বাংলাদেশের জনসংখ্যার একটি বিরাট অংশ আজ প্রবাসী বা অভিবাসী হয়ে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। সিংহ ভাগ মানুষই জীবিকার তাগিদে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন আবার অনেকেই উন্নত জীবন ধারার সন্ধানে দেশ ছেড়েছেন। যারা উন্নত জীবন ধারার সন্ধানে দেশ ছেড়েছেন , তাদের বেশির ভাগ মানুষই এসেছেন America , কানাডা , বা ইউরোপের বিভিন্ন দেশে। প্রতিদিন হাজার হাজার মানুষ নিঃস্ব হচ্ছে প্রবাস জীবনের সোনার হরিনের সন্ধানে। তার জন্য মূলত তারা নিজেরাই দায়ী , আর দায়ী তাদের ইমিগ্রেশন আইনের ব্যাপারে অজ্ঞতা। আর এই সুযোগ নিচ্ছে এক প্রকার দুষ্ট প্রকৃতির সুযোগ সন্ধানী মানুষ নামের অমানুষ। এদের খপ্পরে পড়ে সর্ব শান্ত হচ্ছেন নিরীহ মানুষ গুলো।
এই বিষয়টাকে হিসাবে নিয়েই গতকাল ২৮শে এপ্রিল ২০১৮ ,শনিবার দুপুর দুইটায় বর্তমান কানাডিয়ান ভিসা ও ইমিগ্রেশন পলিসি সংক্রান্ত একটা ইনফরমেশন সেশনের আয়োজন করেছিল ক্যানবাংলা ইমিগ্রেশন সার্ভিসেস । অনুষ্ঠান স্থান ছিল টরন্টো বাঙালী পাড়ার প্রাণ কেন্দ্র ডানফোর্থের এক্সেস পয়েন্ট।
সকাল থেকেই আবহাওয়াটা বৈরী ছিল , গুড়ি গুড়ি বৃস্টি আর বাতাস। কিন্তু প্রকৃতি রুখতে পারেনি উৎসাহি দর্শক শ্রোতাদের। দুপুর আড়াইটা নাগাদ পূর্ণ হয়ে যায় কনফারেন্স হল। বেশ কিছু সংখ্যক দর্শক/শ্রোতা পিছনে দাঁড়িয়ে ছিলেন। কিন্তু কারো মাঝেই আগ্রহের কমতি ছিল না।
দুপুর ঠিক আড়াইটায় অনুষ্টান শুরু হয়। পরিচিতি পর্বের পরে বক্তব্য রাখেন Shoshana T Green , BA LLB , Barrister এন্ড Solicitor. এখানে উনি কানাডার অভিবাসনে আইনের বিভিন্ন প্রয়োজনীয় বিষয়ের বিস্তারিত ব্যাখ্যা দেন।
এরপরে মঞ্চে আসেন মাহমুদ নাসরিন আপা। RCIC & Commissioner of Oaths. স্বত্বাধিকারী ও প্রিন্সিপাল কনসালটেন্ট ক্যানবাংলা ইমিগ্রেশন সার্ভিসেস। ওনার পেশাগত ও তথ্য বহুল উপস্থাপনায় উঠে আসে ইমিগ্রেশনের বিভিন্ন প্রয়োজনীয় ও জরুরি বিষয় গুলি। মূলত নিম্ন উল্লেখিত বিষয়গুলির উপর উনি আলোকপাত করেন :-

Free Shipping on ALL cosmetics products!!



Current Process for Canadian Skilled Immigration (Express Entry)
Provincial Nomination (PNP)
Update on Asylum Seeking
Student Visa
Family Sponsorship

অনুষ্ঠানের পরবর্তী বিষয় ছিল প্রশ্নোত্তর পর্ব। এখানে মাহমুদ নাসরিন ও মিসেস গ্রীন উপস্থিত দর্শকদের ইমিগ্রেশন বিষয়ের প্রশ্নের উত্তর দেন। প্রশ্ন করার ব্যাপারে দর্শকদের মাঝে যথেষ্ট আগ্রহ দেখা যায়। অত্যান্ত পেশাগত দক্ষ্যতার সাথে সবার প্রশ্নের উত্তর দেন মাহমুদ নাসরিন আপা। অনুষ্টানের শেষ পর্বে ছিল মধ্যাহ্নভোজের আপ্যায়ণ ও ধন্যবাদ জ্ঞাপন।

আমি ব্যাক্তিগত ভাবে মনেকরি এই ধরণের ইনফরমেশন সেশন আমাদের বাংলাদেশী কমুনিটির জন্য অত্যান্ত প্রয়োজন। যাতে কিনা আমরা আমাদের ঘনিষ্ঠজনকে প্রতারণার হাত থেকে বাঁচাতে পারি এবং তাকে সঠিক পরামর্শদাতার সন্ধান দিতে পারি।

ধন্যবাদ জানাই ক্যানবাংলা ইমিগ্রেশন সার্ভিসেস এর সকল সদস্যবৃন্দকে একটা সুন্দর আয়োজন উপহার দেবার জন্য। আর সেই সাথে ধন্যবাদ জানাই সকল উপস্থিত দর্শকদের যাদের উপস্থিতের মাধ্যমেই সফল হয়েছে একটি সুন্দর আয়োজনের।

আপনারা যারা কালকের অনুষ্ঠানে আসতে পারেন নি।  ইমিগ্রেশন সংক্রান্ত বিষয়ের যেকোনো পরামর্শের জন্য যোগাযোগ করুন:-

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন