Mr. Rasel Rashid Khan এর প্রশ্ন এবং Muskokaর একটি কটেজ! CAMPING & COTTAGING IN ONTARIO, CANADA!!

Travel & Adventure Canada পেজে Rasel Rashid Khan একটি প্রশ্ন করেছেন। ২/৪ জন উত্তর দিয়েছেন। যাহোক আমি মনে করি উনার প্রশ্নটি শুধু উনার একার নয়। আরো অনেকেরই আছে এবং আমি মনে করি উনার প্রশ্নের উত্তরে অন্য আরো অনেকের কাজে আসবে। তাই আমার জানা সীমিত তথ্যগুলি আমি কমেন্টে না দিয়ে এখানেই দিচ্ছি।
উনার প্রশ্ন ছিল। এই সামারে জুলাইয়ের শেষের দিকে Muskoka কটেজে Vacation কাটাতে চান। উনাদের ১৬ সদস্যের পরিবার যাবেন। ভুল হলে ঠিক করে দিবেন Rasel Rashid Khan ভাই।

প্রথমে কিছু কথা বলে নেই, তার পর তথ্য দিচ্ছি। যদি ওই সময়ে যেতে চান তাহলে কিছুটা লেট হয়ে গেছে ভাই, তবে অসুবিধা নেই কিছু অপসন হয়তো কমবে তবে পাবেন। কারণ হচ্ছে, Muskoka অন্টারিওর সব থেকে বেশি জনপ্রিয় কটেজে কান্ট্রি। শুধু কানাডা নয়, পৃথিবীর অন্য প্রান্ত থেকেও লোকজন ওখানে আসে তাই ওই এলাকার কটেজ এবং ক্যাম্পসাইটগুলি দ্রুত ফিল আপ হয়ে যায়।

তাছাড়া ওই এরিয়ার কটেজিগুলি সামারের ২/৩ মাস সাধারণত মিনিমাম এক সপ্তাহের জন্য ভাড়া দেয় এবং তাতে সবার পক্ষে পোষানো কিছুটা কঠিন হয়, কারণ আমরা সাধারণত ৩/৪ দিনের জন্য যাই। এবং এই জুলাই বা আগস্ট মাসের জন্য যেতে চাইলে আপনাকে অনেক আগে বুকিং দিতে হবে, তা না হলে অনেক পছন্দের জায়গা সোল্ড-আউট হয়ে যাবে। তবে AirBNB বেশি available, কিন্ত সেক্ষেত্রে সদস্য সংখ্যা কম হলে ভালো।

১৫/১৬ একসাথে থাকার কটেজ খুবই কম আছে। আপনি যেটি করতে পারেন, সেটি হলো; এমন কোনো কটেজে যান যেখানে এক মালিকের/কোম্পানির অনেকগুলি কটেজ আছে, এবং একটি আর একটির কাছাকাছি। Algonquin এর HWY ৬০ ঘেঁষে এরকম অনেক কটেজ দেখতে পাবেন। আপনি ৩ বেড রুমের ২টি বা ৩টি নিলে আপনাদের হয়ে যাবে, এবং সবাই একসাথে নিলে মাথাপিছু খরচ হোটেল মোটেল এ থাকার থেকে অনেক কম পড়বে।

যাহোক আমি আপনাদেরকে অন্তত এমন একটি কটেজের কথা বলবো যেখানে আমাদের কয়েকবার থাকার অভিজ্ঞতা আছে, এবং আমরা বেশ লাস্ট মিনিটেই পেয়েছি। আর সব থেকে সুবিধা হলো আপনি ১/২ দিন বা ৩/৪ দিনের জন্যও ভাড়া নিতে পারেন। আমি এই লেখার শেষে কটেজটির লিংক দিয়ে দিবো। কটেজটি Huntsville থেকে বড়োজোর ২০ মিনিটের পথ। একেবারে “Lake of Bay” লেকের পাড়ে। একটু পাহাড়ি, আবার লেক এবং ফরেস্টও আছে। আপনি ওদের ওখানে থাকলে ওদের ক্যানু, কাইয়াক, প্যাডেল বোট ইত্যাদি ফ্রি ব্যবহার করতে পারবেন। তার পর ওদের টেনিস কোর্ট, indoor swiming pool এবং প্রাইভেট বিচও ফ্রি ব্যবহার করতে পারবেন। বিকালে ওদের কমিউনিটি রুমে পুল/বিলিয়ার্ড অথবা ডার্ট খেলতে পারবেন, ফ্রি।

ওখানে ২/৩ বেড রুমের অনেক কটেজ আছে। আপনি পাশা পাশি ২/৩টি ভাড়া নিয়ে সবাই মিলে একসাথে থাকতে পারেন। বেডশিট, টাওয়েল, ব্লাঙ্কেট, কমফোর্টার থালা বাসন সবই আছে। আমরা প্রাই সকালে আমাদের কটেজের পাশে বুনো হরিণ খেলা করতে দেখেছি, আবার সকালে হাইকিং এর সময় রাস্তার এপার থেকে ওপারে লাফ দিয়ে যেতে দেখেছি। লেকের মধ্যে ক্যানুইঙের সময় লুন (কানাডার জাতীয় পাখি/হাঁস ) দেখতে পেয়েছি। এই হাসপাখিগুলি বাচ্চা বড়ো না হওয়া পর্যন্ত তাদেরকে পিঠে উপর নিয়ে সাঁতার কাটে, আর ভোরের দিকে এদের ডাক খুব সুন্দর লাগে। তবে আপনার কটেজ লেকের ঠিক কাছে না নিয়ে একটু উপরের দিকে নিলে wildlife দেখার সুযোগ বেশি থাকে।

আপনি খাবার সাথে নিয়ে গিয়ে ওখানে নিজে নিজে রান্না করে খেতে পারেন, আবার কোনো এক সন্ধ্যায় Huntsville শহরে গিয়ে ওদের Harbour এরিয়ায় Pizza Pizza থেকে $১১.৪০ দামে এক্সট্রা লার্জ Pizza নিয়ে লেকের পাড়ে পিকনিক টেবিলে বসে খেতে পারেন। Huntsvilleএ Muskoka Heritage Village পরিদর্শনে যেতে পারেন। গল্ফ খেলতে চাইলে পাশে Deerhurst রিসোর্টে সুন্দর একটি গল্ফ কোর্স আছে। Algonquin এর মধ্যে Canoe lake কটেজ থেকে বেশি দূরে নয়। তাই ওখানে ঘন্টা বা হাফডে/ফুলডে ক্যানু ভাড়া নিয়ে ঘুরতে পারেন, খুব সুন্দর লেক। যদি ক্যানু চালাতে অভ্যস্ত না হন তাহলে ওদের গাইডেড ট্যুর নিতে পারেন। খুব বেশি এক্সপেন্সিভ না। এর পর HWY ৬০ ধরে আরো একটু East এর দিকে গেলে Algonquin Visitor সেন্টারএ যেতে পারেন। অনেক উঁচুতে বিশাল একটি ডেক করে দেওয়া যাতে করে এক নজরে বিশাল পার্কটির বড়ো একটি অংশ দেখতে পারেন। ওখানে ক্যাফেটেরিয়া আছে, ভালো ওয়াশরুম এবং গিফটশপ এবং বাইরে পিকনিক টেবিল আছে। পার্কে ঢোকার সময় যেহেতু $১৪ গাড়ি প্রতি ফি নিবে তাই এখানে কোনো পয়সা দিতে হবে না।

Huntsvilleএর কাছেই আছে Arrohead Provincial Park . ওখানেও ঘুরে আসতে পারেন। আর একটি Provincial Parkএ ঢোকার ফি দিলে, সেটি দিয়ে আপনি সকল Provincial Parkএ ঢুকতে পারবেন। আমি এগুলি দিলাম জাস্ট আপনি যদি ৩/৪ দিন থাকেন। তবে ওই এলাকায় অর্থাৎ Muskokaতে এতো যাওয়ার এবং দেখার জায়গা আছে যে সেগুলি সব উপভোগ করতে হলে আপনাকে কমপক্ষে এক সপ্তাহ থাকতে হবে। এই কটেজ এর কাছে ছোট একটি Dewight বিচ আছে। খুবই সুন্দর। ওখানে যেতে ভুলবেন না। আমরা ওখানে বিকালে BBQ করি।

Muskoka বা Algonquin এরিয়াতে আমরা প্রতি বছর অন্তত একবার যাই। আপনি যদি শুধু মাত্র HWY ৬০ ধরে Algonquin এর ওয়েস্ট গেট থেকে ইস্ট গেটে (৬০/৭০ KM) যান তাতেও অনেক ভালো লাগবে। দুপাশে গাছপালা, লেক, আর উঁচু নিচু বন্দুর পথ বেয়ে গাড়িতে করে যেতে বেশ ভালো লাগবে। ভাগ্য ভালো হলে রাস্তার পাশে ২/১ মুসও দেখতে পাবেন।

কটেজটির নাম Blue Water Acres Resort . আর নিচের লিংকে গেলে বিস্তারিত জানতে পারবেন। ওই এলাকায় আরো অসংখ কটেজ আছে এবং আমি sure আমাদের অনেক দেশি ভাই বোন এর থেকে ভালো এবং বেশি খবর জানেন। আমি এটির কথা বললাম কারণ আমাদের ওখানে থাকার অভিজ্ঞতা আছে এবং এরা খুচরা দিন হিসাবে ভাড়া দেয়। ওখানে অনেক ক্যাম্পগ্রাউন্ডও আছে, যেখানে আপনি RV বা টেন্ট ক্যাম্পিং করতে পারেন। এটি আমাদের ফেভারিট।
সবাই ভালো থাকেন, এবং সময় ও সুযোগ বের করে একটু হলেও আমাদের অন্টারিওর অপরূপ চেহারাটা দেখে আসুন। শত বেস্ততা আর হাজারো ঝামেলার মাঝে আপনার অন্তত কয়েকটা দিন ভালো কাটবে।
মুকুল

6,816 total views, 35 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *