আমাদের মেরি টাইম ট্যুর ২০১৯। নোভা স্কোশিয়া এবং প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড।

আমাদের মতো Lower Middle Class বা Middle Class মানুষদের কোনো শখ বা ইচ্ছা পুরণে অনেক লম্বা সময় লেগে যায়, অথবা অনেক ইচ্ছা পূরণই হয় না। বিগত বছরগুলিতে Ontario, Quebec এবং New Burnswick এর বেশ কিছু জায়গায় যাওয়া হয়েছে কিন্তু অনেক ইচ্ছা থাকা সত্ত্বেও Nova Scotiaর ওই দিকে যাওয়া হয়নি। ২০১১ সালে প্ল্যান করেছিলাম Nova Scotia এবং PEI যাবো। আমাদের বিশেষ উদ্দেশ্য ছিল Nova Scotiaর Cabot Trail ধরে Cap Berton Island এর সর্ব উত্তরের জায়গা Meat Cove ভ্রমণ এবং আটলান্টিক মহাসাগরে গিয়ে ওয়াইল্ড তিমি মাছ দর্শন। কিন্তু সেই উদেশ্য সফল করতে ৭/৮ বছর লেগে গেলো।

অবশেষে গত সপ্তাহে সেই উদ্দেশ্য সফল করে ফিরে এলাম টরোন্টোতে। আমি এ পর্যন্ত এই Eastern Provincগুলির মধ্যে ৫ টি Provinceএ গিয়েছি, তবে আমাকে রেটিং করতে বলা হলে আমি Nova Scotia কে নাম্বার ওয়ানে রাখবো। এই প্রভিন্স এর প্রকৃতিই শুধু সুন্দর না, এখানকার মানুষ গুলিও সুন্দর। আমাদের এক সপ্তাহের অবস্থান কালে আমাদের পরিচিত ২/১টি বাঙালি পরিবার ছাড়া বেশি ইন্টারেক্শন হয়েছে ওখানকার লোকালদের সাথে, আমি তাদের আচার ব্যবহার সমন্ধে বললাম। ওখানে যারা বেশি দিন ধরে থাকেন তারা হয়তো আরো ভালো জানবেন, তবে আমার ওই এক সপ্তাহে ওখানকার লোকজনকে বেশ easy going এবং user friendly টাইপ মনে হয়েছে। কি জানি, ওই নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্ধর্যই হয়তোবা ওখানকার মানুষদের মনকে সুন্দর করে রাখে।

গত দু বছর আগে আমার কোনো এক লেখার মাধ্যমে আমেরিকায় অধ্যায়নরত ফারহানার সাথে পরিচয় হয়। সে একজন ক্লিনিকাল psychologist . পেশার দিক দিয়ে আমার পেশার সাথে অনেক মিল। ওখানকার পড়া শেষে ফারহানা কানাডাতে ইমিগ্রেশন পান। এখানে আসার পরে ফারহানার পেশাগত চাকরি, পড়াশুনা ইত্যাদি ব্যাপারে প্রায় আলাপ হতো। এর মধ্যে গত ১৮ মাস আগে তাদের ঘরে আসলো দুটি ফুটফুটে জমজ বচ্চা, একটি ছেলে এবং একটি মেয়ে। এই সময়টিতে তাদের অনেক স্ট্রাগগল করতে হয়। তখনই কোনো এক সন্ধ্যায় তাদের Danforth এর বাসায় পরিচয় হয় হাসোজ্জল জাফর সাদেক ভাইয়ের সাথে। hard working, kind hearted এবং এডভেঞ্চার প্রিয় একজন সাদাসিধা মানুষ। অবশেষে অনেক স্ট্রাগগল এর পরে Nova Scotiaর Truro শহরে ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের Agriculture বিষয়ের ক্যাম্পাসে চাকরি নিয়ে চলে যান। ২/৩ মাসের মধ্যে ফারহানার ও Nova Scotia Community College এ Studnet Advisor হিসাবে চাকরি হয়ে যায়। এর পর ৩/৪ মাস আগে ওখানে সুন্দর একটি বাড়ি কেনেন।

ওখানে যাওয়ার পরেই ফারহানা এবং জাফর ভাই আমাদের আমাদের আমন্ত্রণ জানান। যাহোক তারপর যখন Nova Scotiaর Cap Berton ভ্রমণের কথা শুনলেন তখন উনারা বললেন আমরা ওখানে গেলে উনারাও তাদের ১৮ মাসের জমজদের নিয়ে আমাদের সাথে যাবেন। এইতো, গত ৪/৫ মাস আগে জাফর ভাইয়ের সাথে আলাপ করে ঠিক করে ফেললাম পাহাড় আর সমুদ্র পাড়ের একটি কটেজ। আমাদের ছুটি কম থাকায় আমরা টরন্টো থেকে হ্যালিফ্যাক্স পর্যন্ত এয়ার কানাডাতে গেলাম। আমাদের দুজনের প্লেন ভাড়া এবং ৭দিনের একটি ভ্যান ভাড়া বেশ সস্তা দামেই পেয়ে গেলাম। আমার ক্রেডিট কার্ডের পয়েন্ট থাকায় আরো বেশি ডিসকাউন্ট পেলাম। এয়ারপোর্ট থেকেই গাড়ি নিয়ে আবার আসার সময় এয়ারপোর্টেই ফেরত দিলাম। এয়ারপোর্ট থেকে ফারহানাদের বাসা প্রায় ১ ঘন্টার পথ।

আমাদের যেহেতু সময় কম তাই আমরা টরন্টো থেকে খুব সকালের (৭:৫০ মিsmile ফ্লাইট নিলাম, যাতে করে ওখানে পুরা দিনটা ব্যবহার করতে পারি। চেক ইন ব্যাগে সারাদিনের খাবারও নিয়ে গেলাম, যাতে করে বাইরে কোথাও বসে পিকনিক করে ফেলতে পারি। সকাল ১০ টা নাগাদ পৌঁছে গেলাম হ্যালিফ্যাক্সএ। এয়াপোর্ট থেকে গাড়ি নিয়ে সোজা রওয়ানা হলাম Nova Scotiaর পশ্চিমের অনাপোলিস ভ্যালির দিকে। এই দিকটা কিছুটা সমতল এবং বেশ চাষাবাদ হয়। অনেক আঙুরের বাগান আছে। আমাদের উদ্দেশ্য Blomidon প্রভিন্সিয়াল পার্ক। এটি ঠিক Fundy Bayর মোহনায়। এখানেই পৃথিবীর সব থেকে বেশি জোয়ার ভাটা হয়। ভাটায় যেখানে শুকনা, জোয়ারে সেখানে ৩০/৩৫ ফুট পানি।
আসে পাশের ছোট ছোট কমিউনিটি এবং সুন্দর Landscap দেখতে দেখতে পৌঁছে গেলাম Blomidon. সঙ্গে নেওয়া খাবার এবং ওখানকার গ্রামের কৃষকদের কাছ থেকে কেনা স্ট্রবেরি এবং সালাদ দিয়ে লাঞ্চ সেরে ফেললাম। ছবিতে এবং ভিডিও ক্লিপে দেখবেন কি সুন্দর প্রকৃতি।
এরপর রওয়ানা হলাম ফারহানা এবং জাফর ভাইয়ের বাসায়।

সন্ধ্যা ৮টা নাগাদ চলে গেলাম ওনাদের বাসা Truroতে। রাস্তার শেষ মাথায়, একেবারে প্রকৃতির কাছে ওনাদের বিশাল বাংলো এক বাড়ি। কোনো এক গল্প কাহিনী বাড়িয়ার মতো। বাড়ির সবুজ ঘাসে ভরা আঙিনায় জাফর ভাই আমাদের জন্য বেগুন পুড়াচ্ছিলেন। উনি এবং ঘর থেকে ফারহানা এবং তাদের জমজ দুটি আমাদেরকে স্বাগতম জানালেন। সঙ্গে সঙ্গে ওনাদের বাসার আঙিনায় নিরিবিলি ঘাস খেতে থাকা দুটি বন্য হরিণও আমাদের দিকে তাকিয়ে স্বাগতম জানিয়ে আবার ঘাস খেতে মনোনিবেশ করলো। অদ্ভুদ এক দৃশ্য। যাহোক, রাতে আমরা জাফর ভাইয়ের পোড়ানো বেগুন দিয়ে ভর্তা করে খাওয়া দাওয়া করলাম।

পরদিন অনেক সকালে আমি বের হলাম ওদের বাসার পাশের জঙ্গলের ট্রেইল ধরে হাইক করতে। বের হতেই দেখি ৩/৪ টি হরিণ রাস্তার আসে পাশে ঘোরাঘুরি করছে। এর পর যখন ট্রেইল ধরে হাটতে শুরু করলাম তখন দুটি হরিণ আমার পাশ দিয়ে পাহারাদারের মতো কিছুক্ষন হাটলো। বর্ণনাতীত অনুভব এবং দৃশ্য। যাহোক জঙ্গল দিয়ে হাটতে হাটতে পেয়ে গেলাম ছোট একটি সুন্দর লেক। পরিষ্কার পানি। আর সকালের কাঁচা রোদ পড়ে পানির উপর দিয়ে সুন্দর কিছু সাদা বাষ্পের সৃষ্টি দেখতে খুব ভালো লাগলো। কিছু ছবি তুলে ফিরে এলাম বাসায়। নাস্তা সেরে ওরা চলে গেলো অফিসে, আর আমরা বের হলাম Truro শহরের একটি সুন্দর পার্ক, ভিক্টোরিয়া দর্শনে। ওখানে হাইক করে এবং খুব সুন্দর একটি ঝর্ণার পাশে কিছুক্ষন সময় কাটিয়ে চলে গেলাম ফারহানার এবং জাফর ভাইয়ের অফিস দেখতে। সন্ধ্যায় বাসায় এসে আমরা আমাদের ৩ দিনের Meat Cove ভ্রমণের খাবার দাবার রেডি করলাম, কারণ ওই এলাকায় দোকানপাট তেমন নেই।

পরদিন সকালে আমরা রওয়ানা হলাম আমাদের অতিকাঙ্খিত ডেস্টিনেশন Cap Berton Island এর Meat Cove এর উদেশ্যে। শুনেছি Cap Berton যাওয়ার যে পথ, Cabot Trail নাকি নর্থ আমেরিকার অন্যতম একটি সুন্দর রাস্তা। তবে এবার নিজের চোখে তার সৌন্দ্যর্য অবলোকন করলাম। জায়গাগুলি যত সুন্দর সেটি বর্ণনা করার মতো আমার তেমন সুন্দর ভাষা জানা নেই, তাই কিছু ছবি এবং ভিডিও ক্লিপ দিচ্ছি। টোটাল ড্রাইভটি যেন সপ্নিল। ডান দিকে সুউচ্চ সবুজ পাহাড় এবং বামদিকে আটলান্টিক মহাসাগর। আঁকাবাঁকা পাহাড় ঘেঁষা রাস্তা এবং পাহাড়ের উপর সবুজ গাছ। গাছগুলি শুধু মাত্র পাইন গাছ নয়, বিভিন্ন ধরণের গাছ; সে জন্য আরো সুন্দর লাগে।

মাজখানে আমরা বেশ কিছু জায়গায় থেমেছি। জাফর ভাই যাওয়ার পথে ড্রাইভ করেছেন বলে আমি আপনাদের জন্য ছবিগুলি তুলতে পেরেছি। আর উনি খুব দ্রুতই মনের ইচ্ছা বুঝে যান। আমি যখনি ভাবছি জায়গাটি সুন্দর, উনি ওমনিই বলেন ” থামবো নাকি”. আমরা এভাবে থেমে থেমে সাড়ে ৩ ঘন্টার রাস্তা প্রায় ৪/৫ ঘন্টায় গেছি। তবে সুন্দর ট্রেইল থাকায় এই দীর্ঘ journey কোনো কিছুই মনে হয়নি। আমরা আমাদের বাসা থেকে নিয়ে যাওয়া খাবার দিয়ে যাত্রা পথে Cheticamp নামক ছোট একটি French কমিউনিটিতে থেমে পিকনিক করি। আপনারা গেলে অবশই ওখানে থামবেন। আটলান্টিক পাড়ে, উঁচু পাহাড়ের উপর সুন্দর একটি জায়গা।

আলো থাকতে থাকতে আমরা পৌঁছে গেলাম আমাদের কটেজে। এতো সুন্দর জায়গা যে গাড়ির থেকে নেমে প্রায় ৩০ মিনিট সবাই বাইরেই ঘোরাঘুরি করলাম, তারপর ভিতরে গেলাম। খাওয়া দাওয়া সেরে সুন্দর একটি ঘুম দিলাম। সকালে আমরা গেলাম আসে পাশের কিছু জায়গা, তারপর গেলাম Nova Scotiaর একেবারে উত্তর পূর্ব পয়েন্ট Meat Cove. আপনি Nova Scotiaর ম্যাপ দেখলে দেখবেন একেবারে সর্ব উত্তরে সবশেষে ছোট একটি পয়েন্ট। সমুদ্রের পাড় ঘেঁষে অনেক উঁচু পাহাড়। পাশেই পাহাড়ের থেকে নামার একটি জায়গা, সেখান দিয়ে নেমে আমরা চলে গেলাম বিচে। ফারহানার ১৮ মাসের দুই বাচ্চাকে নিয়ে নেমে গেলাম আটলান্টিক মহাসাগরে গোসল করতে। পানি লবনাক্ত হলেও অনেক পরিষ্কার ছিল। খুব শান্তি করে গোসল কলরাম।

তারপর আমরা বের হলাম আমাদের সিগনেচার আইটেম এর জন্য। সেটি হলো দূর সমুদ্রে Wild Whale অর্থাৎ তিমি মাছদের খেলা দর্শনে। ওদেরকে Zoo এবং Discovery চ্যানেল ছাড়া অন্য কোথাও কখনো দেখি নাই। ছোট একটি বোটে করে আমরা ১০/১২ জনের একটি গ্রূপ রওয়ানা হলাম সমুদ্রের উদ্দেশ্যে। প্রায় ২/৩ ঘন্টার যাত্রা। বোটটি সমুদ্রের পাশের অতি উঁচু পাহাড়এর কাছ দিয়ে যাচ্ছিলো। সে এক বর্ণনাতীত সৌন্ধর্য। এই দৃশ্য আপনি সমুদ্রের মধ্যে থেকে ছাড়া দেখতে পারবেন না। মন জুড়িয়ে যাবে। সমুদ্রের অনেক উঁচু ঢেউয়ে বোটটি অনবরত দোল খেলেও এতো সুন্দর দৃশ অবলোকনে কারোই তেমন সমস্যা হয়নি। পানিতে অনেক জেলি ফিশ, সিল মাছ ইত্যাদি দেখা গেলো।

অবশেষে আমরা পৌঁছে গেলাম সেই তিমি মাছের এলাকায়। এখানে ওরা মাছ খায় আর মাঝে মাঝেই উপরে উঠে ঢেকুর ছারে, নিশাঃস নেয়, খেলা করে। আমাদের বোটটি ওখানে থামানো হলো। দুই একটি তিমি আমাদের বোটের একেবারে কাছে চলে আসে। আবার আমাদের বোটের সাথে সাথে দল বেঁধে চলতে থাকে। মাত্র $৪৫ এ প্রাণভরা এক entertainment. অবশেষে আমরা ফিরে এলাম তীরে। কটেজে ফিরে BBQ করে এবং হোম-মেড পিজ্জা দিয়ে ডিনার সারলাম। ফারাহানদের বচ্চাদুটি খুব সুন্দর, তাদের জন্য কোনো কিডস খাবার নিতে হয়নি, ওরা আমাদের সব খাবারই সুন্দর করে খায়। Adoring Kids indeed !

এরপর পার্শ্ববতী Cabot Landing বিচে গেলাম। এখানেই মিঃ Cabot প্রায় ২০০ বছর আগে ল্যান্ড করেছিলেন। তারপর গেলাম Igornish বিচে। এরপর Graham Bell এর ঐতিহাসিক শহর Beddak হয়ে Cabot Trai এর পূর্ব দিকে দিয়ে চলে এলাম Truro. আপনারাও এটি করবেন। পশ্চিম দিকে দিয়ে যাবেন আর আসবেন পূর্ব দিকে দিয়ে। আর হাঁ, খেয়াল রাখবেন গাড়িটি যেন 4 wheel হয়। আপনাকে মাঝে মাজেই গিয়ার চেঞ্জ এর দরকার হতে পারে। আমরা অনেক ছোট গাড়িও দেখেছি, তবে আমি বেক্তিগত ভাবে ছোট গাড়ি নিয়ে ওই উঁচু নিচু এবং আঁকা বাঁকা পাহাড়ি পথে পরিবার নিয়ে যেতে রাজি নোই।

এর পরের দিন আমরা যাই PEI . ওখানে সারা দিন থেকে বিকালে Truro চলে আসি। PEI ও সুন্দর একটি আইল্যান্ড তবে Cap Berton এর পরে PEI আমার খুব বেশি ভালো লাগে নাই। আবার PEI তে ঢুকে বের হওয়ার সময় আপনাকে $৪৭ এর মতো টোল দিতে হবে। আমরা গিয়েছিলাম New Burnswick হয়ে ১৪ কিঃমিঃ দীর্ঘ কনফেডারেশন ব্রিজ দিয়ে। যাওয়ার পথে স্পীডিং এর জন্য পুলিশের ধরা খাই তবে, NBএর পুলিশ রেকর্ড চেক করে ওয়ারনিং দিয়ে ছেড়ে দেন। কোনো টিকেট দেননি। উনি আমার বৌকে বললেন আমাকে watch করতে।

এর পরের দিন আমি এবং জাফর ভাই যাই আমাদের কাঙ্খিত Tidal Bore Wild Water raftingএ। এই জিনিসটি পৃথিবীর মাত্র ২/৩টি জায়গায় করা যায়। আমাদের ভাগ্য ভালো যে এটি আমাদের থেকে খুব বেশি দূরে না। জাফর ভাই গত দুবছর ধরে প্ল্যান করছিলেন কিন্তু কোনো পার্টনার পাননি। অনেকে এই এডভেঞ্চারে যেতে একটু ভয় পান, তাছাড়া আপনার শরীরের সামর্থের সাথে মনের জোরও খুব প্রয়োজন, কিন্তু এটি একটি লাইফটাইম experience. High Tide এর সময় প্রায় ২৫/৩০ ফুট পানি জমে যায়। নায়াগ্রা ফলসে এক বছরে যে পরিমান পানি পড়ে এখানে একবার জোয়ারে সেই পরিমান পানি আসে। আর এই পানি নদীর গতির বিপরীতে আসায় অনেক উঁচু ঢেউয়ের সৃষ্টি হয়, প্রায় ৬ থেকে ৮ ফুট। আর আমরা ঠিক ওই ঢেউয়ের উপর দিয়ে ছোট Zodaic বোট নিয়ে জাম্প করি। প্রায় ৩ ঘন্টা ধরে বিভিন্ন পয়েন্টে রাফটিং করি। পরে জাফর ভাই বললেন পানিতে জাম্প করে ডুব দিবেন নাকি। বললাম চলেন। একেবারে দেশের নদীর পানির মতো ঘোলা পানিতে কিছুক্ষন সাঁতরে আবার বোটের উপরে উঠলাম। Nova Scotia আসলে এখানে আসতে ভুলবেন না।

তরপর আমরা আমাদের এই ট্যুরের ইতি টানলাম Halifaxএ সম্পা আপাদের সাথে একটি বিকাল কাটিয়ে। শম্পা আপা আমাদেকে সুস্বাদু ডিনার করিয়ে, এহসান ভাই এবং তাদের সুন্দর দুই জমজ ছেলেকে নিয়ে আমাদেরকে শহরের বিভিন্ন জায়গা হয়ে হারবার ফ্রন্টের সান্ধ মেলায় ঘুরালেন, খুব ভালো লাগলো ।
আমি এখানে আমাদের ট্যুরের জাস্ট কিছু কিছু ছবি দিলাম। এর পরে আমি এক একটি পর্বে এক এক জায়গার ছবি এবং ভিডিও ক্লিপ দিবো। যারা ওখানে গিয়েছেন বা ওখানকার সমন্ধে জানেন তারা এই লেখাটি ইগনোর করতে পারেন। আমি এই লেখাটি লিখলাম যারা নতুন তাদের জন্য। সময়সুযোগ হলে চলে যান, ঘুরে আসুন। দেখবেন আল্লাতালার সৃষ্টি কত অপূর্ব। আর ওখানে গেলে আপনি বুজতে পারবেন এই বিশাল পৃথিবীর কাছে আপনি কত ক্ষুদ্র, আর এই ক্ষুদ্র আমি কেন শুধু শুধু অন্যকে ছোট করে দেখবো, কেন অন্যের মনে কষ্ট দিবো।

আপনি যদি একটু আগে থেকে প্ল্যান করে, খোঁজ খবর নিয়ে যান তাহলে আপনার ওখানে কেউ না থাকলেও চলবে এবং আপনি খুব কম খরচে Cabot Trail ট্যুর করে আসতে পারেন। আপনি প্লেনে, ট্রেনে বা গাড়িতে করে যেতে পারেন। আমার এক ক্লায়েন্ট টরন্টো থেকে সরাসরি গাড়িতে করে গিয়েছিলো, প্রায় ১৮ ঘন্টার ড্রাইভ, তবে পরিবার নিয়ে গেলে আমি এই রকম সরাসরি ড্রাইভ করতে বলবো না। আপনি ক্যুবেক সিটিতে এবং হালিফেক্সএ একটি করে ব্রেক নিয়ে তারপর Cabot Trail যান, কারণ হ্যালিফ্যাক্স থেকে ড্রাইভিংটাই একটি গ্রেট experience. বিশেষ করে Cabot Trail যেখানে শুরু হয়েছে, অর্থাৎ Aldus Cove নামক ছোট পাহাড়ি শহর সেখান থেকে প্রতিটি মুহূর্তের ড্রাইভ breathtaking, এবং এই জায়গাতেই আপনার সর্বশেষ Tim Horton. এর পর সম্ববত Igornish বা Beddak ছাড়া কোনো Tim Horton বা ভালো কোনো চা কফির দোকান পাবেন না। লোকাল ছোট খাটো দু একটি দোকান পাবেন।
আমরা কম সময় থাকায় হ্যালিফ্যাক্স পর্যন্ত প্লেনে গিয়েছি তবে গাড়িতে পুরাটা গেলে যে খরচ হতো তার থেকে একটু কম খরচই হয়েছে। এই ট্রিপ সমন্ধে আরো বিস্তারিত অর্থাৎ আপনি রreasonable wayতে কিভাবে যেতে পারেন সে বিষয়ে জানতে চাইলে ইনবক্স করতে পারেন।

অবশেষে আমি আমার প্রাণখোলা ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই জাফর ভাই, ফারহানা, শম্পা আপা, এহসান ভাই এবং আমার বন্ধুর ছোট ভাই সুশীলকে তাদের মূল্যবান সময় খরচ করে আমাদেরকে ঘোরানোর জন্য।

সবাই ভালো থাকুন। সৃষ্টিকৰ্তা সবার মঙ্গোল করুন।


বি. মুকুল
টরন্টো

1,320 total views, 11 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *