এস এম জাকির হোসেন

প্রতিবার একটুর জন্য বাসটা মিস করি। কোন সময় এক মিনিটের জন্য। কোন কোন সময় তারও কম সময়ের জন্য। প্রতিবার মনে হয়, ইস্ যদি আর একটু আগে যাত্রা শুরু করতাম তাহলে বাসটা মিস্ করতাম না। বোধ করি এখানে আমাদের অনেকেরই একই অবস্থা। সেদিন আমার স্ত্রী শিউলী বললো, জানো ৬৭ নম্বর বাসটা মিস করে আমার কান্না চলে আসছিল। শুধুমাত্র ৩/৪ সেকেন্ডের জন্য বাসটা মিস করলাম। মানুষ চলাচলের সংকেতের অপেক্ষায় ছিলাম। রাস্তা পার হয়ে গাড়ি ধরব। ড্রাইভার আমাকে দেখেছেও। কিন্তু সে আমার জন্য ৩/৪ সেকেন্ডও অপেক্ষা করল না। এই প্রচন্ড শীতে (তাপমাত্রা মাইনাস ২০ ছিল সেদিন) আমাকে হাঁটতে হাঁটতে ভিক্টোরিয়া পার্ক সাবওয়েতে যেতে হলো। আমার স্ত্রীও জানে যে এ রকম ঘটনা আমার ক্ষেত্রেও কম ঘটেনি। তবুও সে বলে একটু কষ্ট লাগব করতে চাইলো। গত তিন বছরে আমার ক্ষেত্রে ঘটে যাওয়া ঘটনাগুলো লিখে পাঠকের বিরক্ত বাড়াতে চাইনা।

কানাডায় আসার পর যেসব বিষয়ে অভিভূত হয়েছিলাম তার মধ্যে সঠিক সময়ে বাস চলাচল অন্যতম। শুধু মনে হত, বাস কিভাবে সঠিক সময়ে চলে? যে স্টপেজে যে সময়ে থাকার কথা ঠিক সে সময়ে কিভাবে থাকে? সারাজীবন ট্রাফিক জ্যাম দেখে দেখে, বাসের সময়মত চলাচল মনে খুউব দাগ কেটেছিল। সময়মত ট্রেন চলাচল হতে পারে। কিন্তু বাস?

নির্ধারিত সময়ে বাস চলাচলের বিষয়টা প্রথম প্রথম খুউব উপভোগ করতাম। মোবাইলে এ্যাপস্ ডাউনেলোড করে নিলাম। বাসা থেকে বের হওয়ার আগে কিংবা যেখান থেকেই বাসে উঠি না কেন তার আগে বাসের সময় দেখে নিতাম। এখন কেন জানি এটাকে উটকো ঝামেলা মনে হয়। মানসিক চাপ বাড়ানোর আর একটা অনুষঙ্গ মনে হয়। তাই এখন শুধু সকালে বাসা থেকে বের হওয়ার সময় বাসের সময় দেখি। সারাদিন যতদিকে চলাফেরা করি তখন আর দেখি না।

এখন মাঝে মাঝে মনে হয় বাসের এত সময় মেনে চলার কী দরকার? যখন বাসা থেকে বের হই তখন বেশির ভাগ সময় দৌঁড়াতে হয় বাস ধরার জন্য। বাসের সময় আগে দেখে নিলেও কিভাবে কিভাবে যেন যাত্রাটা অসময়ে হয়ে যায়। সময় কম থাকে, দৌঁড়াতে থাকি। তখন মনে হয় বাসটা এক মিনিট দেরি করে আসলে কী হয়?  বাসায় ফেরার সময় সাবওয়ে স্টেশনে কখনো কখনো বাসের জন্য ২০/৩০ মিনিট অপেক্ষা করতে হয়। তখন মনে হয় বাসটা আগে আসলে কী হয়? সারাদিন কাজ-কর্মের পর এত অপেক্ষা ভালো লাগে না। নিজের গাড়ি থেকেও সব জায়গায় গাড়ি নিতে পারি না। গাড়ি নিয়ে চলাফেরা করতে অনেক কিছু বিবেচনায় নিতে হয়। সে গল্প আরেকদিন করব।

মনের অজান্তেই তুলনা চলে আসে। দেশের জীবন, বিদেশের জীবন। অনিয়মের জীবন, নিয়মের জীবন। যত্রতত্র বাস। যেখানে সেখানে উঠা-নামা। বাসের পেছনে বাস। নির্ধারিত স্টপেজ। নিদির্ষ্ট স্থানে উঠা-নামা। সময় মেনে বাস চলাচল। কোনটা ভালো? হিসাবটা কঠিন মনে হয় আমার কাছে।

(ছবি:-সৌজন্যে TTC)

টরন্টো, কানাডা

জানুয়ারি ২৫, ২০১৮।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন