নরওয়ে থেকে:-

অন্যের দোষ না খুঁজে নিজের আগামী নিয়ে চিন্তা করুন, নিজের ভবিষৎ নিয়ে পরিকল্পনা করুন, যারা প্রতিটা মুহূর্তে অন্যের দোষ, ভুলত্রূটি খুঁজে বেড়ান, তারা মানুষিকভাবে চরম অসুস্থ এবং এখনো বোকার রাজ্যে বসবাস করছেন। ছোট্ট এই এক জীবনে নিজের সমস্যাগুলো সমাধান করে সামনে এগিয়ে যাওয়াই যেখানেই অনেক কষ্টের, পরিবার পরিজন , বন্ধু বান্দবদের সাথে করে ভালো কিছু সময় কাঠানোই যেখানে কষ্টকর, সেখানে অন্যের ভুলত্রূটি নিয়ে ভাববার সময় কোথায় বলুন ?? বাংলাদেশিরা জাতি হিসাবে পরনিন্দায় পটু। যেখানে আমি নিজেই বড়ো কিংবা ছোট ভাইয়ের ঘাম ঝরানো উপার্জনের পয়সায় চলি, সেখানে কে কার বাবার টাকায় গাড়ি নিয়ে ফুর্তি করছে,, কে বন্ধুদের নিয়ে থাইল্যান্ড বেড়াইতে গেছে তা নিয়ে আলোচনা করবার কোনো মানে হয়না। অন্যদের দিকে ভালোবাসার চোখে তাকালে অন্যরাও আপনার দিকে ভালোবাসা ভরে তাকানোর সম্ভবনা থাকে। যদি আপনার সময় ও সামর্থ থেকে থাকে তবে অন্যের সত্যিকার কোনো বিপদের দিনে বন্ধু হয়ে পাশে দাঁড়ালে নিজের দিশাহীন দিনে কাউকে পাশে পাওয়ার সম্ভবনা যৎসামান্য হলেও থেকে থাকে। অন্যের বৃদ্ধ মা বাবা, অন্যের ছেলেমেয়েকে শ্রদ্ধা ও ভালোবাসা দিলে, আপনার মা বাবা ও ছেলেমেয়েকে অন্যেরা শ্রদ্ধা ও ভালোবাসা দেখাবে এটাই পৃথীবির নিয়ম। জীবনে প্রতিটা ক্ষেত্রে ভিবিন্ন সময়ে ভিবিন্ন জনের সাহায্য ও পরামর্শ নিতে হয়। পরিবার ও সমাজে যখন বাস করেন তাই আপনি না চাইলেও কোনো না কোনোভাবে আপনার জীবনটা আপনার পরিবার এবং সমাজের অন্যদের সাথে কোনো না কোনোভাবে জড়িত। আর এই জড়িত থাকার ব্যাপারটার কারণে সামনে এগুতে গেলে পরিবার ও সমাজের লোকদের সাহায্য ও পরামর্শ নিতেই পারেন, তবে নিজের মেধা, পরিশ্রম, আর সুষ্ট পরিকল্পনা দিয়ে সামনে যদি না আগানোর চেষ্টা করেন, তবে আপনার বাপ্ কেন, বাপের বাবা এসেও আপনাকে এগিয়ে দিয়ে যেতে পারবেন না। তবে আরেকটা কথা আছে। সেটা হলো, আপনি যতই মেধাবী হন না কেন, যত বড়ো চাকরিই করেন না কেন, যদি আত্মসম্মানহীন, চরিত্রহীন, এলকোহলিক এবং জুয়াড়ি হয়ে থাকেন তবে জীবনে কোনোদিনও সঠিকভাবে সঠিক গতিতে এগুতে পারবেন না।

আর সুস্থ মস্তিষ্কে বাঁচতে হলে মুক্ত চিন্তার মানুষ হবার কোনো বিকল্প নাই। যারা সব সময়, অন্যের জাতি গুষ্টি, ধর্ম আর রাজনৈতিক পরিচয় নিয়ে ব্যস্ত থাকেন তারা হয়তোবা বেকার, হিপোক্রেট অথবা নিজের পরিচয় নিয়েই সন্দিহান একজন অমানুষ।
ভালো কে ভালো আর কালো কে কালো বলতে শিখুন, পরিশ্রমী আর আত্মমর্যাদাশীল হন, জীবনে কেউ আপনাকে টেনে ধরে রাখতে পারবেনা। যে সূর্য মহাবিশ্বকে আলোকিত করার জন্য উদয় হয়, সে সূর্যকে বেশিদিন ঢেকে রাখার ক্ষমতা কোনো মেঘরাশির নেই।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন