সোশ্যাল ওয়ার্ক, সোশ্যাল সার্ভিস বা অন্য কোনো সেবামূলক পেশায় Ethical Dilemma. কিভাবে Handle করবেন।

Ethical Dilemma সমন্ধে বই পত্র বা বিভিন্ন আর্টিকেলে অনেক জানতে পারবেন। কিন্তু আমি আপনাদেরকে চেষ্টা করবো একেবারে আমাদের সাধারণ ভাষায়, আমার নিজের কাজের থেকে একটি উদাহরণের মধ্যে দিয়ে আলাপ করতে। Profession এর চিন্তাটা একটু বাদ দিয়ে নিজের জীবনের দিকে একবার তাকান, দেখবেন এই সমস্যা অনেক সময় face করেছেন।
ব্যক্তিগত বা পারিবারিক কোনো সিদ্ধান্ত (decision) নিতে গিয়ে কখনো কি দ্বিধাদ্বন্দে ভোগেননি, বা দোনো-মনো করেন নি। এবং এই দ্বিধাদ্বন্দের মধ্যে কখনো কি ক্ষনিকের জন্য নিজেকে stuck মনে হয়নি ! কখনো কি মনে হয়নি, জানি না কি করবো এখন, কোনটা ঠিক কোনটা বেঠিক। এরকম যদি কখনো আপনার ক্ষেত্রে হয়ে থাকে, তাহলে আপনি নিশ্চয় Ethical Dilemmaতে ভুগেছেন। আসলে এরকম যখন হয় তখন আপনার guiding moral principal cannot determine what is right or what is wrong

Ethical Dilemma, আমরা উপরোক্ত পেশাগুলির যেই জায়গায় কাজ করি না কেনো, কোনো এক সময় face করতেই হবে। গত সপ্তাহে আমি ৩/৪ জনের সাথে তাদের ইন্টারভিউ নিয়ে কথা বলেছি, সবার একই কথা, এই Ethical Dilemma প্রশ্নের একটি সুন্দর উত্তর দেওয়া। শুধু আমাদের লোকেরাই না, বিগত ১২/১৩ বছরে আমি student সুপারভাইস এবং মেন্টরিং দিয়ে প্রায় ৭০/৮০ SW/SS প্রফেশনালদের সাথে তাদের ইন্টারভিউ প্রস্তুতি নিয়ে কাজ করেছি। সবারই কম বেশি এই প্রশ্নে স্ট্রাগল ছিল। তার মধ্যে সাদা কানাডিয়ান, যারা এখানে জন্ম তারাও ছিল। ।

আপনারা যারা SW পড়েছেন তারা SW প্রফেশনাল code of ethics সমন্ধে পড়েছেন। আমরা যখন SW/SS অথবা ডাক্তারি বা নার্সিং জাতীয় কোনো কেয়ারিং পেশায় কাজ করি তখন আমাদেরকে বেশ কিছু বিষয় মেনে কাজ করতে হয়। সেটি হতে পারে professional ethics, law, certain organization policy ইত্যাদি। এগুলির বাইরে আমাদের প্রত্যেকের পার্সোনাল কিছু values, judgements বা feelings থাকে। তো, যখন আমরা Ethical Dilemmaতে পড়ি তখন কোনো বিষয়ে আমাদেরকে সিদ্ধান্ত নিতে হলে আমাদের কোনো এক দিক কে compromise করতে হয়, সেটি হতে পারে SW ethic, Law, policy or our value. এখন আপনি কোনটিকে compromise করবেন। ইন্টাভিউতে এটিই তারা জানতে চায়। আসুন দেখি এই সিদ্ধান্ত নিতে কি কি জিনিস আমাদেরকে সাহায্য করতে পারে।

Ethical Dilemma face করলে যে বিষয়গুলি আমাদেরকে সাহায্য করতে পারে তা হলো, situation টাকে breakdown করা, সহকর্মী বা সুপারভাইসর এর সাথে debrief করা, value of SW, আমার এবং ক্লায়েন্টের দায়িত্বর কথা, এবং সর্বোপরি আমার সিদ্ধান্তে কে বা কারা (ক্লায়েন্ট, কমিউনিটি, এজেন্সী পলিসি ইত্যাদি) কতখানি impact হচ্ছে সেটি ভেবে দেখা। অনেক সময় আপনি debrief বা আলোচনার সময় পাবেন না, তখন ওই শেষের বিষয়টি কাজে দিবে।

আসুন এবার আমার ৯/১০ বছর আগের কাজের একটি উদাহরণ দেই। আমাকে একটি client/patient এর ফাইল দিয়ে CAMHএ পাঠানো হলো ক্লাইন্টের assessment এর জন্য। আমার দায়িত্ব ছিল তাকে assess করে অফিসকে জানানো যে ওই বেক্তি independently কমিউনিটিতে বাস করার উপযুক্ত কি না, এবং সে কমুনিটির জন্য বা নিজের জন্য সেফ কিনা। এক্ষেত্রে যদি আমার এসেসমেন্ট এর ঘাটতি থাকার কারণে সে কমিউনিটিতে একটি বাসা না পায় এবং তাকে হাসপাতালে বা জেলে ফিরে যেতে হয় তাহলে আমি নিজেকে যেমন অপরাধী feel করবো তেমনি কখনো আমার স্কিল সমন্ধেও প্রশ্ন আসতে পারে। ঠিক তেমনি যেই বেক্তি এখনো কমিউনিটিতে independelty বাস করার জন্য উপযুক্ত না তাকে যদি assess করে কমিউনিটিতে থাকতে দেই তাহলে তার নিজের জন্য যেমন ক্ষতিকারক হতে পারে তেমনি কমুনিটিও কখনো ক্ষতির সম্মুখীন হতে পারে এবং শুধু শুধু সময় ক্ষেপনও হতে পারে।

যাহোক আমাদের সেশনের শুরুতে আমি আমাদের privacy and confidentiality পলিসির কথা জানালাম। বললাম যদিও আমি তার self-detremination কে সম্মান করবো এবং আমাদের আলোচনা আমাদের মধ্যেই সীমিত রাখবো তথাপি কোনো কোনো ক্ষেত্রে আমাকে হয়তো কিছু জিনিস রিপোর্ট করতে হতে পারে। উনি ছিলেন ৩২ বছর বয়োসী একজন মহিলা Schizopherniaর রুগী এবং উনার চার্জ ছিল সেক্সচুয়াল এসোল্ট। তবে আমাদের criteria মোতে উনি একটি supportive house পাওয়ার যোগ্য ছিলেন। কিন্তু বিস্তারিত আলোচনায় বেরিয়ে আসলো যে উনার সেক্সচুয়াল এসল্ট কেসটি ছিল পেডোফাইল অর্থাৎ বাচ্চা ছেলেমেয়েদের সাথে এগুলি করা, এবং এই বাচ্চারা নিজের ভাগ্নে ভাগ্নি থেকে শুরু করে অন্য বাচ্চারাও ছিল। তবে উনি তখন যথেষ্ট সুস্থ, এবং নিয়মিত ওষুধ নিস্ছেন, এবং কোর্ট ডাইভার্সনে আছেন।

আমি জানতে চাইলাম উনি কেন বাচ্চাদের সাথে ওগুলি করতেন। উনি বললেন, উনার কাছে তখন মনে হতো উনি বাচ্চাদের কোনো ক্ষতি করছেন না, বরং তাদেরকে উনি আনন্দ (comfort) দিচ্ছেন। উনি বললেন এটি তিনি তখন করতেন অসুস্থতার কারণে, কিন্তু এখন তিনি আর ওগুলি করেন না। এখনো পর্যন্ত আমার কোনো চিন্তা হলো না এবং মনে মনে ভাবলাম সে এখন কমিউনিটিতে independently থেকে সোসাইটিতে reintegration এর মাধ্যমে তার কাঙ্খিত goal এ পৌঁছাতে পারবেন। কিন্তু অফিসে ফিরে তার housing প্রোভাইডারের সাথে আলাপ করে তার প্রস্তাবিত বাসার ঠিকানা চেক করলাম তখন পড়ে গেলাম একটি Etical Dilemmaতে। কারণ তাকে যে বাসাটি দেওয়ার প্রস্তাব করা হয়েছে তার ঠিক পাশেই একটি বাচ্চাদের elementary স্কুল ছিল।

এখন কথা হলো তার ওই পেডোফাইলের কথা কি যথাযত কর্তৃপক্ষকে রিপোর্ট করবো না, কি তার confidentialityর উপর সম্মান রেখে জিনিসটি চেপে যাবো। যদি রিপোর্ট না করি তাহলে সে ক্ষেত্রে আমি আমাদের privacy and confidentiality পলিসি যেমন রক্ষা করলাম, তেমনি সেও তার জীবনটা নতুন করে শুরু করার সুযোগ পেলো, এবং আমার সাথে তার rapprotটিও ভালো থাকলো। এখন মাথার ভিতরে অন্য আর একটি মন, এক্ষেত্রে আমি ব্রেন এর right hamshireকে মনে করছি, সেই মন বলছে যদি কোনো কারণে উনার পুর্ববর্তী symptom আবার দেখা দেয় তাহলে তো অসংখ বাচ্চা রিস্কে পড়ে যেতে পারে। বেশ দ্বিধাদ্বন্দে পড়ে গেলাম। পরবর্তীতে টিম মিটিঙে বিষয়টি নিয়ে আলোচনা করলাম। ম্যানেজার বললেন, সব দিক বিবেচনা করে তোমার কি মনে হয়, কোনো পক্ষের উপর বেশি প্রভাব পড়বে।

আমি বললাম রিপোর্ট না করলে অনেকগুলি বচ্চা অর্থ্যাৎ কমুনিটির safty বিঘ্নিত হতে পারে, আর ক্লায়েন্টের ক্ষেত্রে সে হয়তো ওই লোকেশনে বাসা পাবে না, ফলে তাকে আরো বেশি সময় wait করতে হতে পারে, এবং আমার সাথে তার rapportটি হয়তো নষ্ট হতে পারে। কিন্তু আমি যেহেতু শুরুতে একটি হিন্টস দিয়েছিলাম যে কোনো বিশেষ ক্ষত্রে আমাকে confidentiality উপেক্ষা করে রিপোর্ট করতে হতে পারে তাই আমাদের rapport এর হয়তো অতটা বেশি damage হবে না। যাহোক সবাই মিলে আলোচনার পরে আমরা সিদ্ধান্ত নিলাম যে বিষয়টি আমরা রিপোর্ট করবো, এবং এই আলোচনার পরে আমি ক্লায়েন্টের confidentiality ভঙ্গ করায় নিজেকে যত বেশি gulity feel করছিলাম এখন আর ততটা feel করলাম না।

আশা করি উপরক্ত বিষয়গুলি মাথায় রেখে এবং উদাহরণটি জানার পরে আপনারা আপনাদের জীবনেও এরকম অনেক ঘটনা খুঁজে পাবেন, সেগুলিকে ভালো করে উপস্থাপন করার চেষ্টা করুন, দেখবেন এই প্রশ্নের জবাব দিতে আপনার কোনো অসুবিধা হবে না। এই জিন্যগুলি আমি গত সপ্তাহে একজনের ইন্টারভিউ এর আগে বলেছিলাম। উনি যেখানে Ethical Dilmma ব্যাপারটি নিয়ে বেশ দুশ্চিন্তায় ছিলেন, উপরোক্ত বিষয় আলোচনার পরে উনি ইন্টারভিউতে উনার নিজের বাংলাদেশে কাজের একটু উদাহরণ খুব সুন্দর করে দিয়েছিলেন এবং উনার চাকরিটি হয়ে গেছে, অথচ উপরোক্ত আলোচনার আগে তিনি খুঁজেই পাচ্ছিলেন না কি বলবেন।
আমাদের মধ্যে অনেকের এ বিষয়ে আমার থেকেও ভালো জ্ঞান আছে এবং উদাহরণও আছে, তাই আপনারা উনাদের সাথেও আলাপ করতে পারেন।
সবাই ভালো থাকবেন।
ধন্যবাদ।
মুকুল

(ছবি: সৌজন্যে TSD/facebook)

1,436 total views, 9 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

2 comments

  1. সৈয়দ মসিউল হাসান

    মুকুল ভাই, চমৎকার, শিক্ষনীয় এই লেখার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। এই ফোরামে এরকম লেখা অনেকের কাজে লাগবে। শুধু চাকরির ইন্টার্ভিউয়েই নয়, বৃহত্তর সমাজ সেবা যাদের কর্মক্ষেত্র, তারা এই লেখাটি নিজেদের Personal Resource file এ সংযুক্ত করে রাখুন। কারণ কিতাবী লেখা অনেক পাবেন কিন্তু অন্তর্দৃষ্টি এবং ব্যক্তিগত অভিজ্ঞতা সমৃদ্ধ এরকম লেখা খুব বেশি খুঁজে পাবেন না. আবারো ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *