“Not everything we count counts, and not everything that counts can be counted.”

গণনিত সবকিছু সব সময় গণ্য নয় , আবার অগণনিত সবকিছুও সব সময় অগণনিত নয়। আমাদের ব্যক্তি জীবনে পরিবার পরিজন, বন্ধু বান্ধব, কলিগস, আত্মীয় স্বজনদের কাছ থেকে অনেক ভালোবাসা, সম্মান, স্নেহ, আদর পেয়ে থাকি যা বস্তুগতভাবে, কিংবা আর্থিক মাত্রায় গণনার অযোগ্য। আর বাবা মা, ভাই বোন কিংবা বন্ধুদের কাছ থেকে পাওয়া ভালোবাসা, স্নেহ সম্মান গুলোর দাম এতো বেশি যে আর্থিক হিসাব দিয়ে কোনোদিনও তা মাপা যাবেনা। তাই জীবনে কি পেলাম না পেলাম তা সবসময় খুঁজতে যাবেন না ,বা সবসময় ভালো চাকরি, ভালো বাড়ি গাড়ি, সুন্দরী স্ত্রী কিংবা সুদর্শন স্বামী দিয়ে নিজের কিংবা অন্য কারো জীবনের গুণগত মান যাচাই করতে যাবেননা। আপনার জীবনে অনেক অর্জন আছে যা আপনি নিজেও জানেন না, আবার অনেক জায়গায় আপনি হয়তোবা অনেক সম্মান অর্জন করেছেন যা হয়তোবা আপনার ব্যক্তি জীবনে কোনো মূল্যই রাখেনা।

তাই যেখানেই আছেন, যেভাবেই আছেন, যদি সুস্থ থাকেন, যদি তিনবেলা খাবার খাওয়ার মতো পয়সা পকেটে থাকে, যদি ঘুমাবার একটা ঘর থাকে তবে মনে রাখবেন যে আপনি অন্য অনেকের চেয়ে ভালো আছেন সুখে আছেন।

বিশ্বাস হয়না ?? বাংলাদেশের, পাকিস্তানের, ইন্ডিয়ার, কিংবা পৃথিবির যেকোনো প্রান্তের যেকোনো হসপিটালে একবারের জন্য ঘুরে আসুন। আপনি যে কত ভালো আছেন তা আপনি নিজে অনুধাবন করতে পারবেন।

সবাই ভালো থাকুন, এই শুভ কামনা রইল সবার জন্য।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন