শেক্সপিয়ার যদিও তার রোমিও জুলিয়েট নাটকে লিখেছেন নামে কি আসে যায়, কারণ গোলাপের রং বা নাম যাই হোক না কেন তার তো মিষ্টি গন্ধ থাকবেই। উনি হয়তো তার গল্পের নায়ক নায়িকা দুই পৃথক বংশের হলেও তারা তো মানুষ অর্থ্যাৎ মানুষে মানুষে ভেদাভেদ বাদ দেওয়ার জন্য এটা বলেছেন। কথাটি সত্যি, তবে ক্ষেত্র বিশেষ নামে অনেক কিছু আসে যায়। যেমন ধরুন আপনি যদি আপনাকে শুধু মাত্র আপনার গোষ্ঠীর গন্ডির মধ্যে রাখতে চান তাহলে আপনার নামের বানান শুধু মাত্র বাংলা/আরবি/হিন্দি /উর্দু ইত্যাদি যে কোনো ফন্টে লিখতে পারেন। কিন্তু আপনি যদি আপনাকে আপনার গন্ডির বাইরে প্রকাশ করতে চান তাহলে আপনাকে এই গন্ডির থেকে একটু বের হতে হবে। হয় আপনার FB নামটি আপনার পছন্দের ভাষার পাশে পাশে ইংরেজিতে লিখুন অথবা শুধু মাত্র ইংরেজিতে লিখুন।
এখন পর্যন্ত FB এর বেশি ব্যবহৃত ভাষা ইংরেজি। তাছাড়া সবাই ইংরেজি ছাড়া অন্য ফন্টে এখনো লিখতে পারেন না। আপনার নামটি এই ভাষায় হলে মহাভারত অশুদ্ধ হবে না, বা আপনার মাতৃভাষার প্রতি কোনো অবমাননা হবে না। ভাষার প্রতি শ্রদ্ধা শুধু মাত্র নামটি নিজের ভাষায় লিখলেই হয় না, অথবা শুধু মাত্র একুশে ফেব্রুয়ারির গান গাইলে হয় না। আমি যদিও বাংলা ফন্টে লিখি, তথাপি সব deviceএ লিখতে পারদর্শী নোই, সে কারণে কারো FB নাম শুধু মাত্র বাংলায়/আরবি/হিন্দি তে হলে আমার সেটা খুঁজে বের করতে একটু দেরি হয়। তাৎক্ষিণক পারি না।

এবার আসি, অন্য কিছু নাম নিয়ে। অনেকে FB বুকে নিজের আসল নাম বাদ দিয়ে, পছন্দের একটি নাম বসিয়ে দেন। এদের সবগুলিই খারাপ নয়, তবে কিছু কিছু FB নাম আপনার ব্যক্তিত্ব যত ভালো বা যত বড়োই হোক না কেনো আপনার ওই কৃত্তিম নামের কারণে খুবই ফ্যালনা মনে হয়। যেমন ধরুন, “খাইসি তোরে” “জীবনের সাথী” “পথের পথিক” “রিদয় খালি” “জয় বাংলা” “জিন্দাবাদ” ইত্যাদি আরো অনেক আছে। ভুলে গেলে চলবে না FB বা অন্য অনেক SM আপনাকে represent করে তাই আপনি নিশ্চয় আপনাকে ফালতু করে রিপ্রেসেন্ট করতে চিনবেন না।

আর, তাছাড়া ইদানিং অনেক প্রতিষ্ঠান আপনার চাকরির ইন্টারভিউ এর আগে আপনার FB বা Linkdin প্রোফাইল দেখে। শুনছি US এম্বেসী ভিসা দেওয়ার আগে নাকি ক্যান্ডিডেটদের FB প্রোফাইল দেখবে। যাহোক, যতদূর সম্ভব আপনার FBএ আপনার নামটি সুন্দর করে লিখুন, এবং প্রোফাইলটি বেক্তিত্বপূর্ণ করুন। মানুষের যেন আপনার প্রোফাইল চোখে পড়লে আরো একবার দেখতে চান এবং আপনার সম্মন্ধে একটি decent ধারণা পান। আপনার নামে FB account খোলার জন্য মিঃ জুকারবার্গ কোনো স্ট্যান্ডার্ড রাখেন নাই বলেই যে যা তা কিছু দিয়ে একটি FB একাউন্ট খুলবেন তার কোনো মানে হয় হয় না। কথাগুলি অনেকের কাছে হয়তো খারাপ লাগবে, কিন্তু অতি বাস্তব এবং প্রয়োজনীয় !

( সৌজন্য:-গুগল )

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন