বাচনিকের এবারের আয়োজন – “এক গাঁয়ে”

বাচনিক – টরন্টোর সাংস্কৃতিক অঙ্গনের একটা অতি পরিচিত আর প্রিয় নাম। এই নাম শুধু মাত্র তার নামেই সীমাবদ্ধ নয়। নামের যথাৰ্থতা যে লুকিয়ে থাকে তার কাজের মধ্যে ,তারই একটা বাস্তব উদহারণ “বাচনিক” । মেরী রাশেদীনের সার্বিক প্রচেষ্টা আর বাচনিকের প্রতিটা সদস্যের উত্সর্জনই তাকে তুলে এনেছে সার্থকতার শিখরে। কবিতা নিয়েই তার পথচলা , এই সুদূর প্রবাসে কবিতার এই স্পর্শ বয়ে আনে স্বদেশের ছোয়া। এজেন না পাওয়ার মাঝেও অনেক পাওয়া।
গতকাল ২৭এপ্রিল শনিবার বাচনিকের পরিবেশনায় টরোন্টোর BCCS মিলনাতয়নে অনুষ্ঠিত হলো “এক গাঁয়ে “। সেদিন কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর আর জাতীয় কবি নজরুল ইসলামকে একই মন্চে নিতে এসে ছিলেন তারা।
ছিল আবৃতি , নৃত্য আর সেই সাথে জনাব হাসান মাহমুদের “কবিতার ছন্দ তও্ব ও রবীন্দ্রনাথ ” ও জনাব সুব্রত কুমার দাসের “রবীন্দ্রনাথ – নজরুল: প্রীতির বন্ধন ” শীর্ষক আলোচনা। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তিতে ছিলেন ফারহানা আহমদ , ফ্লোরা নাসরিন ইভা , সাবরিনা , কাজী হেলাল, এলিনা মিতা ও মেরী রাশেদীন।
নজরুল ইসলামের কবিতা আবৃত্তিতে ছিলেন মাসুদা জেবীন রায়না , মেহরাব রহমান , হাসি রহমান ,কাজী আব্দুল বাসিত , হোসনে আরা জেমী ও অরুণা হায়দার।
নৃত্যে ছিলেন অর্নি আর শ্রেয়া সাহা। এ ছাড়াও রবীন্দ্রসংগীত পরিবেশন করেন ড.মমতাজ মমতা।

একটি সুন্দর সন্ধ্যা উপহার দেবার জন্য পরবাসী ব্লগ পরিবারের পক্ষ থেকে বাচনিকের জন্য রইলো অনেক শুভেচ্ছা আর শুভ কামনা।

2,460 total views, 2 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *