কানাডায় কি বেকার ভাতা পাওয়া যায়? এমন প্রশ্ন স্বদেশীদের কাছ থেকে প্রায়ই শুনা যায়।  আয়-রোজগার ছাড়াও কানাডায় কিছুদিন আপনি সরকারের কাছ  থেকে মাসিক খরচ পেতে পারেন। তবে সেক্ষেত্রে অবশ্যই আপনাকে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কাজ করে যেতে হবে। অর্থাৎ আপনি কাজ/চাকুরি করেছেন এবং সরকারকে কর্ম-বীমার (এমপ্লয়মেন্ট ইন্সিউরেন্স-ইআই) প্রিমিয়াম প্রদান করেছেন; তারপরে আপনি বেকার হয়ে গেছেন। বেকার হয়ে আপনি আবার কাজ খুজঁছেন, তখন আপনি ইআই পাবেন। তবে ইআই পেতে হলে আপনাকে অবশ্যই কিছু  শর্ত পূরণ করতে হবে। এই ইআই-কে কেউ কেউ বেকার ভাতা বলে থাকতে পারেন। আমার এই লেখাটুকু পড়লে বুঝতে পারবেন যে বেকার ভাতা পাওয়া এত সহজ না!কানাডার সরকারের আরো কিছু কর্মসূচি রয়েছে যা বেকার অবস্থায় ভোগ করা যায় তবে এসব তথাকথিক বেকার ভাতা পাওয়া যেমন সহজ না; তেমনি তা দিয়ে প্রয়োজনীয় চাহিদা মেটানোও কষ্টকর। এ লেখায় আমি শুধু ইআই সর্ম্পকেই আলোচনা করব।

ইআই  পাওয়ার প্রথম শর্ত হলো লে-অফ বা চাকুরিদাতাই আপনাকে কাজ থেকে বাদ দিয়েছে; আপনার নিজের দোষে কাজ চলে গেলে আপনি ইআই পাবেন না। দ্বিতীয় শর্ত হলো আপনি বেকার হয়ে গেলেও যে কোন সময় আবার কাজে যোগদান করতে প্রস্তুত এবং কর্মক্ষম কিন্তু কোন কাজ আপনি পাচেছন না। ইআই- এর জন্য আবেদন করার আগের ৫২ সপ্তাহে আপনাকে কমপক্ষে ৪২০ থেকে ৭০০ ঘন্টা কাজ করতে হবে।

কতঘন্টা কাজ করার পর আপনার কাজ চলে গেলে আপনি ইআই পাবেন তা নির্ভর করে আপনি কানাডার কোন প্রদেশে বসবাস করছেন এবং সেখানকার বেকারত্বের হার। যেমন অন্টারিও-এর ক্ষেত্রে প্রয়োজনীয় কর্ম সময় এখন ৭০০ ঘন্টা। তবে অসুস্থ্যতা, পিতৃত্ব/মাতৃত্বকালীন প্রয়োজন ইত্যাদির ক্ষেত্রে ৬০০ ঘন্টা কাজ করার পরও ইআই-এর জন্য আবেদন করা যায়।

ঠিক কতটাকা আপনি ইআই পাবেন তা এখানে বলা সম্ভব না। এটা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। সাধারণত: আপনি ইআই আবেদন করার আগের ৫২ সপ্তাহে গড়ে প্রতি সপ্তাহে যা আয় করেছেন তার ৫৫% ইআই পাবেন। আপনার বাৎসরিক পারিবারিক আয় যদি ২৫৯২১ ডলারের বেশি না হয় এবং আপনার সন্তান যদি সরকারি চাইল্ড বেনিফিট পান তবে আপনার ইআই  (ফ্যামিলি সাপ্লিম্যান্টসহ) ৮০% পর্যন্ত হতে পারে। তবে এটা কোনভাবেই সপ্তাহে ৫৪৩ ডলার বা বছরে ৫১,৩০০ ডলারের বেশি হবে না।  পহেলা জানুয়ারি ২০১৭ থেকে এটাই ইআই-এর সর্বোচ্চ  সীমা।

কতদিন ইআই পাবেন?এটাও নির্ভর করে আপনি কানাডার কোন প্রদেশে বসবাস করছেন এবং সেখানকার বেকারত্বের হার। তার উপর কত সময় কাজ করেছেন। যেমন আপনি যদি অন্টারিও-এর বাসিন্দা হন এবং ৭০০- ৭৬৯ ঘন্টা কাজ করার পর বেকার হয়ে যান সেক্ষত্রে আপনি ১৪ সপ্তাহের জন্য ইআই পেতে পারেন। এভাবে ১৮২০ ঘন্টার বেশি সময়ের জন্য কাজ করে থাকলে ৩৬ সপ্তাহ ‍পর্যন্ত ইআই পেতে পারেন।

ইআই এর জন্যে আবেদন করতে হলে অবশ্যই আপনার সোশ্যাল ইনসিউরেন্স নম্বর (সিন) থাকতে হবে। চাকুরিদাতার নাম, ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি এবং রেকর্ড অফ এমপ্লয়মেন্ট (আরওই) থাকতে হবে। ডিরেক্ট ডিপোজিট করার জন্য আপনার ব্যাংক একাউন্টের তথ্যও প্রয়োজন হবে। আপনার চাকুরিদাতা যদি আরওই না দেন বা দিতে না চান তবে সার্ভিস কানাডায়  সংশ্লিষ্ট বিভাগ/ কর্মকর্তার সাথে যোগাযোগ করে সহায়তা নিতে পারবেন। সব তথ্য আপনার হাতের কাছে থাকলে আপনি ইআই-এর জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন।

ইআই আবেদনের ২৮ দিনের মধ্যে আপনি আপনার ইআই বেনিফিট পাওয়ার কথা। আপনার আবেদন যদি অগ্রাহ্য করা হয় তবে সংশ্লিষ্ট কর্মকর্তা আপনার আবেদন অগ্রাহ্য করার কারণ লিখিতভাবে জানাবে। আপনি আপনার আবেদন পুনরায় বিবেচনা করার জন্য অনুরোধ করতে পারবেন।

ইআই বেনিফিট নেয়ার সময়ে আপনি যদি কোথাও কাজ করেন তবে সেটা অবশ্যই আপনার ইআই প্রতিবেদনে উল্লেখ করতে হবে। কানাডার বাইরে গেলেও সেটা জানাতে হবে। উল্লেখ্য ইআই বেনিফিট গ্রহনের সময়ে নিয়মিতভাবে ইআই প্রতিবেদন প্রদান করতে হয়। ইআই প্রোগ্রামের অপব্যবহার করা হলে ভবিষ্যতে ইআই পেতে অসুবিধা হবে।

ইআই সর্ম্পকে হালনাগাদ তথ্য পেতে https://www.canada.ca/en/services/benefits/ei/ei-regular-benefit.html ভিজিট করুন। যেহেতু কানাডা সরকার বিভিন্ন সময়ে নিয়ম-কানুন পরিবর্তন করে থাকে তাই উল্লেখিত ওয়েব সাইট দেখে ইআই-এর জন্য আবেদন করা সমুচীন হবে। অনলাইনে আবেদন করতে লগ-ইন করুন: https://www.canada.ca/en/services/benefits/ei/ei-apply-online.html

এখানে লিখিত তথ্যসমূহ উল্লেখিত ওয়েবসাইট থেকে নেয়া। ইআই সর্ম্পকিত প্রশ্নের জবাব দেবার জন্য সার্ভিস কানাডায়  সংশ্লিষ্ট বিভাগ/ কর্মকর্তা রয়েছেন যাঁদের সাথে কথা বলে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য পেতে পারেন।

কানাডার বাইরে থেকে যাঁরা এতক্ষণ আমার এ লেখাটি ধৈর্য্য ধরে পড়লেন এবং যাঁদের হয়ত এখানকার তথ্যসমূহ কাজে লাগবে না তাঁদেরকে আমার ধন্যবাদ। তবে আমি বিশ্বাস করি অন্ততঃ এতটুকু তথ্য আপনারা পেলেন যে বেকার ভাতা পাওয়া এত সহজ নয়।

এস এম জাকির হোসেন, নির্বাহি পরিচালক, রাইটসপ্লাস কানাডা

টরন্টো, জানুয়ারি ৩, ২০১৭।


2 মন্তব্য

  1. Zakir bhai, thanks a lot for your precise writE up on this subject. Although, all this information is available in the website and one may contact the office to get it, still many do not know it or even have hard time to get the precise information , so this write up will help those individuals a lot. Just one think I would like to add that EI is actually your money, it’s not Govt’s money, your premium was deducted from your salary while you were working so that you can claim it when you are unemployed. I have heard in the past people had confusion about Social Assistance and EI benefit. These two are completely different thing. AND THERE IS ABSOLUTELY NOTHING WRONG TO CLAIM YOUR EI.

    • Thanks Mukul bhai for your appreciation and comments. I agree with you that EI and Social Assistance are different benefit programs and some people amalgamate those. In my above write-up, I mentioned about other programs of government from where an unemployed person can get benefit but I did not discuss on those programs to keep this article short and focus on EI. Yes, you are absolutely right that “nothing wrong to claim your EI”.

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন