আপনারা নিশ্চয় একটু হলেও ভাবছেন এই আসামি করা ? হা, আমরা অনেকেই আসামি তবে জেলখানাটি কোথায়, এবং দিব্বি বাইরে আছি অথচ আসামি কেন ?
ছোট বড়ো সব মানুষেরই জীবনে কম বেশি দোষ গুন্ আছে। উপরক্ত বক্তব্যের আলোকে আমি যে বেক্তির কথা বলবো তার হয়তো কিছু দোষ ছিল যদিও আমি সে বেপারে অবগত নোই, তবে তার গুন্ বা দৃষ্টান্তমূলক কাজের পরিধি এতো বেপক যে যদি কিঞ্চিৎ দোষ থেকেও থাকে সেটি তার ভালো কাজের নিচে চাপা পড়ার মতো। এই অবিংসবাদী বেক্তিটির নাম নেলসন ম্যান্ডেলা।
আজকে হটাৎ করে একটি বই পড়তে পড়তে তার কিছু কথা খুব মনে পড়লো। এবং আজ থেকে বেশি কিছু বছর আগে তার জেল থেকে মুক্তি পাওয়ার পরে তার ওই কথাগুলি আমার জীবনে অনেক কাজে এসেছিলো।উনি তার দীর্ঘ ২৭ বছর কারাবাসের পরে যখন মুক্তি পান সেই মুক্তির প্রাক্কালে উনি বলেছিলেন, “As I walked out the door toward the gate that would lead to my freedom, I knew if I didn’t leave my bitterness and hatred behind, I’d still be in prison.”
উনি কিন্তু তার এই bitterness এবং hatred কে পিছনে রেখে আসতে পেরেছিলেন। উনার এই কথাগুলির আগে আমিও বলতে গেলে আমার নিজের মনের জেলখানার আসামি ছিলাম, তবে তার থেকে অনেক অনেকটাই মুক্ত হতে পেরেছি এবং এখনো সেই মুক্তির চেষ্টা করে যাচ্ছি।
আমাদের অনেকেই সব বুঝি শুনি কিন্তু ওই bitterness বা hatred কে মন থেকে বিদায় দিতে পারি না বা পিছনে ফেলতে পারি না, ফলে আমরা কিন্তু আমাদের মনের জেলখানায় আজীবন আসামি থেকে যাই।
উনি ছাড়াও, ইতিহাসে অনেক এমন জেলখানা থেকে মুক্তি পাওয়া বেক্তি আছে, যাদের কথা আমরা জানি এবং শুনেছি কিন্তু খুব কম ক্ষেত্রেই আমরা সেটা আমলে আনতে পারি এবং নিজেকে মুক্তির চেষ্টা করি। বড়সড়ো bitterness বা hatred এর কথা বাদই দিলাম, এমনকি আমাদের অনেকেই আছেন যারা অতি ক্ষুদ্র bitterness বা hatred কেও পিছনে ফেলে সামনে অগ্রসর হতে পারেন না।
যাহোক আসুন আমরা সবাই কিছুটা হলেও চেষ্টা করি ওই জেলখানা থেকে মুক্ত হতে, তা না হলে আজীবন আসামিই থেকে যেতে হবে। উপরক্ত কথাগুলি আমার অনেক কাজে লেগেছিলো, হয়তোবা অনেকের কাজে নাও আসতে পারে, কিন্তু যদি একটি মাত্র লোকের মনকেও নাড়া দেয় এবং একজন বেক্তিও যদিও তার এই আসামি অবস্থা থেকে মুক্ত হন তাহলে সেটাই উনার বড়ো পাওয়া এবং আমার এই মেসেজটি আপনাদেরকে পৌঁছানোর চেষ্টা সার্থক।

সবাই ভালো থাকুন।
বি. মুকুল

১ মন্তব্য

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন