অপূর্ব সুন্দর দেশ পোল্যান্ড

নরওয়ে থেকে:-

সিলেটি আমি মান্ডালে, মাদারীপুরী সৌরভ মাতুব্বর ওসলোতে আর চিটাগাংয়ের কৌশিক মজুমদার কোপেনহাগেনে থাকি এখন। অনেক বৎসর হয় একজন আরেক জনকে দেখি নাই, তবে একটা সময় ছিল যখন সবাই একজায়গায় ছিলাম, সবাই এক সাথে মিলে জীবনটাকে অনেক উপভোগ করেছি, তখন আমি সংসারী ছিলাম আর এখন বৌ বাচ্চা নিয়ে ওরা দুজন ব্যস্ত সংসারী মানুষ। যাই হোক ২০১৪তে সবাই মিলে গিয়েছিলাম পোল্যান্ডে বেড়াতে।
নরওয়ে জীবনের ৩ বৎসর তখন, সবারই ভালো জব আছে, পকেটে অনেক টাকা পয়সা, মনে অনেক রং। প্রথমে আমরা গিয়ে পৌঁছাই সৌরভ ভাইয়ের শশুর বাড়িতে, শহরের নাম উজ ( Lodz )। পোল্যান্ডের অপূর্ব সুন্দর শহর উজ , পুরাতন শহর, পোল্যান্ডের অন্যান্য শহরের থেকে তুলনা মূলক গরিব শহর কিন্তু অনেক সাজানো গুছানো , উজ শহরে আছে অনেক ঐতিহাসিক এলাকা যেখানে গেলে আপনি অতীতে হারিয়ে যাবেন, তো উজ শহরে ২ দিন ছিলাম, যা পেরেছি, আমি, সৌরভ ভাই আর কৌশিক ভাই মিলে ঘুরে দেখেছি। উজ থেকে সৌরভ ভাইয়ের কাছ থেকে বিদায় নিয়ে পোল্যান্ডের গেদানস্ক শহরের উদ্দেশে রওয়ানা দেই। গত দুই দিন অনেক ঘুরেছি তাই ক্লান্ত ছিলাম, তাই ট্রেনে আমাদের কামরাতে উঠেই দরজা লাগিয়ে আমি আর কৌশিক ভাই দুজন দু বিছানায় ঘুমিয়ে পড়ি। হটাৎ কৌশিক ভাইয়ের ডাকে ঘুম ভেঙে যায় , উনি জানালায় তাকিয়ে আছেন, আমাকে বললেন , শরীফ ভাই দেখেন পোল্যান্ড কি সুন্দর ! বাহিরে তাকিয়ে দেখি দিগন্ত বিস্তৃত মাঠের পর মাঠ, ওপারে সূর্য নানা রং নিয়ে আঁকি বুকি খেলছে। তবে আমাদের ভ্রমণের বিশেষ আনন্দ পূর্ণ সময় কাটিয়েছি গেদানস্ক ( Gidansk ) শহরে , দ্বিতীয় বিশ্বযুদ্দের স্মৃতি বিজড়িত সাজানো গুছানো শহর , সব কিছু ট্যুরিস্টদের জন্য বিশেষভাবে প্রস্তুত করা। গেদানস্ক শহরে ৩ দিন অবস্থানকালীন অবস্থায়, যা দেখবার আছে তার কোনো কিছুই দেখতে ছাড়িনাই, কৌশিক ভাই আর আমি প্রতিদিন ঘুম থেকে উঠেই যে বেরিয়ে পড়তাম, সান বাঁধানো নদীর তীর, সুন্দর সুন্দর ঐতিহাসিক স্থাপনা, রেস্টুরেন্ট, পাব, শপিং সেন্টার সব, সব কিছু ঘুরে ঘুরে দেখেছি , খেয়েছি নানান রকমের রকমারি খাবার। ২০১১ থেকে ২০১৬ পর্যন্ত প্রতি বৎসরই আমি পোল্যান্ডে বেড়াতে গেছি। অপূর্ব সুন্দর দেশ পোল্যান্ডের রূপকথার মতো সাজানো গুছানো শহরগুলো এখনো আমাকে টানে।

5,530 total views, 5 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *