অন্নান্য দেশের কথা না জানলেও অন্তত কানাডা এবং টরোন্টোর উদাহরণ থেকে বলতে পারি যে গল্ফ শুধুমাত্র ধনীদের খেলা নয়। ইচ্ছা করলে সাধারণ মানুষও খেলতে পারেন। তবে হ্যা, আমরা সাধারণ মানুষরা হয়তো কোনো ফ্যান্সি প্রাইভেট গল্ফ কোর্সে খেলার সামর্থ রাখি না, কিন্তু ইচ্ছা করলে এই সুন্দর খেলাটি আমরা এখানে অন্তত সামার এবং ফলের সময়ে খেলতে পারি। পরিচ্ছন্ন এবং সুন্দর পরিবেশে প্রকৃতির মাঝে সুন্দর একটি খেলা। ছোট বড়ো, ছেলে মেয়ে সবাই খেলতে পারেন এবং এমনকি আপনি পুরা পরিবারসহ খেলতে পারেন। মন এবং শরীর দুটিই ভালো থাকবে।

8

ভাতিজা মুগ্ধ, গত সামারে Deer Hurst Resort Golf Course, Muskoka

এবার টরোন্টোর reasonable rate-র মধ্যে কিছু গল্ফ কোর্স এবং আনুষঙ্গিক বিষয়ে সম্মন্ধে বলি। প্রথমে আসি খেলার সরঞ্জামাদির কথায়। আপনার জাস্ট খেলা শেখা বা সাধারণ ভাবে খেলা অর্থাৎ পেশাদার খেলোয়াড় না হলে প্রতিটি সরঞ্জামাদি না হলেও চলবে। মোটামুটি একটি ক্লাব সেট যার মধ্যে বিভিন্ন ধরণের স্টিকগুলি থাকবে, বল এবং ওই ব্যাগটি ঠেলে নেওয়ার জন্য একটি ছোট কার্ট হলেই চলবে।এই জিনিশগুলি না হলেও চলবে, সে ক্ষেত্রে আপনাকে ভাড়া নিতে হবে। তবে কারোর যদি মাঝে মধ্যে খেলার ইসছা থাকে তাহলে আমি used club-set কেনর জন্য suggest করি এবং খরচ তাতে অনেক কম পড়বে। যেমন নতুন সেট মিনিমাম ৩০০ থেকে ৫০০ ডলার দিয়ে কেনার থেকে ১০০ থেকে ১৫০ ডলারের used টা কিনলে নতুন বা অপেশাদার হিসাবে খুব ভালোভাবেই খেলতে পারবেন।

IMG_9967

টোকন ভাই in action

প্রাইভেট গল্ফ কোর্সগুলির বার্ষরিক ফি প্রায় ৪০০০ ডলার থেকে ২০/২২,০০০ পর্যন্ত আছে তবে এ নিয়ে আপনার চিন্তার কারণ নেই, কারণ টরন্টো শহরে সর্ব মোট ৫টি মিউনিসিপাল পরিচালিত গল্ফ কোর্স আছে যেগুলির গ্রীন ফি reasonable . যেমন ধরুন এদের গ্রীন ফি ২৮ ডলার থেকে ৬৪ ডলার পর্যন্ত আছে। এই মূল্য দিয়ে আপনি পুরা ১৮ হোল খেলতে পারবেন। আবার অপরাহ্নেআপনি মাত্র ৯ হোলও খেলতে পারেন; সে ক্ষেত্রে গ্রীন ফি ২১/২২ ডলারের মতো হবে। আর আপনি নতুন হলে ১৮ হোল খেলতে পারবেন। বলতে গেলে সারা দিন লেগে যাবে, অন্তত ৫/৬ ঘন্টা। আপনি যদি মনে করেন খেলাটি আমার কেমন লাগবে বা আপনি খেলতে পারবেন কিনা তাহলে কোনো কিছু কেনার আগে আপনি একদিন সব কিছু রেন্ট করে অন্তত একদিন খেলে দেখে নিন। এতে মোটামুটি আপনার ৫৫ থেকে ৭০ ডলার এর মধ্যে পুরা ১৮ হল খেলতে পারবেন। যদি আপনার ভালো লাগে তাহলে আপনি সরঞ্জামাদি কিনে সামারে/ফলে অন্তত মাসে ২/১দিন খেলতে পারেন তাতে খুব একটা বেশি খরচ হবে না। আমরা ওই ধরণের টাকা পয়সা অন্নান্য অনেক ভাবেই খরচ করে থাকি।

IMG_9966

আপনি ইচ্ছা করলে এক বছরের জন্য মেম্বার হয়ে যেতে পারেন সে ক্ষত্রে সম্ববত ১৫০০/১৬০০ ডলার হবে। তবে প্রফেশনাল, ভালো খেলোয়ার বা সময় তেমন না থাকলে শুধু মাত্র সামারে খেলতে পারেন। আবার আপনি একসাথে ১০ দিনের গ্রীন ফি দিলে বছরের যে কোনো সময় ওই ১০ দিন খেলতে পারবেন এবং এক দিন ফ্রি পাবেন। এই ১০ দিন আবার আপনারা ২/৩ জন ভাগ করে খেলতে পারবেন, যেমন আমি ৫ দিন খেললাম, আপনি বাকি ৫ দিন খেললেন, এতে খরচ কম পড়বে।
আপনি ইচ্ছা করলে কোনো একজন, যে কিনা মোটামুটি নিয়মটা জানে তার সঙ্গে গিয়ে খেলতে পারেন এবং আস্তে আস্তে শিখে নিতে পারেন, আবার ওদের থেকে কিছু ফি দিয়ে বিভিন্ন লেভেল এ লেসন নিতে পারেন।

কিছু কিছু জায়গাতে আবার ড্রাইভিং রেঞ্জ আছে সেখানে শুদু আপনি দূরের শট মারা প্রাকটিস করতে পারেন অথবা অনেক জাগাতে মিনি গল্ফ আছে সেখানে আপনি পাটারে বল ফেলা প্র্যাক্টিস করতে পারেন, তারপর হাত একটু পাকা করে পুরাটা খেলতে পারেন। কানাডার বিভিন্ন শহরে সিটি পরিচালিত গল্ফ কোর্স আছে যেগুলি রিসোনাবল প্রাইস তাই কোথাও ভ্যাকেশনে গিয়েও খেলতে পারেন। সামারে আবার বিকালের দিকে ফ্যামিলি টাইম আছে তখন আপনি আপনার পুরা পরিবার নিয়ে যেতে পারেন। আমি আমার ৬ বছরের ভাগ্নেকে নিয়ে গেছি এবং ও খুব মজা পেয়েছে যদিও ও শুধু পাটারে বল ফেলার চেষ্টা করেছে। টরন্টো শহরের সিটি পরিচালিত গল্ফ কোর্স এর মধ্যে ভিক্টোরিয়া পার্ক সংলগ্ন ডেন্টোনিয়া গল্ফ কোর্স সব থেকে সস্তা এবং পার গুলি খুব বেশি দূরে না তাই নতুনদের জন্য অনেক ভালো। প্রতিটি কোর্সই TTC-র আওতার মধ্যে। আগে লাঠী দিয়ে একটি ছোট বলকে পেটানো খুব সোজা মনে হতো এবং ভাবতাম এটা আবার কি খেলা হলো কিন্তু ওই ক্ষুদ্র বল পিটিয়ে দূরে পাঠানো যে অতো সোজা না তা ভাবিনি। কোর্সগুলি সাধারণত খুব পরিচ্ছন্ন এবং সুন্দর প্রাকৃতিক পরিবেশে হয় তাই খেলতে খেলতে ওখানে সময় কাটাতে খুব ভালো লাগবে। সঙ্গে লাঞ্চ এবং স্নাক্স নিয়ে যেতে পারেন যাতে বিরতি নিয়ে খেতে পারেন। আপনি যদি হাটা পছন্দ না করেন তাহলে ওদের ছোট পাওয়ার কার্ট ভাড়া নিয়ে ওটা চালিয়ে এক পার থেকে আর এক পারে যেতে পারেন। মোট কথা option আছে। যদি আসছে সামারে চেষ্টা করে দেখতে চান তাহলে এক দিন চলে যান কোনো একটি কোর্সে, ভালো লাগলে ক্লাব সেট কিনে মাঝে মধ্যে weekend-এ চলে যান এই সুন্দর খেলাটি খেলতে।
যদিও আমি এখনো একজন novice, আমার গলফিংয়ের হাতে খড়ি হয়েছে টোকন ভাইয়ের মাধ্যমে তাই, kudos টোকন ভাই।
আপনাদের কারোর কাছে যদি আরো প্রয়জনীয় তথ্য থাকে তাহলে শেয়ার করতে পারেন। আর আসছে সামারে কেউ খেলতে যেতে চাইলে যোগাযোগ করতে পারেন, এক সঙ্গে যাওয়া যাবে।

শীত, গ্রীষ্ম, বসন্ত যাই হোক না কেন মাঝে মধ্যে অল্প কিছু সময়ের জন্য হলেও কিছু আউটডোর একটিভিটিস করে আসুন এবং শরীর-মন নিয়ে সুস্থ থাকুন।

মুকুল

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন