ভূতপূর্ব কনজারভেটিভ ডেপুটি লিডার এবং এমপি লিসা রে (Lisa Raitt) সম্পর্কে কিছু কথা।
ঠিক গত সপ্তাহে CBC Radioর একটি প্রোগ্রামে ভূতপূর্ব কনজারভেটিভ ডেপুটি লিডার এবং এমপি লিসা রের একটি সাক্ষাৎকার শুনেছিলাম। বিষয়টি ছিল তার সাম্প্রতিক ফেডারেল নির্বাচনের পরাজয়ের অনুভূতি নিয়ে। আপনারা সবাই হয়তো জানেন উনি গত ১১ বছর ধরে টরোন্টোর পার্শবর্তী মিল্টন এলাকার এমপি ছিলেন, এবং Harper সরকারের কেবিনেট মিনিস্টার ছিলেন। এই বার উনি হেরে গেলেন আর এক তারকা যিনি রাজনৈতিক তারকা নয়, তিনি ৫ বার অলিম্পিক চ্যাম্পিয়ন তারকা।

সাক্ষাৎকারে Mrs. Raitt তার পরাজয় স্বীকার করে বলেন তার দল কিছু কিছু জিনিস ঠিক মতো করতে পারেনি, যাতে তার নির্বাচনী এলাকায় তিনি মানুষের আস্থা হারিয়েছেন। এবং তিনি আরো বলেন, তিনি যখন অটোয়াতে সংসদ নিয়ে ব্যস্ত ছিলেন তখন তার প্রতিদ্বন্দ্বী Adam Vancouverden প্রতিনিয়ত এলাকায় ঘুরেছেন, মানুষে কাছে গেছেন এবং মানুষের আস্থা অর্জন করেছেন এবং শেষে তিনি জয়ীও হয়েছেন। তাকে যখন জিজ্ঞেস করা হলো, তার কি পরাজয়ে একেবারে খারাপ লাগে না। উনি বলেন, উনি আসলে এখন দীর্ঘদিন পরে পরিবারকে বেশি সময় দিতে পারবেন, উনার স্বামীর (উনার স্বামী Alzahimarএ diagnosed) কাছে বেশি থাকতে পারবেন এবং অবশ্যই কমুনিটির সাথে থাকবেন। তবে হাঁ, তার খারাপ লেগেছিল তখন, যখন Adam শপথ নিয়েছিল। ” আমার মনে হলো ওই জায়গা তো আমার, ওই চেয়ার তো আমার, কিন্তু পরোক্ষনেই আবার বললাম, না আমি এখন ওখানে না”.

উনি কনসারভেটিভ পার্টির একজন হেভি ওয়েট লিডার, এবং উনিই কিন্তু এন্ড্রু শিয়ারের একজন অন্যতম উপযুক্ত উত্তরসূরি হতে পারতেন। শিয়ারের তুলনায় আমি উনাকে যথেষ্ট যোগ্য মনে করি। যাহোক, সঞ্চালক যখন তাকে তার কনসারভেটিভ লিডারশিপ প্রতিযোগিতার কথা জিজ্ঞেস করলেন, উনি বললেন না সেটা হবার নয়। কারণ উনি ফ্রেঞ্চ ভাষা জানেন না। যদিও উনি ৫ ঘন্টার জায়গায় ১০ঘন্টা খেটেছেন কিন্তু ফ্রেঞ্চ ভাষাকে আয়ত্ত্বে আনতে পারেন নি, তাই ওই সম্ভাবনা শূন্য, তবে উনি বলেছেন, উনি পার্টির জন্য এবং কমুনিটির জন্য অবশ্যই কাজ করে যাবেন। এর পরে উনি যেই বাক্যটি বলেন, মূলত সেটির কারণেই আমার আজকের লেখা। উনি এই সময় বলেন, “To lead you don’t always have to be at the front, you can do it from the middle”.অতীব সত্যি কথা। হাঁ, বন্ধুরা আপনি যেখানে, যে অবস্থায় থাকেন না কেন আপনার নিজের বা সমাজের জন্য অনেক কিছু করতে পারেন। ইতিহাসে এরকম অনেকেই আছেন যারা একেবারে সামনের সারিতে ছিলেন না, কিন্তু সমাজ তথা পৃথিবীর জন্য অনেক করে গেছেন। আপনাকে দূরে যেতে হবে না, এদেশেই আছে। আজকে আমি বা আপনি কানাডার যে universal health care উপভোগ করছি তার জনক হলেন Sakachewan প্রদেশের ভূতপূর্ব প্রিমিয়ার (প্রয়াত) Tommy Douglas . সশ্রদ্ধ ছালাম উনাকে।

দীর্ঘ ৪২ বছর রাজনৈতিক জীবনে মিঃ ডগলাস নিজেকে কানাডার একজন outstanding লিডার হিসাবে প্রমাণিত করেন। কানাডার central banking, old age pensions, unemployment insurance এবং আমাদের universal Medicare মূলত উনার অবদান। উনাকে একবার জিজ্ঞেস করা হয়েছিল, উনি অন্য কোনো বড়ো পার্টিতে যোগ দিয়ে আরো বড়ো কিছু, অর্থাৎ PM খুব সহজেই হতে পারতেন তাখন কেন উনি ওই ছোট একটি পার্টি ধরে বসে ছিলেন। উনার সাদা মাথা উত্তর ছিলো, ” I have watched politicians for the last forty years drop their principles in order to get power only to find that those who paid and controlled the party which they joined prevented them from all the things they really believed in.”জীবনের শেষ সময় পর্যন্ত মিঃ ডগলাস তার আদর্শ এবং তিনি যাদেরকে represent করতেন তাদের প্রতি কর্তব্যে ছিলেন অবিচল।

ফেব্রুয়ারী ২৪, ১৯৮৬ সালে মিঃ ডগলাস মৃত্যুবরণ করেন। তার মেমোরিয়াল সার্ভিসে তৎকালীন লিবারেল লিডার John Turner এবং কনসারভেটিভ PM Brian Mulroney তাকে তার অবদানের জন্য standing ovation দেন। উনি এদেশের PM না হলেও উনার নাম আমি ইউরোপে থাকতে শুনেছি এবং কানাডার সমস্ত PM এর নাম ভুলে গেলেও উনার নাম মনে থাকবে। হয়তো এজন্যই Mrs. Raitt বলেছেন, “To lead you don’t always have to be at the front, you can do it from the middle”.

আমরা যে পার্টিতে বিশ্বাস করিনা কেন, অন্য পার্টির কোনো নেতার মধ্যে যদি ভালো কিছু থাকে সেটি আমাদের গ্রহণ করা এবং স্বীকার করা উচিৎ, অন্তত আমি সেটিতে বিশ্বাস করি। আমার একান্ত বেক্তিগত এবং শারীরিক কোনো ক্ষতি না হলে বিপক্ষের নেতার মধ্যে নেগেটিভ কোনো বিষয় নিয়ে আমি খুব বেশি মাথা ঘামাই না।

আমার পেশায় যখন একটি নতুন কেস হাতে পাই, আমি তখন পুরা কেস ঘেটে বের করার চেষ্টা করি মানুষটির জীবনে কোনো একটি পজিটিভ জিনিস আছে কি না, তারপর তার সমস্যা সমাধানের চেষ্টা করি, কারণ সমস্যা না হলে তো কেউ আমাদের কাছে আসবে না। সেটি সবাই জানে, তাই আগে সমস্যার দিকে না তাকিয়ে বরং তার existing resource সম্মন্ধে জানতে পারলে তাকে সাহায্য করতে সুবিধা হয়। আমি এই পদ্ধতিতেই বিশ্বাস করি এবং বিগত ১২/১৩ বছর আলাহর রহমতে ভালোভাবেই কাজ করে যাচ্ছি। আমাদের দেশের এবং বিশ্বের অন্যানো অনেক দেশের নেতা নেত্রীদের কাছ থেকে উপরোক্ত আচরণ আশা করে এখানে ইতি টানছি। বি. মুকুল টরন্টো

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন