নরওয়ে থেকে:-

কিছু কিছু মানুষ আছেন যাদের শুধু ধন্যবাদ দিলে ছোট করা হয়। কিছু কিছু মানুষ আছেন যারা পর্দার আড়ালে থেকে অনেক নাটকের অনেক বড়ো দৃশ্যেগুলোর দায়িত্ব পালন করেন ।তাদের মতো একজন মানুষ প্রিয় জুবায়ের ভাই। আমার ৩৭ বৎসরের জীবনে প্রয়োজনে , অপ্রয়োজনে অনেক মানুষের সাথে উঠাবসা করেছি, নানা পর্যায়ের মানুষের সাথে মিশেছি, অনেক ভালো মানুষদের সাথে দেখা হয়েছে আবার অনেককেই দেখেছি নির্ধিদায় নিজের রঙ পাল্টে নিতে। তাই মানুষ চিনতে আমি ভুল করিনা। আমাদের সবারই কোনও না কোনো কমতি আছে,, কিন্তু সত্যিকারের ভালো মানুষ হতে হলে অভিনয় করলে চলেনা, যারা প্রয়োজনে ভালো মানুষ সেজে থাকেন, সময়ের বিবর্তনে হটাৎ করে তাদের ভালো মানুষির রঙটা পাল্ঠে যায়।

জুবায়ের ভাই অনেক বৎসর হয় সুইডেনের রাজধানী স্টকহোমে থাকেন, উনার অসম্ভভ ভালো একজন স্ত্রী আছেন, আছে মেধাবী এবং বিনয়ী একটা ছেলে এবং নিজের একটা সাজানো গোছানো সুন্দর বাড়ি এবং দামি একটা গাড়ী, এতো কিছুর পরেও উনার মাঝে নাই কোনো আভিজাত্যের ভাবসাব কিংবা নাই কোনো গৌরব। উনি গান শুনতে ভালোবাসেন, ভালোবাসেন যৌক্তিক বিষয় নিয়ে আলোচনা করতে এবংঅন্যদের আলোচনা শুনতে। আমি বয়সে উনার অনেক ছুটো , উনি চাইলেই আমাকে তুমি তুমি বলে সম্মোধন করতে পারতেন কিন্তু উনার সাথে সুইডেনে কাটানো দিনগুলোতে একটি বারের জন্যও উনি আমাকে আপনি ছাড়া কথা বলেননি। একজন মানুষের মাঝে কতটুকু পরিমান পারিবারিক এবং প্রাতিষ্টানিক সুশিক্ষা থাকলে বয়সে অনেক ছুটো একজন অচেনা মানুষের সাথে এমন ভালো ব্যবহার করতে পারা যায় তা জুবায়ের ভাইয়ের বাসায় না গেলে হয়তোবা জানা হতোনা।

উনি আমাকে তেমন একটা না চিনলেও সুইডেনে ভ্রমণের দিনগুলোতে উনি যেভাবে আমাদের পরিচর্যা করেছেন, ভালোবাসা দিয়েছেন তা আমি আমার নিজের কারো জন্যও করতে পারবো কিনা বিশ্বাস হয়না। বয়সের পার্থক্য সব সময় দূরত্ব সৃষ্টি করতে পারেনা আর তাইতো জুবায়ের ভাইয়ের সাথে ভিবিন্ন যৌক্তিক আলোচনায় উনার সাথে নিজের কেমন একটা মিল খুঁজে পাই। উনার ভালোমানুষত্বটাকে ধারণ করবার চেষ্টা করি।

অসম্ভব ভালো মনের জুবায়ের ভাই যেন জীবনে আরো সুখী থাকেন, এবং আমাদের কাছে নরওয়েতে বারে বারে বেড়াতে আসেন এই কামনা এবং আমন্ত্রণ।

স্বার্থপর এবং মেকি এই পৃথিবীতে জুবায়ের ভাইয়ের মতো আরো হাজার হাজার ভাইদের জন্ম হয় যেন,,
পৃথিবীর কোনায় কোনায় লাল সবুজের পতাকাধারী জুবায়ের ভাইদের ভীষণ প্রয়োজন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন