পরবাসী ব্লগের একটি ফেসবুক গ্রুপ আছে সেই শুরু থেকেই, তবে সেখানে ব্লগের সদস্যদের পদচারনা একেবারেই নেই। এরজন্যে দায় আমাদেরই, আমরাই আপনাদের উৎসাহিত করিনি সেখানে এ্যাড হতে এবগন একটিভ থাকতে। এই লেখার শেষে গ্রুপটির লিংক দেওয়া হচ্ছে, আশা করি আমাদের ব্লগের সদস্যরা সেখানে জয়েন করবেন এবং পরিচিতদের এ্যাড করবেন।

ব্লগে লেখা অনেক সময় সাপেক্ষ, আবার একটি ব্লগপোস্ট করতে হলে ঝক্কিও কম নয়! ল্যাপটপে বা ট্যাবে গিয়ে লিখুন, তারপর সেটা সাবমিট করুন, তারপর একজন এডমিন বা মডারেটর সময় করে সেটা পড়বেন তারপর তা ব্লগের নীতিমালায় সাংঘর্ষিক না হলে পাবলিশ করবেন – এরকম একটি লম্বা এবং সময়সাপেক্ষ প্রসেস এর মধ্যে দিয়ে এখান পোস্ট পাবলিশ করা হয়। তাছাড়া, হাতের মুঠোফোনে চট করে একটা পোস্ট লেখাও অনেক কষ্ট সাপেক্ষ। আবার সবকিছু ব্লগে পোস্টও করা সম্ভব নয় – তাই না?

এদিকথেকে ফেসবুক গ্রুপ অনেক সহজ করে দেয় নিজেদের মধ্যে যোগাযোগটা। চাইলেই একটা ছবি পোস্ট করে দিতে পারেন সেখানে, এমনকি কোথাও গিয়া কোন সাহায্য দরকার হলে সেটাও চট করে মুঠোফোনের মাধ্যমে গ্রুপে পাবলিশ করে দিয়ে উপকৃত হতে পারেন। যেহেতু ফেসবুক গ্রুপে কোন পোস্ট করলে তা পুশ নোটিফিকেশন এর মাধ্যমে সব সদস্যকেই জানিয়ে দেয় তাই কোন আপডেট মিস করবার সুযোগ খুবই কম।

কোন এলাকায় কোনটা পাওয়া যায় থেকে শুরু করে ব্লাড ডোনেশন, কোথায় সেল চলছে, নেক্সট ক্যাম্পিং কোথায় করা যাবে তার আলোচনা – এমন অনেক কিছুই আপনারা ব্লগের তুলনায় গ্রুপে করতে পারবেন অনেক সহজে এবং অনেক সফল ভাবে।

তাছাড়া, বাংলা কম্যুনিটি ব্লগে কখনোই ব্লগের এডমিন, মডারেটর এদের পরিচয় প্রকাশ্যে জাহির করা হয় না, এটাই “বেস্ট প্রাকটিস” বা “মান” হিসাবে ধরা হয় – কারন একটি কম্যুনিটি ব্লগের এডমিন বা মডারেটরকে প্রতিনিয়ত অনেক অনুরোধ-উপোরোধ-ধমকি ইত্যাদির মধ্যে দিয়ে যেতে হয় – যেটা ব্যাক্তিপরিচয় জাহির করা হলে আরো বাড়ে।

যদিও, পরবাসী ব্লগ এখনো তার শৈশবে আছে এবং এর সদস্যেরা এখনো নিজেদের একটি বৃহৎ পরিবারের মতই ভাবেন বলে অনেকেই জানেন এখানকার এডমিন বা মডারেরট কে বা কারা। আপততঃ আমরা ব্লগের এডমিন এবং মডারেটরদেরকেই আমাদের ফেসবুক গ্রুপের এডমিন এবং মডারেটর হিসাবে রাখছি।

আমরা আশা করি ব্লগের সদস্যরা সবাই আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করবেন এবং পরিচিত সদস্যদের এ্যাড করবেন।

ধন্যবাদ।

পরবাসী ব্লগ ফেসবুক গ্রুপ

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন