যদিও এটি মানুষের হয়তো একটি স্বভাবগত ব্যাপার, তার পরেও নিজেকে অথবা নিজের অবস্থানকে অন্যের সাথে তুলনা করা থেকে বিরত থাকুন। তুলনা যদি করতেই হয় তাহলে আপনার নিজের সাথেই করুন। দেখুন ২/৪/৫ বছর আগের তুলনায় আপনি কেমন আছেন। যদি ভালো থাকেন সেটি সেলেব্রেট করুন এবং কিভাবে আর একটু ভালো করা যায় সে বিষয়ে চেষ্টা করুন, অথবা বর্তমান নিয়ে সন্তুষ্ট থাকলে just enjoy the moments .
আর যদি আগের থেকে ভালো না হয়ে থাকে তাহলে review বা evaluate করে যদি আপনার স্টার্টেজি পরিবর্তনের দরকার হয় তাহলে সেটা করুন। একটু ভালো করে দেখুন, দেখবেন আপনার অনেক কিছু আছে যা এখনো পৃথিবীর অনেক মানুষেরই নেই অথবা আপনার এখন যা আছে, ১০ বছর আগে তা ছিল না।
এই মনোভাব আমি যত সহজে বলছি হয়তো তাতো সহজে মনের মধ্যে পোষণ করা সম্ভব নয়, কিন্তু আবার অস্মভবও না, কারণ আপনি চেষ্টা করলে পারবেন। তা না হলে আমি গত ১২/১৩ বছর ধরে দেখছি, সমাজের চাল-চুলাহীন ব্যেক্তি হাজারো সমস্যা থাকার পরেও সীমিত কিছু জিনিস নিয়ে কিভাবে ভালো আছে। আবার ২/১ জন মিলিওনারকেও দেখেছি আমাদের সেই ক্লায়েন্টদের থেকে খারাপ অবস্থা।

যেমন ধরুন, এদেশে এসে দীর্ঘদিন আমি TTC ব্যবহার করেছি। অনেক সময় খুব ঠান্ডায় দুই হাতে বাজারের ব্যাগ নিয়ে স্ট্রিট কার অথবা বাসের জন্য দাঁড়িয়ে থাকা, অথবা ২০ মিনিট ধরে দাঁড়িয়ে কোনো বাস না পেয়ে পরে একটা বাস আসলো কিন্তু সেটি ফুল এই জাতীয় অভিজ্ঞতা বড়ো কষ্টের। এবং এভাবে চলেছি যতক্ষণ পর্যন্ত কাজের তাগিদে গাড়ি (পুরাতন) না কিনতে হয়েছে। কিন্তু ওই সময়ের তুলনায় এখন ওই জাতীয় কষ্টটা আর নেই (আলহামদুলিল্লাহ) . তখন থাকতাম এক বেড রুমের বাসায় এখন থাকি দুই বেড রুমে। আমার অফিসিয়াল কাজ করার সময় লাইট জ্বালিয়ে রেখে আমার বৌকে আর ডিস্ট্রাব করতে হয় না, কারণ ছোট দ্বিতীয় রুমটিতে আমি আমার কাজ করতে পারি। এইতো এগুলি কি ভালো লাগার বিষয় না।

এবার দেখুন আমার কিছু ছাত্র বা আমি যাদের মেন্টর করেছি বা হয়তো ছোট খাটো কিছু গাইডেন্স দিয়েছি এমন অনেকে এখানে এসে মাত্র ২/৩/৪ বছরের মাথায় ভালো চাকরি, বাড়ি এবং ব্র্যান্ড নিউ গাড়ি কিনে বেশ ভালো করছেন। এখন আমি কি সেটি ভেবে চিন্তিত হবো, না কষ্ট পাবো। absolutely not . বরং এটি শান্তির বিষয়, কারণ আমার রূঢ় অভিজ্ঞতা শেয়ার করা এবং কিছু পরামর্শের কারণে তাদের আমার মতো সময় নষ্ট করতে হয়নি এবং বেশ আগেভাগে সামনে এগিয়ে যাচ্ছে। আমি আগে হয়তোবা লিখেছি, একদিন এক ট্রেনিংয়ে যেয়ে দেখি আমার এক প্রাক্তন ছাত্র। আমার খুব ভালো লেগেছিলো যে কয়েকবছর আগে আমি যে পাশটায় ছিলাম, সে তখন সেই পাশে। আপনি কষ্ট করে হলেও এই মনোভাবটি অর্জন করতে পারলে সুখী থাকাটা খুব একটা কঠিন হবে না।

আর ইদানিং যেহেতু Social Mediaর ছড়াছড়ি এবং Social Mediaতে কোনো কিছু পোস্ট করতে সেন্সর লাগে না তাই আমরা যা ইচ্ছা তাই পোস্ট করি। অন্তত নিজেদের ব্যাপারে আমরা অধিকাংশ সময় আমাদের edited খবর, ছবি ইত্যাদি পোস্ট করি। এতে করে অনেকের মনে হতে পারে, জীবনে অন্য মানুষের কোনো সমস্যা নেই, তারা সব সময় ভালো ভালো খায়, ভালো জায়গা যায়, ভালো বাড়িতে থাকে, ভালো গাড়িতে চড়ে ইত্যাদি। এখন এগুলি দেখে কেউ যদি ওই মানুষদের সাথে নিজেকে তুলনা করে তাহলে তার শান্তিতে থাকা বা ভালো থাকা কঠিন হয়ে যাবে। ঝামেলা, সমস্যা, হতাশা ইত্যাদি অনেকেরই আছে, হয়তো কেউ কেউ প্রকাশ করেন, কেউ করেন না। মনে পড়ে আইয়ুব বাচ্চুর গান। “
” হাসতে দেখ গাইতে দেখ
অনেক কথায় মুখর আমায় দেখ
দেখো না কেউ হাসি শেষে নীরবতা”
কম বেশি এই নীরবতা সবারই আছে, কারণ এটিতো জীবনেরই একটি অংশ। এই নীরবতাকে যতদূর সম্ভব জয় করার চেষ্টা করতে হবে, হয়তো জয় হবে অথবা নাও হতে পারে, তবে এটি নিয়ে সর্বক্ষণ চিন্তায় মগ্ন না থেকে সমানে আগানোর চেষ্টা করতে হবে। কানাডার প্রয়াত কবি, লেখক এবং সংগীত শিল্পী Leonard Cohen এর একটি গানের অংশ,
Ring the bells (ring the bells) that still can ring
Forget your perfect offering
There is a crack in everything (there is a crack in everything). That’s how the light gets in..
“যেই বেলটি এখনো বাজানো যায় সেটাকে বাজান, সব সময় সব কিছু যে perfect হতে হবে এমন কথা নেই। প্রতিটি জিনিসেই ভাঙ্গন থাকতে পারে, কিন্তু আবার সেই ভাঙ্গনের মাঝখান দিয়েই আলো প্রবেশ করতে পারে।” হাঁ, সংকটের মধ্যেও সমাধান থাকতে পারে। পুরা গানটিতেই খুব সুন্দর কথা, পারলে নিচের লিংকে গিয়ে শুনে দেখুন। গান্ধীও তো তেমনটি বলেছেন।
“For I can see, that in the midst of death life persists, in the midst of untruth truth persists, in the midst of darkness light persists.”
আমি আমার বেক্তিগত জীবনে এনাদের এই কথাগুলি থেকে অনেক উপকৃত হয়েছি।

অবশেষে বলবো। আরেকজনের Social Mediaর পোস্ট অথবা অন্য কোনো মাধ্যম থেকে তার সব কিছু সুন্দর দেখে নিজেকে ছোট ভাবার, বা নিজেকে পিছিয়ে থাকা ভেবে অথবা তাদের সাথে তুলনা করে সময় নষ্ট না করে নিজের সাথে নিজের তুলনা করুন এবং সেভাবে এগিয়ে যান, নিশ্চয় অনেক ভালো থাকবেন।
ধন্যবাদ।
মুকুল
টরন্টো

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন