!সাকিবের ২ বছর ব্যান হলো না এক বছর হলো তা নিয়ে আমি চিন্তিত না কারণ সে অন্য অনেকের মতো অর্থের লোভে পড়েনি এবং তার ছোট হলেও সেই ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন। একজন সত্যিকারের লিডার বা পথপ্রদর্শকের যেই দৃষ্টান্ত রাখা দরকার সেটিই তিনি করেছেন। পৃথিবীতে অনেক বড়ো সেলিব্রেটি আছেন যারা ওরকম অর্থের কাছে নিজেকে বিক্রি করেছেন এবং ক্ষমা চাওয়াতো দূরের কথা, ভুল স্বীকারই করেন না।

সব সময় জিতেই জিততে হয় না, এই ক্ষেত্রে সাকিবের ক্যারিয়ার থেকে ওরা ২/১ বছর কেড়ে নিলেও তারা তাকে ছোট করতে পারেনি কারণ মানুষ হিসাবে, অন্তত আমাদের জাতিকে তিনি দেখিয়ে দিলেন বড়ো হতে হলে কি ধরণের মন-মানুষিকতা হতে হয়। হাঁ, ICC বলেছে তাকে অর্থের অফারের কথা বলা হয়েছে, এবং সেটি তিনি গোপন করেছেন, কিন্তু এটাতো বলতে পারেনি যে সে টাকা খেয়ে ম্যাচ ফিক্সিং করেছে, আমি এটাতেই খুশি।

আমাদের দেশ থেকে তো ভুল স্বীকার বা ভুল করে ক্ষমা চাওয়ার প্রথা তো বলতে গেলে উঠেই গেছে, তাই সাকিবের এই উদাহরণ সময়উপযোগী এবং এটি তাকে ছোট নয় আরো অনেক বড়ো করেছে। ভবিৎষতে কোনো খেলায় হারুক আর জিতুক তার সাথে আছি এবং থাকবো।
দেশের মধ্যে পড়ে থেকে নিজেরা নিজেরা চুল ছেঁড়াছেঁড়ি করা ছাড়া বিশ্বের দরবারে দেশকে কয়টি লোক পরিচয় করিয়ে দিয়েছে, সাকিব হাতে গোনা অল্প কয়েকজনের একজন। আমি অনেক দিন আগে একটি Crisis Center এ কাজ করতাম, তখন ওখানকার একজন ভিনদেশি ডাক্তার যখন সাকিবের খেলা এবং তার ক্যারিয়ার এর সব বিষয় নিয়ে আমাকে বলছিলেন তখন আমার খুব গর্ববোধ হচ্ছিলো, উনি ক্রিকেট প্রেমী তাই বাংলাদেশকে উনি চিনেছেন সাকিবকে দিয়ে।

ভুল আমরা সবাই করি, হয়তোবা তারও ভুল হয়েছে, কিন্তু তার মানে এই না যে মহাভারতঅশুধ্য হয়ে গেছে।

He is truly a legend!

(ছবি:- সৌজন্যে Google)

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন