বাচনিক – টরন্টোর সবার পরিচিত একটি সাংস্কৃতিক সংগঠন। নিজ গুনে যার পরিচিত আজ সবার মাঝে। পরিছন্ন আর সুন্দর আয়োজনের জন্য যে মন কেড়েছে সবার। সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলেছে মেরী  রাশেদীনের সুদক্ষ্য পরিচলনায়। তবে এই কৃতিত্ব শুধুমাত্র একজনের নয়। এই সাফল্যের পিছনে রয়েছে বাচনিকের প্রতিটি সদস্যের পরিশ্রম আর প্রতিশ্রুতি। আর সংগঠনের  প্রতি তাদের ভালোবাসা।

৬ বছর আগে বাচনিকের যে পদযাত্রা শুরু হয়েছিল তারই প্রতিষ্ঠা বার্ষিকীর এবারের আয়োজন – “মানুষ জাগবে ফের ” । আগামী ২রা নভেম্বর , শনিবর সন্ধ্যা ৭টায় Blessed Cardinal Newman Catholic High School,100 Brimley Rd S, Scarborough, ON M1M 3X এ অনুষ্ঠিত হবে এই বর্ষপূর্তির আয়োজন।  যার দর্শনী মাত্র ১০ডলার।

“মানুষ জাগবে ফের” – আমাদের সমাজের প্রতিটি মানুষের মাঝে  ঘুমিয়ে পড়া সেই মানুষটিকে জাগিয়ে তোলার জন্যই বাচনিকের এই প্রচেষ্টা, যার মাধ্যম কবিতা ।  তাইতো এবারের আয়োজনে থাকছে সংগ্রামী সেই সব কবিতা গুলো – যার মাঝে আছে জেগে ওঠার ডাক। “এখনই সময় জাগিয়ে তুলতে হবে ঘুমন্ত সেই শক্তিটাকে। এখন আর দেরী নয়…”

উত্তরোত্তর সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলছে বাচনিক। আসছে নতুন মুখ,বাড়ছে তার পরিধী। সংগঠনে গত ১ বছরে নতুন -মুখ যারা এসেছেন , তারা হচ্ছেন।  কাজী আব্দুল বাসিত ,ফ্লোরা নাসরিন , ইরা নাসরিন ও সাবরিনা নূর।

কথা হচ্ছিলো মেরি অপার সাথে , জানালেন “নতুনদের  তুলে আনা একান্ত প্রয়োজন কারণ তারাই আগামী দিনের দিশারী, আগামী দিনের কর্ণধার ।  যাদের হাত  ধরে এগিয়ে যাবে বাচনিক আপন গতিতে।“ সেই সাথে উনি ধন্যবাদ জানালেন বাচনিকের সকল ভক্ত আর অনুরাগীদের তাদের সাথে থাকার জন্য।

এবার  “বাচনিক সম্মাননা ২০১৯” – এর  জন্য নির্বাচিত হয়েছেন কবি মাসুদ খান.গত  কয়েক বছর থেকে বাচনিক সম্মানিত করে আসছেন বিশিষ্ট কবি/লেখক বৃন্দদের। নিঃসন্দেহে  এটি একটি  মহৎ প্রচেষ্টা – একজন লেখক  বা শিল্পীকে তার প্রাপ্য সম্মানটুকু প্রদান করা।  বাচনিকের এই উদ্দেশ্যকে আমরা সাধুবাদ জানাই।

আপনার টিকেট সংগ্রহ করতে পারেন এটিএন মেগা স্টোর, অন্যমেলা ও কানিজ বুটিক থেকে। যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করুন:- 416-841-4495 ও 647-701-0353

আশা রাখি দেখা হবে বাচনিকের অনুষ্টানে।

সবাই ভালো থাকুন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন