সকাল থেকেই হালকা বৃষ্টি , সারাটা দিন একই ভাবে চলছিল। সন্ধ্যার আগের মুহূর্তে আবহাওয়াটা যেন একটু বেশি বৈরী ভাব নিলো। কিন্তু বিকল্প ভাবার কোনো অবকাশ নাই।
যেতে হবে তার মূল কারণ – বাঙালীর নাড়ির টান , দেশীয় সংস্কৃতির মিলন মেলা। প্রত্যয় নবান্ন উৎসব ২০১৮। গন্তব্য ৯ ডজ রোড , ডানফোর্থ।

বৃষ্টির কারণে পথে স্বাভাবিক সময়ের চাইতে একটু দেরী হয়ে গেল। দর্শকের উপস্থিতি নিয়ে মনের মধ্যে একটা শঙ্কা ছিল সারাটা পথ জুড়ে। কিন্তু রাত আটটার কাছাকাছি যখন পৌছুলাম তখন পার্কিং লট একদম ভরে গেছে , বাধ্য হয়ে মূল সড়কের উপর গাড়িটা রাখতে হলো। ভুলটা ভাঙলো যখন ভিতরে গেলাম , কোনো আসনই খালি নেই। ততক্ষনে অনুষ্ঠান শুরু হয়ে গেছে। ফারহানা আহমেদ আর মোমো কাজীর প্রাণবন্ত উপস্থনায় জমজমাট অনুষ্ঠান। সেই সাথে মৌ বেগমের ঘুরে ঘুরে অতিথী আপ্যায়ণ আর কুশালদী বিনিময় অনুষ্ঠানকে আরো প্রানবন্ত করে তুলেছিলো।

প্রত্যয় নবান্ন উৎসব ২০১৮ কানাডার ফল সিজন সমন্বয়ে হারভেষ্ট উৎসব । টরন্টোয় বসবারত বাংলাদেশীদের উপচে পড়া দর্শক উপস্থিতিতে শুরু হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত গেয়ে। সমবেত নবান্ন সংগীতে অংশগ্রহন করে সুনীতি, মৌ, তাহমীনা, রিদি, তুলি, পারভিন রোকেয়া, রাহীমা, রোমানা, পারভীন সুলতানা, দেওয়ান হক ও কামরু ভূঁইয়া। নৃত্য পরিচালনা ও প্রত্যয়ী ফেশন শো পরিচালনা করেন মাসুদা পলি । ফেশন শোতে অংশগ্রহণ করেন মাইসা, রাইসা, ফারহানা খান, মৌ, কামরু ভূঁইয়া, পারভীন রোকেয়া, দেওয়ান হক, পলি, রোমনা ও বিলাস । ছিল কানাডা ক্যানসার সোসাইটি । উপস্থিত দর্শক ক্যানসার নির্মূলে দান করেন। সধ্য প্রয়াত প্রত্যয়ের সদস্য ইসমাত নেলী, প্রক্ষাত শিল্পী আইয়ুব বাচ্চু ও  স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রঙ্গলাল দেব চৌধুরী স্বৃতির স্বরণে দাঁড়িয় এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে রমনীরা সেজে-গুজে আনন্দ উল্লাসিত সময় উপভোগ করেন। জনপ্রিয় শিল্পীরা গানে গানে ও মনমাতানো নাচে দর্শকদের মাতিয়ে রাখেন। শিল্পীদের মধ্য ছিলেন মুনিরা মুন্নী, মৌসুমী, রিদী, রিনী ও আরো অনেকে ।

প্রত্যয় কানাডার বর্তমান সভাপতি রফিক পাটোয়ারী, প্রত্যয় প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক কামরু ভূঁইয়া, সাংস্কৃতিক সম্পাদিকা মাসুদা পলি ও দফ্তর সম্পাদিকা মৌ বেগম সকল প্রত্যয়ী উপদেষ্টা, সদস্যবর্গ ও দর্শকবৃন্দকে সার্বিক সহযোগীতার জন্য ধন্যবাদ জানান ও ভবিষ্যতে আরো মূলধারা ও কানাডিও সংষ্কৃতির সমন্বয়ে অনুষ্ঠান আয়োজনের আসাপ্রকাশ করেন।

একটা সুন্দর আর পরিচ্ছিন্ন অনুষ্ঠান উপহার দেবার জন্য পরবাসী ব্লগের পক্ষ থেকে প্রত্যয়ের জন্য রইলো অনেক অনেক শুভেচ্ছা।

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন