সামারের কিছু ভ্রমণ বিষয়ক (রাস্তার) সতর্কবাণী এবং ভ্রমণ প্রস্তুতি !!Ontario, Yours to Discover !

অবশেষে শীতের প্রকোপ পেরিয়ে সমারের আভাস এসেছে। টরোন্টর আসে পাশে বেশ কিছু রাস্তায় মেরামতের কাজ চলছে, তাই আপনি আপনার গন্তব্যে যাওয়ার আগে ভালো করে খোঁজ খবর নিয়ে যান। CP২৪ দেখলে আপনি তাৎক্ষণিক অবস্থা জানবেন, GPS ব্যাবহার করলেও জ্যাম অথবা কনস্ট্রাকশন এর কথা জানবেন, তবুও আপনার উচিত হবে ভ্রমণের আগের দিন রাত্রে গুগল ম্যাপ দেখে আপনার গন্তব্যের একটি মাত্র রুট না দেখে সম্ভাব্য রুটগুলি মার্ক করে রাখুন যাতে করে হটাৎ করে রাস্তায় ঝামেলা হলে আপনি detour করতে পারেন। এবং আপনার গ্রূপ মেম্বারদের সেটি জানিয়ে রাখুন। এতে করে যাত্রা পথে আপনার বেশ আছান হবে। রাস্তায় বের হয়ে তারপর যাত্রা পথে কোথায় থামবেন সেটি ঠিক না করে আগের থেকে ঠিক করে রাখুন কোন কোন জায়গায় আপনি বিরতি নিবেন, তাতে অনেক স্বস্তি পাবেন (except urgent matter).
আপনার যাত্রায়, সামারে ৪০১, ৪০০, QEW এই HWYগুলি যতটা সম্ভব এড়িয়ে চলুন। আপনি হয়তো ১০০ এর জায়গায় ৮০ কিমি বেগে যাবেন, সময় কিছুটা বেশি লাগবে কিন্তু মানসিক ভাবে শান্তিতে যাবেন। চেষ্টা করুন scenic route বেছে নিতে, তাতে stress কম থাকবে। যেমন ধরুন, Hamilton, Brantoford, Burlington, Naigara Falls যাওয়ার সময় আমরা যতটুকু পারি Regional HWY ৫ বা Dundas ধরে যেতে। আবার Ottawaর দিকে গেলে ৪০১ এর পরিবর্তে HWY ৭ ধরে যাই। North এ গেলে টরন্টো থেকে Barrie পর্যন্ত আমরা খুব কমই ৪০০ ব্যবহার করি। পরিবর্তে আমরা যদি Westend থেকে যাই তাহলে HWY ২৭ দিয়ে ঠিক Barrie পর্যন্ত গিয়ে Essa Rd ধরে আবার ৪০০ এ উঠে যাই। আর ইস্ট এন্ড থেকে গেলে HWY ৪ ধরে Barrie থেকে আবার HWY ৪০০ ধরি।
আপনি সময় পেলে পুরা অন্টারিওর প্রিন্টেড ভার্সন HWY ম্যাপটি নিয়ে একটু নেড়েচেড়ে দেখুন তাহলে অনেক অপসন পেয়ে যাবেন। গাড়ি একটু আস্তে চললে যে সমস্যা হয় তার থেকে যদি জ্যামে বসে থাকতে হয় তাহলে সেটি অত্যান্ত stressful এবং অধৈর্যের ব্যাপার, আর বিশেষ করে যদি আপনার গাড়িতে বাচ্চারা থাকে। তাই ভালো করে ম্যাপ দেখে আগের থেকে এসকেপ রুটটি জেনে রাখুন। এইতো কালকেই আমাদের একটি ঝামেলা হয়। আমাদের প্ল্যান ছিল Brampton এর Eldarodo পার্ক থেকে Heartlake Conservation পার্কে kite festivale দেখতে যাবো কিন্তু Heart Leke রাস্তার এর মাথা থেকে যে বাম্পার টু বাম্পার জ্যাম সেটি দেখে kite festivale দেখা তো দূরে থাক, ওখান থেকে বের হতে পারলেই বাঁচি। যাহোক, তখন আমরা দেখলাম শুধু মাত্র ৪১০ সাউথ ফ্রি আছে। সঙ্গে সঙ্গে কাগজের ম্যাপে দেখে নিলাম এই ৪১০ সাউথ ব্যবহার করে কম দূরত্বে আর কোথায় যাওয়া যায়। তারপর ৪১০ সাউথ হয়ে ৪০১ ওয়েস্ট ধরে চলে গেলাম মিল্টন Keslo Conservation areaতে। মাত্র ৩৫ মিনিটে সবাই স্বস্তির নিঃস্বাশ ফেললো এবং দিনের বাকি সময়টুকু খুবই ভালো কাটলো। আমাদের সঙ্গে ওই জামের মধ্যে scarborough থেকে আশা একটি পরিবারের দেখা হয়, উনারাও ওই এলাকা ত্যাগ করে আমাদের সাথে যোগ দিলেন। উনারা খুব disapointed হয়ে গিয়েছিলেন কারণ এটিই তাদের এবছরের প্রথম বাইরে বের হওয়া। পরিচয় হলো উনাদের সাথে এবং ভালো কাটলো।
আর সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় যেটি সেটি হলো সামারে, বিশেষ করে যদি উইকেন্ডে বা Fridayতে কোথাও যেতে চান তাহলে অবশ্যই আপনাকে গণ মানুষ যখন বের হয় তার একটু আগে বের হতে হবে, না হলে অধিকাংশ সময়ই ধরা খাবেন। সবাই ছুটির দিনে একটু বেশি করে ঘুমিয়ে, সকালে আরাম আয়েশ করে নাস্তা সেরে তারপর বের হতে চান, আর তখন বাড়ে রাস্তার ভিড়। এই ভিড়ের ঠেলায় ওই সকালের আরাম আয়েশ এর ঠেলা বোঝা যায়। তাই পারলে সকাল সকাল বের হয়ে প্রয়জনে পথে কোথাও থেমে নাস্তা সেরে নিন। আমি শুধু একটি উদাহরণ দেই। ২/৩ বছর আগে আমরা চেরি পিকিংয়ের জন্য বের হই ১১টার দিকে। Niagara Falls এর আগে Stony Creek এর একটু পরে। রাস্তায় জ্যাম তো ছিলই, ওখানে যেয়ে দেখি পার্কিং এসে ঠেকেছে ৫ কিমি আগে থেকে। অত্যান্ত গরম, গা ঘেমে যাচ্ছে। পোলাপান বমি করে, তাদের মায়েদের মাথা ব্যথা ইত্যাদিতে একেবারে নাস্তা-নাবুদ অবস্থা। ওখান থেকে ফেরার পথেও জ্যাম। পরে আমরা Hamilton লেকের পাড়ে কোনো এক জায়গায় থেমে পোলাপানকে পানিতে নামিয়ে দিয়ে পাশের দোকান থেকে খাবার কিনে খেয়ে একেবারে রাত ৯টার সময় রওয়ানা হই, যখন ট্রাফিক কমে।
একই জায়গায় পরের উইকেন্ডে আমার বন্ধু অনিককে তার পরিবারসহ পাঠাই, এবং আমাদের অভিজ্ঞতার কথা বলি। ওরা রওয়ানা হয় সকাল ৮:৩০ মিএ এবং খুব আরাম ওখানে পৌঁছে , চেরি পিক করে, খাওয়া দাওয়া করে আবার বোনাস হিসাবে Naigara Falls থেকেও ঘুরে আসেন। ছুটির দিনে বচ্চা-কাচ্চা নিয়ে সকাল সকাল উঠে বের হতে একটু কষ্ট হয় বৈকি, কিন্তু সেই কষ্ট টুকু করেত পারলে পুরা রাস্তা এবং দিনটি খুব ভালো কাটবে। আগের রাতেই গুছিয়ে রাখুন কি কি নিবেন, কি ড্রেস পড়বেন, গাড়ির তেল ইত্যাদি। দেখবেন ভ্রমণে অনেক স্বস্তি পাবেন। আর আগে আগে বের হলে অনেক সময় সামারে যাত্রা পথে (যদি গ্রামের পথ হয়) রাস্তার পাশে গ্রামের কৃষকরা দেখবেন টাটকা সবজি, ফ্রি রান মুরগির ডিম্, ভুট্টা, স্ট্রবেরি ইত্যাদি জিনিস নিয়ে বিক্রি করবে। আপনি গাড়ি থামিয়ে ওগুলি কিনতে পারেন। এইসব টাটকা জিনিসের স্বাদ আলাদা এবং আপনি কিন্তু আমাদের লোকাল কৃষকদের হেল্প করছেন। সাথে সাথে ভালো জায়গা পেলে, নেমে কিছু সেলফি তুলতে পারেন। কিন্তু আপনি যদি দেরি করে বের হন তাহলে এগুলি সব সময় সম্ভব হবে না।
পূর্ব পরিকল্পনায় একটু সময় ব্যয় করুন, একটু আগে বের হউন এবং জীবনকে শান্তি দিন। অনেক গন্তব্যে পাবলিক বসে যাওয়া যায়। আর যেখানে যেতে নিজেদের গাড়ি লাগে, সেক্ষেত্রে আপনার নিজের গাড়ি না থাকলে কয়েজন মিলে একটি গাড়ি ভাড়া করে চলে যান। দেখবেন আনন্দ পাবেন এবং খরচ কম পড়বে। যাদের খরচের চিন্তা নেই তারা এটি ফলো না করলেও চলবে। বিভিন্ন কারণে সবার পক্ষে সব কিছু হয়তো সম্ভব না, তার পরেও কষ্ট করে অন্তত ২/১ দিন সময় বের করে সামারে কোথাও থেকে দিনে দিনে বা ২/১ দিন থেকে ঘুরে আসুন, দেখবেন আপনার দৈনন্দিন জীবনের স্ট্রেস অনেক কমে যাবে, অন্তত কিছুদিনের জন্য। আমি আগের লেখায় লিখেছি আপনি অতি কম খরচে কিভাবে এগুলি করবেন, তাই খরচের ব্যাপারটি সব সময় মুখ্য নয়। সবাই ভালো থাকুন এবং যতটা সম্ভব এই সামারকে এবং ওন্টারিওকে উপভোগ করুন। ধন্যবাদ মুকুল

861 total views, 69 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *