“সবজি ফসল চাষ প্রশিক্ষণ ও কর্মশালা ২০১৯ “

অফিসিয়ালি শীতের বিদায় হলেও তার আমেজটা এখনো কাটিনি। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছে গ্রীষ্মের জন্য। অপেক্ষার পালার শেষ নেই। বিশেষ করে টরন্টোর সবজি আর বাগান প্রেমিকদের এখন থেকেই চলছে প্রস্তুতি পর্ব। আর এই প্রস্তুতি পর্বকে আরো প্রানবন্ত আর সময়পোযোগী করে তুলতে বিশেষ ভূমিকা রেখেছেন আবাকান (ASSOCIATION OF BANGLADESHI AGRICULTURISTS IN CANADA ).


গত শনিবার ১১ই মে দুপুর ১২টা থাকে বিকাল ৪টা পর্যন্ত ডানফোর্থের এক্সেস পয়েন্টে , আবাকান ও কানাডিয়ান সেন্টারের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হলো “সবজি ফসল চাষ প্রশিক্ষণ ও কর্মশালা ২০১৯ ” .নির্ধারিত সময়ের চাইতে একটু বিলম্বে শুরু হলেও অল্প সময়ের মধ্যে হলরুমটি পূর্ণ হয়ে যায়। অনুষ্ঠানের উদ্বোধন করেন আবাকানের প্রেসিডেন্ট জনাব মোস্তফা কামাল হিমু। অনুষ্ঠান পরিচলানা করেন সংগঠনের সেক্রেটারি ডঃ নুরুন্নাহার শিরীন।
তত্ববহুল এই ওয়ার্কশপে গ্রীষ্মকালীন সবজি চাষের প্রণালী ও পরিচর্যার উপর বিশেষ আলোচনা করেন জনাব গোলাম মোস্তফা ,লারা মোরস্কি , ডঃ মোহাম্মদ আলী , মোহাম্মদ কুতুব উদ্দিন , নির্মল কর ও আবাকানের প্রেসিডেন্ট মোস্তাফা কামাল হিমু। এই সময় তারা ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এই সময় অংশগ্রহণকারীদের মধ্যে সবজি চাষের ব্যাপারে ব্যাপক আগ্রহ দেখা যায়। সকলের সাতোস্ফূর্ত অংশগ্রহন প্রমান করে যে টরন্টোতে গ্রীষ্মকালীন সবজি চাষের উপর মানুষের আগ্রহ ক্রমাগত বেড়েই চলেছে। আর সেই সাথে এ কোথাও অনস্বীকার্য যে এই বিষয়ে আবাকানের একটা বড় ভূমিকা রয়েছে। যা কিনা প্রশংসার দাবি রাখে। অনুষ্ঠানে কানাডিয়ান সেন্টারের কর্ণধর জনাব ইমাম উদ্দিনও উপিস্থিত ছিলেন।


অনুষ্ঠানের শেষে আবাকান এর পক্ষ থেকে বিনামূল্যে লাউ ,পুই শাক এর চারা এবং অন্যান সবজির বীজ বিতরণ করা হয়। বিশেষ করে “Charapita Chili ” চারা ছিল উল্লেখযোগ্য।
আরো একটা সফল ওয়ার্কশপের জন আবাকান ও কানাডা সেন্টারকে পরবাসী ব্লগের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।

https://www.facebook.com/media/set/?set=oa.1154224651368035&type=3

(আরো ছবির জন্য উপরের লিংকটা ক্লিক করুন)

1,473 total views, 99 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *