রমজানে টরন্টো শহরে মসজিদের নিরাপত্তা

এবছর টরন্টো শহরে ২৫০,০০০ এর ও বেশি মুসলমান রমজান পালন করছে। টরন্টোতে রমজান মাসের শুরুতেই প্রধান মন্ত্রী জাস্টিন ট্র্রুডা সকল মুসলমানদেরকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানান – এটি নিঃস্বন্দেহে খুব ভালো লাগার একটি বিষয়। তিনি সব ধর্মের অনুসারীদের জন্যই এটি করেন।এখন টরন্টোতে অনেক মুসলমান দেখা যায় – তাদের পোশাক আশাক , চাল চলন কথা বার্তা বলে দেয় তারা মুসুলমান। কয়েক  বছর আগেও এতো মুসলমান টরন্টোতে চোখে পড়তো না।   এবার শহর জুড়ে সব  মসজিদগুলোতেই  নিরাপত্তা নিশ্চিত করার জন্য মুসলিম কমিউনিটির নেতৃবৃন্দ অক্লান্ত পরিশ্রম করেছেন।  সমগ্র বিশ্বে ধর্মীয় উপাসনালয় গুলোতে  সম্প্রতি ঘটে যাওয়া বর্বর হামলা এবং অসংখ্য নিষ্পাপ প্রাণহানী সমগ্র বিশ্বের সব ধর্মের মানুষের জন্যই উদ্বেগ এবং উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়িয়েছে। ইন্টারন্যাশনাল মুসলিম অর্গানাইজেশনের প্রেসিডেন্ট এবং রেক্সডেল   এর একটি মসজিদ কমিটির পরিচালক ওমর  ফারুক ফেডারেল গভর্নমেন্ট এর সিকিউরিটি ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রামের আওতায় মসজিদের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর জন্য অর্থ বরাদ্দ পেয়েছেন।  শুধু এই মসজিদই নয়, টরেন্টোর আরো অনেক গুলো মসজিদও এই অর্থ বরাদ্দ পেয়েছে।   এবছর মার্চের পনেরো তারিখে নিউজিল্যান্ডের ক্রিস্টচার্চে মসজিদে হামলায় ৫১ জনের প্রাণ হানি ঘটে এবং বহু মুসলিম গুরুতর আহত হয়।  শুধু মসজিদেই নয় , ইস্টার সান্ডেতে শ্রী লংকায় চার্চে এবং হোটেলে  বোমা হামলায় ২৫৩ জনের প্রাণ হানি ঘটে এবং ৫০০ র উপরে গুরুতর আহত হয়।  মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স সহ  বিভিন্ন দেশের ধর্মীয় উপাসনালয় গুলোতে  হামলা ঘটেই চলেছে। আর তাই, মানুষ ধর্মীয় উপাসনালয় গুলোতে যেতে ভয় পাচ্ছে। আর সেজন্যই টরেন্টোতে মসজিদে  এবার রমজানে নিরাপত্তা বিষয়টি অত্যন্ত গুরুত্ব পায়।  সব ধর্মের কমুনিটির নেতারা, সরকার এবং পুলিশ প্রশাসন এব্যাপারে বিশেষ   ভূমিকা রেখেছে। পুলিশ বাহিনী লক ডাউন প্রসেস সম্পর্কে ট্রেনিং দিয়েছে, সরকার মসজিদের দরজা এবং সিকিউরিটি ক্যামেরা আধুনিকায়ন করেছে।  আর মুসলিম কমিউনিটি মসজিদের ইফতারে সব ধর্মের মানুষদেরকে আমন্ত্রণ জানিয়েছে। মুসলিম ওয়েলফেয়ার সেন্টার এর তরফ থেকে সব ধর্মের মানুষদের মধ্যে খাদ্য, পানীয় এবং কাপড় চোপড় বিতরণ করেছে। স্বয়ং প্রধান মন্ত্রী জাস্টিন ট্র্রউডে  রমজানের উপহার বিতরণ করেছেন।

সব দেশে সব খানে মানুষ নিজ নিজ ধর্ম পালুন করুক নির্ভয়ে আর সব মানুষ মিলে মিশে সুখে শান্তিতে এই ক্ষণস্থায়ী জীবন কে উপভোগ করুক এটিই কাম্য। মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে।    

মাহমুদা নাসরিন, ক্যানবাংলা ইমিগ্র্যাশন সার্ভিসেস, টরেন্ট, কানাডা।

nasrinmahmuda8@gmail.com

2,956 total views, 2 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *