ডেনমাকের্র ছাত্রবৃত্তি

ডেনমাকের্র ছাত্রবৃত্তির ব্যাপারে কিছু প্রশ্ন ও তার উত্তর।

প্রশ্ন:ছাত্রবৃত্তি পাওয়ার উপায় টা কি ভাই?
উত্তর:প্রথমে আপনার আগে শিক্ষাপ্রতিষ্ঠান এবং কি বিষয় নিয়ে পড়বেন সেটা ঠিক করতে হবে।পরে সেই প্রতিষ্ঠান অনুযায়ী আপনাকে আপনার কাগজ পত্র ঠিক করে তাদের সাথে যোগাযোগ করতে হবে।।যদি আবেদন গ্রহণ করে শিক্ষাপ্রতিষ্ঠান,তাহলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে আলাদা ভাবে ছাত্রবৃত্তির জন্য আবেদন করতে হবে।প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানেই ছাত্রবৃত্তির জন্য আলাদা তহবিল থাকে।
প্রশ্ন:আন্টি, আমার ফলাফল খুব ভাল,আমি কি বৃত্তি পাব?
উত্তর:প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠান বছরে কয়েকজন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে।আপনার ফলাফল এবং ভাগ্য যদি ওই কয়েকজন শিক্ষার্থীর মধ্যে থেকে বেশি হয় তাহলে বৃত্তি পাবেন নয়তো বেতন দিয়ে পড়তে হবে অথবা অন্য কোথাও আবার চেষ্টা করতে হবে।


প্রশ্ন:আপু,মনে করেন আমি ১ বছরের বেতন দিয়ে ডেনমার্কে পড়তে আসলাম।পরের বছর কি আমি বৃত্তি পাব?
উত্তর:সম্ভব।কিন্তু নির্ভর করবে আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের উপর।আপনার ফলাফল,নিয়মিত উপস্থিতি এসবের উপরে।তবে পুরোটা নাও দিতে পারে সর্ব্বোচ্চ ৫০% দিতে পারে।


প্রশ্ন: কাকা,যে কোন ধরণের কোর্সেই কি বৃত্তি দেয় নাকি?
উত্তর :না ।শুধু মাত্র খাঁটি ডেনিশ ডিগ্রী গুলোতে দেয়।কোন ধরনের duel degree like (UK,USA) গুলোতে দেবে না।


প্রশ্ন : তাহলে কাকা বুঝবো কিভাবে যে আমার ডিগ্রীটা ডুয়েল কি না?
উত্তর: ভর্তির আবেদন করার সময় আপনার বিষয় নির্ধারন করার সময় দেখবেন আপনার বিষয়ের নামের আগে পিছে অন্যদেশের নাম আছে কিনা।


প্রশ্ন: ইয়ে মানে ভাইয়া কাজ করে টিউশন ফী দিতে পারবো তো?
উত্তর: ভাই এইখানে বৃত্তি নিয়ে কথা বলতেছি।তারপরেও বলি অসম্ভব না।৯৫% শিক্ষার্থীরা কাজ করেই নিজের খরচ আর শিক্ষাখরচ চালাচ্ছে।পরিশ্রম করলে অবশ্যই সম্ভব।


প্রশ্ন : খালু আমার IELTS নেই।আমি কি ডেনমার্কে পড়তে পারবো?
উত্তর : ভাতিজা,আপনার পূর্ববতী পড়াশোনা যদি ইংরেজীতে হয় তাহলে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান ই IELTS score চায় না।কিন্তু ভিসা হওয়ার ক্ষেত্রে এটা সহায়ক।ভিসা কর্মকর্তা তো আপনাকে চেনে না।সে কিভাবে বুঝবে যে আপনি তার দেশে যেয়ে সহিসালামতে পড়াশোনা করতে পারবেন?সুতরাং IELTS পরীক্ষা দিয়ে দেয়া টাই শ্রেয়।


প্রশ্ন: ভিসা হওয়ার চান্স কেমন?
উত্তর : ভাই আমরা বৃত্তি নিয়ে কথা বলছিলাম।ভিসা প্রত্যাখ্যান হওয়ার জন্য প্রধান কারণ হল …ভিসা কর্মকর্তার যদি মনে হয় ভিসা পাওয়ার মতো যথেষ্ট তথ্য প্রদান করা হয় নাই! ( এটা এক এক জনের জন্য এক এক রকম হয় )।তাদের প্রথম যে জিনিস টা মাথায় আসে সেটা হল আপনি তাদের দেশে গেলে ফেরত আসবেন কিনা,পুরো শিক্ষাখরচ প্রদান করার মতো সামর্থ্য আপনার আছে কিনা,সর্বোপরি আপনি আসল শিক্ষার্থী কিনা।কাগজ পত্র ঠিক ঠাক থাকলে অবশ্যই পাবেন।
ধন্যবাদ সকলকে ধৈর্য্য ধরে পড়ার জন্য।সকলের ভালো হোক।দোয়া রইল।

8,569 total views, 8 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

7 comments

  1. আশাকরি এরপরে আপনি ডেনমার্কে কোন কোন বিষয়গুলিতে বাংলাদেশীদের জন্যে ভর্তি হওয়া ভালো এবং ভর্তির উপায় সমুহ, যেমন, বছরের কোন সময় এপ্লাই করা ভালো, কি কি প্রস্তুতি নেওয়া ভালো, দালাল এর মধ্যমে ছাড়া সরাসরি যোগাযোগ এর মাধ্যম, ভালো কিছু ইউনিভার্সিটি – এইসব নিয়ে তথ্যবহুল লেখা দিবেন। আপনার পরবর্তী লেখার অপেক্ষায় থাকলাম।

    • প্রত্যয় চৌধুরী

      |Author

      ধন্যবাদ শাহরিয়ার ভাই। smile অবশ্যই আমার পরবর্তি লেখাগুলোতে আমি ডেনমার্কের শিক্ষাপদ্ধতি নিয়ে আরো বিস্তারিত ভাবে লিখবো। *yes*

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *