অনেকের কাছেই জীবন হচ্ছে “An effort of smooth sailing in an chartered territory”।Sailing এর চেষ্টা সবাই করলেও smooth হবার অভিজ্ঞতা একেক জনের এক এক রকম।  সুখ দুঃখ- শান্তি অশান্তি কোনোটাই এখানে স্থায়ী নয়। জীবনচক্রের এই পর্যায়গুলো এখানে ঘুরে আসে সাইক্লিক অর্ডারে। মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার সুবাদে এই বিষয়টি অনুভব করি গভীরভাবে, মাঝে মাঝে  মুখোমুখি হই বিচিত্র অভিজ্ঞতার। অনেকেই জানেন যে এখানে ক্লায়েন্টের পক্ষে কথা বলা বা এডভোকেসি করা কেস ম্যানেজমেন্ট কাজের একটি বড় অংশ। সাইকিয়াট্রিস্টের সাথে ঔষদের পার্শ প্রতিক্রিয়া নিয়ে আলোচনা, অন্টারিও প্রভিন্সের Landlord -Tenant Housing Tribunal এ ক্লায়েন্টের পক্ষে দাঁড়ানো, ক্লায়েন্টদের ‘সামাজিক সহায়তার’ সেবা কার্যক্রমটি নিরবিচ্ছিন্ন রাখা অথবা তাদের জন্য ফ্যামিলি ডক্টর  বা সাইকিয়াট্রিস্ট খুঁজে বের করা- সব ক্ষেত্রেই এডভোকেসির কাজটি দক্ষতার সাথে করে যেতে হয়।

মাস কয়েক আগে এক ক্লায়েন্টকে বাড়ি থেকে উচ্ছেদ সংক্রান্ত এক হাউসিং ট্রাইবুনালে উপস্থিত থাকতে হয়েছিল। বাড়ি ভাড়ার টাকা অনাদায়ে নয়, বরং অন্যান্য residents দেৱ “reasonable enjoyment of  rights“ বিঘ্নিত হবার কারণে এই শুনানীর আয়োজন।  শুনানি শেষে আপাত সন্তুষ্ট এই ক্লায়েন্টকে বিদায় জানিয়ে আমি চলে আসি অন্য এক জায়গায়। কফি টাইম এ বসে অপেক্ষা করি অন্য আর এক ক্লায়েন্টের জন্য।  ভাবছিলাম এখানকার ভাড়াটিয়াদের রক্ষার জন্য প্রশাসনিক নীতিমালা ও তার প্রয়োগের উৎকর্ষতা। ট্রাইবুনালে বাড়িঅলাকেই প্রমান করতে হয় ভাড়াটিয়াকে উচ্ছেদের যৌক্তিকতা। কাজটি খুব সহজ নয়, অন্তত মানবাধিকার রক্ষার খড়গ যেখানে সারাক্ষন উঁচু হয়ে থাকে, সেদেশে। অনেকে এই সুযোগের অপব্যবহার ও করেন। এসব ভাবতে ভাবতেই দেখি আমার ক্লায়েন্ট এসে ঢুকছে, বিড় বিড়  করে কি যেন বলছে নিজের সাথেই। কুশল জিজ্ঞেস করে জানতে চাইলাম, “anything wrong ?”
“nothing wrong, feeling overwhelmed, reciting the mantra.”
“Mantra ? which  Mantra ?”
“The Mantra of TTSP”.
TTSP এর শানেনুযুল আমি জানি, কিন্তু যা জানি না তা হচ্ছে এখন এই মন্ত্র পড়ার পটভূমি। TTSP বলাতে মনে পড়লো একবছর আগের ঘটনা। একই ক্লায়েন্টকে নিয়ে সাক্ষাৎ করতে হয়েছিল টরোন্টোর নামি একটি হাসপাতালের স্টাফ সাইকিয়াট্রিস্ট Dr. Ken Balderson এর সাথে। বর্তমানে তিনি একই হাসপাতালের Acute Mental Health Services এর Medical Director এবং Deputy Psychiatrist In Chief।  সামান্যতেই ভয়ানক ঘাবড়ে যাওয়া এই ক্লায়েন্টের কিছু প্রশ্নের জবাবে Dr Ken বলেছিলেন  ভয়কে দুভাবে দূর করা যায় – ভয় দেখে পলায়ন  অথবা একে মোকাবেলা করা। তার ভাষায়, “There are two meanings of ‘Fear’. Forget everything and Run. Or, Face everything and Rise. The choice is your’s.” । তিনি আরো বলেছিলেন এক একটি সমস্যা এক এক সময়ের পরীক্ষা।  কোনোটাই স্থায়ী নয়। কঠিন সময়ে TTSP এর মন্ত্র জপার উপদেশ তার কাছ থেকেই পাওয়া।

মাঝে মাঝে নিজেদের জীবনেও আমরা অনেক ক্ষেত্রে একই সময়ে একাধিক প্রতিকূল পরিস্তিতির মুখোমুখী হই,  বুযতে পারিনা সমাধান কোন পথে।  ছোট সমস্যাকেও অনেক বড় মনে হয়, যদিও জানি স্থায়ী সুখ বা স্থায়ী শান্তি বলতে পৃথিবীতে কিছু নেই। আত্মবিশ্বাসী মানুষের মধ্যে এমনিতেই জন্ম নেয় আশ্চর্য এক নিরাপত্তাবোধ। একে বাদ দিয়ে জীবনে সুখ ও সার্থকথার দেখা মিলে না । অসাধারণ মানুষরা ভয়কে জয় করে ফেলেন, আমরা পারিনা। সমস্যায় পড়ে ভড়কে যাওয়াই আমাদের মতো সাধারণ মানুষের সহজাত বৈশিষ্ট।  আমার ক্লায়েন্টের মতো  আমিও তখন জপি  TTSP, TTSP।  মনে মনে আমিও ভাবি, ইনশাল্লাহ, “This Too Shall Pass”।

সৈয়দ মসিউল হাসান
টরন্টো থেকে

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন