জমে উঠেছে বিশ্বকাপ

গত শুক্রবারে শ্রীলংকা এবারের প্রত্যাশিত বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডকে হারিয়ে দেয়ায় জমে উঠেছে বিশ্বকাপ। পয়েন্ট তালিকায় তলানিতে পরে থাকায় শুধু আফগলিস্তান ও দক্ষিণ আফ্রিকা ছাড়া বাকি সবাই এখনও পরবর্তী ধাপে উঠার আশা জাগিয়ে রেখেছে । বাংলাদেশের জন্য বাকি রইলো কেবল পাক-ভারত ।

গত শনিবারেই এশিয়ার ক্রিকেটের উদীয়মান দেশ হিসাবে আফগানিস্তান শক্তিশালী ভারতকে প্রায় নাগালের মধ্যে পেয়েও যেভাবে লড়তে লড়তে হেরে গেলো তা উপভোগ করে অনেকের মতো আমারও আফগানিস্তানের প্রতি পূর্ণ সমর্থন ছিল। কিন্তু গতরাতে খবরের কাগজে ওদের ক্যাপ্টিনের দাম্ভিক কথাবার্তায় সেই সমর্থনের স্থায়িত্ব থাকলো প্রায় দেড় দিন। প্রথম আলোয় দেখলাম “অধিনায়ক গুলবদিন নাইব যে ‘বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছি না’—এমন গা জ্বলুনি কথা শুনিয়েছিলেন। এও বলেছিলেন, আমরা তো ডুবছিই, বাংলাদেশকে নিয়েই ডুবব।(প্রথম আলো: জুন ২৫ )। গর্ত পরের জন্য খুঁড়লে সে গর্তে নিজেকেও পড়তে হয়। মুজিব-রশিদ-নবী এই ত্রয়ী স্পিনার মিলে যে স্পিনের ফাঁদ পেতে রেখেছিলো আজ বাংলাদেশের জন্য, সেই স্পিনের ফাঁদেই সাকিবের জাদুকরী বোলিং-এর তোপে গুড়িয়ে গেলো দাম্ভিক আফগানিস্তানের ইনিংস. বাংলাদেশ জিতলো ৬২ রানে।

আজকের খেলার পরে পয়েন্ট তালিকা হয়েছে কাকতলীয় ভাবে কাউন্ট -ডাউনের মতো ১১, ১০, ৯ , ৮, ৭, ৬, ও ৫ যথাক্রমে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইন্ডিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলংকা ও পাকিস্তান। বাংলাদেশের বাকি রয়েছে দুটি খেলা : ইন্ডিয়ার সাথে এই মঙ্গল বারে ও পাকিস্তানের সাথে পরের বুধবারে। এই দুটি ম্যাচেই জিতলে অবস্যই ভালো তবে অন্তত একটিতে তো অবশ্য অবশ্যই জিতে হবে। তারপরেও চাতক পাখির মতো তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডের পতনের দিকে। ইংল্যান্ডের বাকি তিনটি ( অস্ট্রেলিয়া, ইন্ডিয়া ও নিউজিল্যান্ড) ম্যাচের প্রত্যেকটিতেই হারতে হবে। সুখবর হচ্ছে, এই তিনটি দেশের বিপক্ষে বিশ্বকাপে ১৯৯২ পর থেকে ইংল্যান্ডের জয়ের কোনো রেকর্ড নেই। তাই আগামীকাল বাংলাদেশের সমর্থক সকলে আগ্রহভরে তাকিয়ে থাকবে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার খেলার দিকে।

আজ সারা ক্রিকেট দুনিয়া সাকিবের বন্দনায় মুখরিত । আজকে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের কারনে সাকিব আল হাসান এক অনন্য রেকর্ডের মালিক হয়ে গেছেন। বিশ্বকাপ ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেটের ‘ডাবল’ এর মালিক এখন সাকিব।এছাড়া , বিশ্বকাপে একই ম্যাচে অর্ধ শতক ও ৫ উইকেট নিয়ে কপিল দেব ও যুবরাজের পাশে নিজের নাম লেখালেন আমাদের আসমানের চাঁন- সাকিবুল হাসান।এই সুদূর প্রবাস থেকে তোমার জন্য শুভেচ্ছা রইলো সাকিব ।।

এগিয়ে যাও বাংলাদেশ. হেরে যাও বা জিতে যাও তোমার সাথে আছি ….
জয় বাংলাদেশ ক্রিকেটের জয়…..

পূর্ববর্তী নিবন্ধভালোবাসার ঋণ কখনো পরিশোধ হয়না…
পরবর্তী নিবন্ধকেন লিখি ?
জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন
জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন (জন্ম: ১৯৬৬ ), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে উন্নয়ন কর্মী হয়ে দেশীয় ও আন্তজার্তিক অবাণিজ্যিক প্রতিষ্ঠানে চাকুরী শুরু করেন এবং তখন থেকেই লেখালেখিতে মনোনিবেশ। তবে লেখালেখি শুরুটা ছিল সেই হাইস্কুল জীবনে পাড়ার বড় ভাইদের প্রকাশিত ম্যাগাজিন 'অবসর' নামক পত্রিকার মাধ্যমে। ২০০৩ সালে কানাডায় সপরিবারে স্থায়ী ভাবে বসবাস শুরু করে, আবারও পড়াশুনা, প্রথম Humber College থেকে সোশ্যাল সার্ভিস বিষয়ে দুই বছরের ডিপ্লোমা, পরে University of Guelph থেকে ফ্যামিলি & কমিউনিটি সোশ্যাল সার্ভিস বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়ে আবারও উন্নয়ন কর্মী হিসাবে রেজিস্টার্ড সোশ্যাল সার্ভিস ওয়ার্কার হিসাবে ২০১০ সাল থেকে অদ্যাবধি টরেন্ট ভিত্তিক বিভিন্ন অবাণিজ্যিক প্রতিষ্ঠানে চাকুরীর করছেন । লেখকের কয়েকটি জনপ্রিয় ধারাবাহিক গল্পপ্রবাসী ব্লগ, কানাডা ভিত্তিক একটি সাপ্তাহিক বাংলামেইল পত্রিকায় এবং মাসমিডিয়াতে ব্যাপক সাড়া পাওয়ার পরে ঢাকায় ২০২৩ সালের একুশে বইমেলায় লেখকের তিনটি বই হোমলেস, সিঙ্গেল মাদার, জোসনা ম্যানশন উপন্যাস আকারে প্রকাশিত হয় । বর্তমানে হাউজ হাজব্যান্ড নামে লেখকের আরেকটি জনপ্রিয় ধারাবাহিক কে উপন্যাস হিসাবে ২০২৪ সালের ঢাকা একুশে বইমেলায় প্রকাশিত হওয়ার অপেক্ষায় আছে । মুক্তিযুদ্ধ বিষয়ক লেখকের একটি জনপ্রিয় গল্প 'শেকড়' ২০২১ সালে বাংলাদেশের বুকল্যান্ড প্রকাশনা থেকে ৫০ লেখকের ভাবনা নিয়ে পঞ্চাশে বাংলাদেশ গ্রন্থে প্রকাশিত হয়েছিল। গল্প/উপন্যাসের পাশাপাশি কবিতা, প্রবন্ধ লেখা ছাড়াও খেলাধুলা নিয়েও লেখকের অনেক লেখা রয়েছে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন