“Vegetable Growers Celebration & Cultural Program 2019 “

গ্রীষ্মের বিদায়ের অনুষ্ঠনিকতা শেষ হয়েছে কয়েক দিন আগেই। শীতের হাতছানি দিয়ে আগমন হয়েছে “ফলের “। গাছের পাতায় রং বদলের পূর্বাবাস। আনন্দঘন গ্রীষ্মের আমেজকে গুছিয়ে তুলতে ব্যাস্ত সবাই- তারই একটা আয়োজন ছিল “Vegetable Growers Celebration & Cultural Program 2019 “

গত ২৮ই সেপ্টেম্বর ডানফোর্থের Access Point এ ছিল এই অনুষ্ঠানের আয়োজন। যৌথভাবে এর আয়োজনে ছিলেন Abacan, Access Alliance আর CCI .নিজের আঙিনার আর বাগানের বিভিন্ন রকম শাক সবজি আর vegetable নিয়ে অনেকেই এসেসিলেন এই প্রদর্শনীতে। উপচেপড়া দর্শকের উপস্তিতিতে এই অনুষ্ঠানের আর একটা বাড়তি আকর্ষণ ছিল উদীচীর সাংস্কৃতিক অনুষ্ঠান।

কথা হচ্ছিলো অবাকান এর প্রেসিডেন্ট জনাব কামাল মুস্তাফা হিমুর সাথে। আয়োজনের গুরুত্বের উপর আলোচনায় জানালেন , গ্রীষ্মকালীন সময়ে যারা বাগান করেন মূলত তাদেরকে উৎসাহিত করতে আর তাদের পরিশ্রমের স্বীকৃতি স্বরূপ এই আয়োজন। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের জন্য ছিল তিনটি পুরস্কার আর সবার জন্য ছিল সনদ পত্র।

স্থানীয় কৃষকদের ভালো মানের ফলন পাবার জন্য জুলাই থাকে শুরু করে এই পর্যন্ত Abacan ,Access Alliance ,CCI এবং BIES এর উদ্যোগে সর্ব মোট ৯টি কর্মশালার আয়োজন করা হয় এবছর। উদ্দেশ্য সঠিক পদ্ধতিতে গাছ লাগানো আর তার পরিচর্যা , যার মাধ্যমে ভালো ফলন পাওয়া যায়। তবে তাদের এই আয়োজনে তাদের এই সার্থকতার প্রমান ছিল স্পষ্ট। এই ধরনের প্রদর্শনী টরন্টোতে এটাই প্রথম। জনাব হিমু আরো জানালেন যে এই ধরণের কৃষি কাজে যেসকল বয়েজেষ্ট ব্যাক্তি অংশগ্রহণ করেছেন , এটি ছিল তাদের জন্য একটা বাড়তি শারীরিক কসরৎ। সেই সাথে তাদের দিয়েছে বাড়তি মানসিক প্রশান্তি।

কিছুদিন আগে এই একেই গ্রুপ আগ্রহী কৃষকদের তাদের নিজস্ব বাগান পরিদর্শনদের জন্য নিয়ে যান। সেখানে দর্শনার্থীরা বাগান করার বিষয়ে হাতে কলমে শিক্ষা গ্রহণ করেন।
আগামীতেও এই ধরনের কর্মশালা আর বিনামূল্যে বীজ বিতরণের কর্মসূচীর ব্যাপারে Abacan আর তার সহযোগী সংগঠনগুলো আশাবাদী।

প্রদর্শনীতে নিজস্ব বাগানের শাক সবজি ফল-মুল নিয়ে এসেছিলেন-
জনাব মোহাম্মদ আলী / মিসেস শামসুন নাহার রত্না / জনাব গোলাম কিবরিয়া / জনাব মাসুম আলম/ জনাব গোলাম মুস্তাফা / জনাব কুতুব উদ্দিন / জনাব এম ডি নাজমুল হক / জনাব এম ডি জাফর আলী/ মিসেস রাশিদা বেগম/ জনাব আব্দুর রউফ খান/ জনাব গোলাম আজম চৌধুরী / জনাব আখতার হোসেন / এক্সেস পয়েন্ট রুফ টপ গার্ডেন / মিসেস রাবিয়া আহমেদ / অবাকান।

একটি সফল, সুন্দর আর শিক্ষামূলক আয়োজনের জন্য আয়োজক আর অংশগ্রহণকারী সবার জন্য রইলো পরবাসী ব্লগের শুভেচ্ছা।

https://www.facebook.com/media/set/?set=oa.1369167799873718&type=3

ছবির ব্লগ – ক্লিক করুন

1,693 total views, 8 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *