যাবার আগে শীত তার উপস্থিতির  ঘোষনা দিচ্ছে। গ্রীষ্ম যদিও আগমনী বার্তা এখনো পাঠায় নি। টরন্টোতে  কিন্তু আমাদের গ্রীষ্মের প্রস্তুতি শুরু হয়ে গেছে। সবাই তার গ্রীষ্মের আগাম পরিকণ্পনা নিয়ে জল্পনা কল্পনা শুরু করেছে। কেউ করছে বাইরে যাবার আয়োজন , কেউ করছে লং ড্রাইভ বা গেট টুগেদারের প্রস্তুতি। আমাদের মধ্যে অনেকে আছেন প্রকৃতি প্রেমিক আর কেউবা “দেশ কৃষি” প্রেমিক, যারা কিনা এই সাত সমুদ্র তেরো নদী পার হয়ে এসেও দেশীয় কৃষিকে ভোলেননি। আর তাদের এই ইচ্ছা বা শখটাকে ওনারা কিন্তু নিজেদের মধ্যে সীমিত করে রাখেননি। চেষ্টা করেছেন ওনাদের অভিজ্ঞতার আলোটা সবার সাথে ভাগভাগি করে নিতে। আমার মতো অনেকেই কিন্তু উপকৃত হয়েছেন তাদের কাছ থেকে। যাদের মধ্যে অন্যতম একটা সংগঠন হচ্ছে ABACAN (Association of Bangladeshi Agriculturists in Canada ).

গতকাল শনিবার টরন্টোর Access Point Danforth এ Access Alliance আয়োজন করেছিল ” Community Seed Swap & Knowledge Swap ” ওয়ার্ক শপ। যেখানে অংশগ্রহণ করেছিল বিভিন্ন গার্ডেনার্স সংঘটন। সেখানে বিনামূল্যে বীজ বিনিময় করা হয় এবং সবার অভিজ্ঞতটাও শেয়ার করা হয়। সব মিলিয়ে একটা শিক্ষা মূলক ওয়ার্কশপ।
ABACAN এর সক্রিয় অংশগ্রহণ ছিল অন্যতম আকর্ষণ। জনাব মুস্তাফা কামাল হিমুর (প্রেসিডেন্ট) এর তও্ববধানে ABACAN আর সবার সক্রিয় অংশগ্রহণ ছিল প্রশংসনীয়। আগামী মে মাসে ABACAN এর একক আয়োজনে অনুষ্ঠিত হবে একটা ওয়ার্কশপ , যেখানে সামার কৃষির বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ দেয়া হবে এবং বিনামূল্যে চারা বিতরণ করা হবে। আপনি যদি মে মাসের ওয়ার্কশপে অংশগ্রহণ করতে আগ্রহি হন , যোগাযোগ করুন [email protected] আপনার অনুরোধটা আমরা পৌছে দেব ABACAN কতৃপক্ষের কাছে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন