ফেসবুক একটা মুরগির খাঁচার মতো। আমরা যেমন বার বার মুরগির খাঁচা খুলে দেখি মুরগি কোনো ডিম পেড়েছে কিনা। তেমনি আজকাল আমরা কিছুক্ষন  পর পর ফেসবুক খুলে দেখি নতুন কোনো পোস্ট আছে কিনা। আজকাল ফেসবুক গ্রূপের বদৌলতে প্রতি মুহূর্তে কিছু না কিছু নতুন পাওয়া যায়।

তবে যা পাওয়া যায় তা আমরা সবাই জানি। বেশির ভাগ ক্ষেত্রেই পরনিন্দা ,অন্যের সমালোচনা আর সেই সাথে অন্যকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা। আর নিজের গুণগান করা। প্রয়োজনে অপ্রয়োজনে অন্যের প্রতি কটূক্তি করা।

আমি আপনার প্রতি শ্রদ্ধাশীল ,আপনার কাজ আর সামাজিক অবস্থানকে আমি সন্মান করি। কিন্তু আপনার কাজের মাঝেও তার     প্রতিফলন ও বহিঃপ্রকাশ থাকা দরকার। আপনি অন্য একজন সম্মন্ধে যতোই খারাপ কথাই বলুননা কেন , তার ভালো জিনিসগুলো কিন্তু ছিনিয়ে নিতে পারবেন না। কারণ সে তা অর্জন করছে তার ভালো কৃত কর্মের দ্বারা । আমার যদি কোনো অক্ষমতা থাকে সেটা আমার দোষ , এ জন্য অন্য কেউ দায়ী নয় । এটা আমার দায়িত্ব, আমার দোষ গুলো খুঁজে বের করে তা সংশোধন করা। আমরা কেউই শতভাগ শুদ্ধ মানব নই – আসুন না অন্যের দোষ গুলো খোঁজার আগে একবার নিজের মাঝে ডুব দিয়ে দেখি।

খাঁচার ডিম দেখে যেমন মুরগির পরিচয় পাওয়া যায় , ঠিক তেমনি আপনার “কমেন্ট ” -গুলো আপনার পরিচয় বহন করে। একটা প্রচলিত কথা আছে “Give a smile to get a smile”. ভালো থাকুন।

 

১ মন্তব্য

  1. “তবে যা পাওয়া যায় তা আমরা সবাই জানি। বেশির ভাগ ক্ষেত্রেই পরনিন্দা ,অন্যের সমালোচনা আর সেই সাথে অন্যকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা। আর নিজের গুণগান করা। প্রয়োজনে অপ্রয়োজনে অন্যের প্রতি কটূক্তি করা।”
    True

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন