী করে থাকে তাহলে এই ব্লগের মাধ্যমে প্রশ্ন করুন আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো।
সবাই ভালো থাকবেন।
মুকুল

টরন্টো, ২০১৬

182,774 total views, 47 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

12 comments

  1. সৈয়দ মসিউল হাসান

    কানাডার সোশ্যাল সার্ভিস বিষয়ক কাজ পাওয়ার খুঁটিনাটি অনেক বিষয়কে নিয়ে অত্যন্ত দরকারি এই লেখার জন্য অনেক ধন্যবাদ মুকুল ভাই. এই সেক্টরে কাজ করতে ইচ্ছুক অনেকের জন্যই এই লেখাটি একটি গাইড হিসেবে কাজ করবে. আপনি যদিও কিছুটা উল্লেখ করেছেন, আমি “রিলিফ ওয়ার্ক” এর ধারণাটিকে আরো একটু গুরুত্ব দিয়ে তুলে ধরবো. সপ্তাহে একদিন রিলিফ ওয়ার্কার হিসেবে কাজ করলেও সংশ্লিষ্ট কাজে যে “insider’s insights” পাওয়া যায়, তা অন্য কোনো ভাবেই সম্ভব না. অনেক সময় এই রিলিফ ওয়ার্কার পজিশন ফুল টাইম পার্মানেন্ট পজিশনের”pathway” হিসেবে কাজ করে. আপনার লেখায় শুধু একটি বিষয়ে আমার দ্বিমত রয়েছে. সেটেলমেন্ট সেক্টরে কাজ নাই বলাটা হয়তো পুরোপুরি ঠিক না. মনে রাখা দরকার কানাডা পৃথিবীর সম্ভবত একমাত্র দেশ যেখানে হাজার হাজার ইমিগ্র্যান্ট কে আনা হয় এবং তাদের সেটেলমেন্ট এর জন্য মিলিয়ন মিলিয়ন ডলার বিনিউগ করা হয়. অস্ট্রেলিয়া, নিউজিলান্ড বা ব্রিটেন এ এর ছিটে ফোঁটাও খরচ করা হয়না. কানাডার বর্তমান সরকার এই কোটা বাড়িয়ে বছরে 350000 করার প্রস্তাবনা করছে. সুতরাং যতদিন এই দেশে ইমিগ্র্যান্ট আসবে, ততদিন সেটেলমেন্ট এর কাজ ও থাকবে.

    মুকুল ভাইকে আবারো ধন্যবাদ এই লেখাটি পরবাসীব্লগ.কম এ উপস্থাপনের জন্য. এই ব্লগের সদস্য এবং পাঠকদের কাছে সবিনয় অনুরুধ, এই বিষয়ক যেকোনো প্রশ্ন থাকলে এই ব্লগে তা তুলে ধরুন. এই সেক্টরের সাথে কম বেশি সম্পৃক্ত আমরা অনেকেই কিছুটা হলেও কৌশলগত পরামর্শ দেবার চেষ্টা করবো.

  2. Bodiuzzaman Mukul

    Thanks Hasan bhai for the comment. I did not say there is no job in the settlement but it could be the last option because past 9 years I have seen only two person got this kind of job and lost more than that, I mean among the people I know. I could name at least 30/40 Bangladeshi people who are in many field but only 4/5 in settlement. Money has been allocated for the settlement but that does come always to the organization to hie the settlement worker. One of my friends did his placement in settlement, it took him long and hard time to get a job, there was only a few postings, also his salary has been reduced and day has been cut since last year despite the fact that this government allocated more money in this sector. I requested all the settlement worker I knew to help him while looking for a job but unfortunately none of them could help, of course if there is no opening how can they help. He is currently looking for a FT job in settlement sector, I would request member of this blog if anyone knows anywhere taking FT settlement worker with decent salary and benefit package please let us know so that we can help him. If his studies and experience was about health care, addiction, homelessness I could help him to get a better position in just 2/3 moths because I know his communication is very good and he works very well. As an immigrant country Canada can never go without settlement funding but the question is how many job will be available in this field. Right now if someone has experience and education in other subject than settlement his/her chance of getting a job is better than who has expertise in settlement.
    Just to this day, there are at least 12 job postings that I know, among them may be 1 or 2 in the settlement, not directly and not permanent FT. Anyway, we hope that with the promised funding in this field there will be more job with average salary in the settlement, because that is not only good for the job seeker but also for the newcomers, there are fewer service provider than the service users.
    Thanks again bhai for your invaluable comment. People needs to write otherwise there won’t be any discussion.

  3. সৈয়দ মসিউল হাসান

    Mental health, addiction, disability, nursing, settlement are just few aspects of the broad spectrum of social service. People have to choose based on their interest, comfortability, skills set and the prospect of the job sector. However the basic premise of Mukul Bhai’s writing is to provide a snapshot of the issues, process and strategies to enter the field of social service, not to glorify one particular field while downsizing others. So let’s look at the forest while not missing any tree. We can complement his writing by sharing our own insights from the experiential learning of different sectors in social service.

  4. নওশিন হামিদ চৌধুরী

    অনেক ধন্যবাদ মুকুল ভাই, অত্যন্ত দরকারি, সময়উপযুগি এই লেখাটির জন্য. আমি সেটেলমেন্ট সেক্টরে কাজ করি এবং প্রায়শই দেখি অনেক নতুন অভিবাসীরা এই ধরণের তথ্যের জন্য কতটা উৎসুক থাকে. আশা করছি আরো লিখবেন. ভালো থাকবেন.

  5. Bodiuzzaman Mukul

    Thanks Noushin bhavi,
    I passed this information to some of the settlement and employment counselors so that they can hand the hard or soft copy to their client if need be. Of course those worker know all this but they may not have enough time to explain all this. Please pass it to someone you but we do not know. And feel free to add if anything missing.
    Valo thaken

  6. Naushaba Akhter

    Salam Mukul bhai
    Thanks so much for very informative article regarding job related to social service worker.
    I would like to know without having prior social work experience in Bangladesh what is the prospect for a woman of studying social service worker diploma program in any community college in Toronto .
    Currently I have applied through Ontario college and waiting for offer.
    Though, previously I completed first semester of ECE very successfuĺy in humber college and had to discontinue for a reason.
    As ECE requires heavy lifting occasionally and due to my recent surgery I am reconsidering whether I should pursue the same ECE program for which I got offer already or look for social service worker program.

  7. Naushaba Akhter

    Salam Hasan bhai:

    As you said , getting at least one day per week work experience as a relief worker will help to create good portfolio for future social service worker.
    Prior starting the Social Service Worker program, is there any way I can start working as a relief worker for homeless people. Iam already Canadian citizen and a mature student.
    I am at present in Bangladesh. I will land in Toronto by June 15 inshaallah.

  8. Bodiuzzaman Mukul

    Thanks Ms. Naushaba Akhter for your quary.
    You have done part of your ECE and discontinue it, you dont have any SS experience, I guess thats all we know about you. Yes, we suggest people to start with relief if they are having difficulties finding a FT position in the field, but based on my experience I could tell you that your education and related work experience for a relief position in the SS sector is as important as for FT position. Also many SW do once in a while relief beside their FT porition. So, if your prior education and work experience have at least a little relation with the relief position you could try.
    We dont know your complete situation, so we may not give you any precise advice. I usually ask a number of things to the folks who would like pursue a profession in this field, specialy who are from different filed without any experience. For example, how much time and energy I have to do a degree/diploma, is that time food enough to carry out the diploma I want to pursue, what is my personal traits. It may sound well to work in SS field but it may not be for me. In order to reach my goal in this filed, I may need to go through a bit different way, I may not be ready for that. You may do some volunteering to gain experience, you may not have time for that. etc.
    Most importantly using Hasan bhai’s metaphore, am I ready to change my tainted vission If had any. This is absolutely my openion, but not written on stone so this could be a part of your advice, you could talk to other experience professional in the field then it could be easier for you to decide.
    Regards
    Mukul

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *