নাগরিকত্বের পরীক্ষার ডাক পড়ল। হাতে সময় দশ দিন। নয়টা- পাঁচটা অফিস করে বাসায় এসে পড়তে বসা কষ্টকর। এ ধাপ পার করে কানাডার নাগরিক হয়েছেন এমন দু’জনের সাথে কথা বললাম। একজনের কথায় বুঝতে পারলাম একটু পড়াশুনা করে যাওয়া উচিত। তিনি বললেন,” পরীক্ষাটাকে হালকাভাবে নেবেন না। একটু পড়াশুনা করে যাবেন”। Citizenship and Immigration Canada কর্তৃক প্রকাশিত “Discover Canada: The Rights and Responsibilities of Citizenship” স্টাডি গাইডটি নেড়েচেড় দেখলাম। কানাডার ইতিহাস এবং অঞ্চল অধ্যায় দু’টি আমার জন্য পড়া জরুরী মনে হলো। বরাবরই ইতিহাস আমার অপছন্দের বিষয়। সাল, মানুষের নাম ইত্যাদি কষ্ট করে মনে রাখতে হয়। কানাডার কোন অঞ্চল কীসের জন্য পরিচিত সেগুলো মনে রাখতে গেলে এক অঞ্চলের সাথে আরেক অঞ্চল গুলিয়ে যাবার সম্ভাবনা দেখা দেয়। যেমন: Prince Edward Island কৃষির জন্য পরিচিত, আবার New Brunswick এর জন্য কৃষি একটি প্রধানতম শিল্প। আবার New Brunswick ও Quebec উভয়ের ক্ষেত্রে forestry অন্যতম শিল্প। পরীক্ষায় কী প্রশ্ন আসবে সেটাতো জানি না। সুতরাং অন্তত একবার সম্পূর্ণ স্টাডি গাইডটি পড়া জরুরী মনে হলো। ‍উপরন্তু, গাইডটি’র শুরুতে বলে দেয়া আছে যে, কানাডার অফিসিয়াল স্টাডি গাইড হচ্ছে “Discover Canada: The Rights and Responsibilities of Citizenship”। অন্য কোন বই পড়ে নাগরিকত্বের পরীক্ষার প্রস্তুতি নিলে তা নিজের ঝুঁকিতে পড়তে হবে। তার অর্থ দাঁড়ায় পরীক্ষার প্রস্তুতির জন্য অফিসিয়াল স্টাডি গাইডটি পড়া বুদ্ধিমানের কাজ হবে।

একবার বইটি পড়ার পর, অনলাইন রিসোর্সের খোঁজ শুরু করলাম। টরন্টো পাবলিক লাইব্রেরিতে কিছু প্র্যাকটিস্ টেস্ট পেলাম। apnatoronto.com এ অফিসিয়াল স্টাডি গাইডের অধ্যায়মত প্র্যাকটিস্ টেস্ট রয়েছে; আবার দশটি (সব বিষয় মিলিয়ে) প্র্যাকটিস্ টেস্ট রয়েছে। citizenshipcounts.ca তে সিটিজেনশীপ টেস্টের আদলে দু’টি প্র্যাকটিস্ টেস্ট আছে। canadacitizenshipstudyguide.com এ ৩৭৯ টি প্রশ্ন রয়েছে আবার কেউ চাইলে বিষয়ভিত্তিক প্র্যাকটিস্ টেস্টও দিতে পারবেন। গুগল সার্চ করলে আরো কয়েকটি সাইট পাওয়া যাবে যেখানে হয়ত আরো প্র্যাকটিস্ টেস্ট রয়েছে। তবে আমি আর আমার স্ত্রী শিউলী শুধুমাত্র স্টাডি গাইড এবং উল্লেখিত প্র্যাকটিস্ টেস্ট দিয়ে নাগরিকত্বের পরীক্ষায় সদ্য উত্তীর্ণ হলাম। সুতরাং আপনি যদি এ পরীক্ষার একজন পরীক্ষার্থী হন তবে আমার বিশ্বাস এ ধরনের প্রস্তুতিতে আপনিও পাশ করবেন। তবে কেউ যদি কোন বিশেষ কারণে একবারে পাশ না করতে পারেন তবে তিনি দ্বিতীয় বার পরীক্ষা দিয়ে কিংবা তৃতীয়বার সাক্ষাৎকারের মাধ্যমে এ পরীক্ষায় পাশ করতে পারবেন।

এ পরীক্ষায় ২০ টি MCQ, সত্য/মিথ্যা, শুণ্যস্থান পূরণ উত্তরদানের জন্য ৩০ মিনিট সময় দেয়া হয়। একই সময়ে অনুষ্ঠিত পরীক্ষার্থীদের মধ্যে একাধিক সেট প্রশ্ন পত্র বিতরণ করা হয়। আমার এবং আমার স্ত্রী’র প্রশ্ন ভিন্ন ছিল। যেকয়টা প্রশ্নের বিষয়ে আমরা পরীক্ষার পর আলোচনা করেছি সেগুলোর মধ্যে মিল ছিল না। তাই আমরা নিশ্চিত হয়েছি যে ভিন্ন ভিন্ন প্রশ্নসেটে পরীক্ষা নেয়া হয় এবং সেকারণে কোন সেট সহজ, কোনটা কঠিন মনে হতে পারে। বিশটি প্রশ্নের মধ্যে ১৫টি সঠিক হলেই পাশ। এ সকল বিষয়গুলো পরীক্ষা শুরুর আগে সংশ্লিষ্ট পরীক্ষক বুঝিয়ে বলে দেন। পরীক্ষার হলে পেন্সিল, রাবার নিয়ে যাওয়ার প্রয়োজন নেই: এগুলো পরীক্ষা হলে সরবরাহ করা হয়। আমি এবং আমার স্ত্রী এখন নাগরিকত্বের শপথ অনুষ্ঠানের অপেক্ষায় আছি। আমি নিশ্চিত যাঁরা এখন পরীক্ষা দেয়ার অপেক্ষায় আছেন আপনারাও শীঘ্রই শপথের জন্য অপেক্ষা করবেন। সবার জন্য শুভ কামনা।

এস এম জাকির হোসেন /  টরন্টো, কানাডা / ডিসেম্বর ৮, ২০১৮।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন