যেটা করা উচিত সেটা করুন করুন এবং ভয়, আতঙ্ক বা উদ্বেগকে দূরে রাখুন, আপনার অবশিষ্ট দিনগুলিকে সুন্দর এবং কার্যকরী করে তুলুন।

কোরান বাইবেল বা অন্য অনেক গ্রন্থে নিশ্চিৎ মৃত্যুর কথা বলা হয়েছে বার বার। জন্মের সাথে সাথে আমরা মৃত্যুর টিকেটও নিয়ে এসেছি তাই মৃত্যুর ভয়ে ভীত না হয়ে নিজের করণীয়টুকু করুন, সতর্ক থাকুন এবং মৃত্যুর জন্য প্রস্তুতু থাকুন। সতর্ক এই কারণে থাকতে হবে কারণ আপনি যদি আপনার করণীয় না করেন বা সতর্ক না থাকেন তাহলে সেই অসতর্কতার কারণে মৃত্যু হলে সেটি হবে অনেক আফছোসের (regret) বিষয়। আর যদি আপনার করণীয় করার পর এবং যথাযত সতর্কতা অবলম্বন করেও মৃত্যু হয় অন্তত তাতে কোনো আফসোছ থাকবে না। আমি আজকে কথা বলছি, কালকে নাও থাকতে পারি। এ কথা সবার ক্ষেত্রেই প্রযোজ্য। হয় আপনি আমার মৃত্যুর খবর আগে শুনবেন, অথবা আমি আপনারটা।
নিজের করণীয় করুন, যথাযত সতর্কতা অবলম্বন করুন, আলতু ফালতু খবর দেখা, পড়া বা শোনা থেকে বিরত থাকুন। সময়কে পসিটিভ কাজে খাটান, মনটাকে পজিটিভ রাখুন, যে কতদিন বাঁচবেন অবশই ভালো ভাবে কাটাতে পারবেন।
বিপদ, মহামারী বা যে কোনো ধরনণের সংকট প্রতিটি মানুষের জীবনেই আসে বা এসেছে, কিন্তু সেগুলি কেটেও যায়। আমরা ক্লায়েন্টদের সাথে সলুশন ফোকাস থেরাপি নিয়ে কাজ করার সময় তাদেরকে বলে থাকি তাদের জীবনে যেটি ভেঙে গেছে সেটি যদি জোড়া লাগানোর মতো না হয় তাহলে তার পিছনে একটুও সময় নষ্ট না করে, যেটি এখনো ভাঙেনি সেটি যাতে না ভাঙে সেদিকেই বেশি নজর দেওয়া উচিৎ। বর্তমান সংকটের সমাধান সম্পূর্ণ আমাদের হাতে নেই, তাই কি হবে, কবে শেষ হবে, জীবন কি থিম যাবে, আবার কি ভালো দিন আসবে ইত্যাদি বেশি বেশি ভেবে সময় নষ্ট না করে আপনার হাতে যে কয়টি দিন অবশিষ্ট আছে সেগুলির সৎ ব্যবহার করুন, নিশ্চিৎ আপনি ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। আর আপনার চাওয়া-পাওয়াকে একটি সীমার মধ্যে আনুন। যেটা ঘটে গেছে বা ঘটে সেটিকে মেনে নিয়ে সতর্কতার সাথে সামনে আগান।
বাইরে তাকিয়ে দেখুন, মেঘ আসছে, আবার সুন্দর সূর্যও উঠছে। গাছের দিকে ভালো করে তাকিয়ে দেখুন আস্তে আস্তে তারা সবুজ হয়ে উঠছে, জানান দিচ্ছে আগামী সামারের সুন্দর দিনের।
আপনি যদি কোনো ধর্মে বিশ্বাসী হয়ে থাকেন তাহলে দিনের অন্নান্য কাজের সাথে সেই ধর্মের জিনিষগুলি অনুশীলন করুন, আর যদি কোনো নিদৃষ্ট ধর্মে বিশ্বাস না করেন তাহলে অন্তত mindfulness/spirituality প্রাকটিস করুন, আপনার মন ভালো থাকবে। আর সম্ভব হলে যেকোনো ধরণের মিডিয়াতে আপনার involvement সংক্ষিপ্ত করুন।

আজ হোক কালকে হোক, ভালো দিন আসবে ইনশাল্লাহ।
ধন্যবাদ।
মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন