আপনি কি প্রফেশনাল চাকরি খুঁজছেন ?
আপনার FB সাইট আপনার ঘরের মতই। এবং আপনি FB এর মাধ্যমে কারো সাথে পরিচিত হতে চাইলে বা কোনো তথ্য দিতে বা জানতে চাইলে আপনার আচার আচরণ বাস্তবের মতই হওয়া উচিৎ !
 
আমি নিজে এবং অনেকেই FBএর বিভিন্ন গ্রূপে প্রায়ই উপরোক্ত বেপারে লিখে থাকেন। এর পরেও অনেক অনেক FB ব্যবহারকারীরা সেটা ভুলে যান। আপনি যদি এই মাধ্যমটিকে জীবন থেকে একেবারে আলাদা এবং নিছক ফানের একটি জায়গা মনে করেন তাহলে হয়তো কোনো সমস্যা নেই। তবে বিষেশভাবে আপনি যদি কোনো ভালো চাকরি খোঁজেন বা কারো কাছ থেকে কোনো গুরুত্বপূর্ণ তথ্য জানতে চান তাহলে আপনাকে অবশ্যই এই বেপারে সতর্ক থাকতে হবে। একজন মানুসের বাড়ির বা ঘরের অবস্থা যেমন তার মন মানসিকতার অনেকটা পরিচয় দেয়, তেমনি একজন মানুষের FB পেজে গেলেও তার মন মানিসিকতার কিছুটা পরিচয় মেলে। সে গরিবের বাড়িই হোক আর ধনীর বাড়িই হোক।
 
যেমন ইস্কুল/কলেজ জীবনে কুষ্টিয়া জেলার কোনো এক জায়গায় আমি ছিলাম। আমাদের এক বন্ধুর বাবা রিক্সা চালাতেন এবং তাদের বলতে গেলে একটি কুড়ে ঘর ছিল, আর এক বন্ধুর বাবা কোটিপতি ছিলেন এবং তাদের বিশাল এক ম্যানসন ছিল। আমরা কুড়ে ঘর হলেও ওই রিকশাওয়ালা যার বাবা তার বাড়িতেই বেশি যেতে পছন্দ করতাম কারণ তাদের ঘরটি সব সময় পরিপাটি ছিল, যদিও সেখানে কম দামি এবং অল্প জিনিসপত্রের সমাহার ছিল। আর ওই কোটিপতির ঘরে গাদা গাদা জিনিস এখানে সেখানে ছড়ানো, যেমন বাথরুমে হয়তো পিকাসোর ছবি আবার লিভিং রুমে নায়িক নায়িকার ছবি। তার পাশেই আবার মক্কা মদিনার ছবি, ইত্যাদি এবং এদের অধিকাংশেরই গায়ে মাকড়সার জাল পড়ে যাওয়া। তবে হাঁ, ওগুলি কিন্তু বেশ দামি। এখন বুঝতেই পারছেন আমাদের ওখানে যাওয়ার অপছন্দের কারণটা কি।
 
একজন মানুষের FB পেইজও কিন্তু ওই ঘরের মতো। আপনি ওখানে যদি হাবিজাবি দিয়ে ভোরে রাখেন তাহলে যে আপনার কোনো বন্ধু থাকবে না তা নয়, তবে কিছু কিছু গুরুত্বপূর্ণ বন্ধু যে হারাবেন তাতে সন্ধেও নেই। কে জানে ওই কিছু কিছু বন্ধুদের কাছেই হয়তো আপনার প্রয়জনীয় কাজ ছিল। অন্তত চাকরি বাকরি খুঁজলেতো কথাই নেই কখন কে কাজে লেগে যায়, তাই সবাইকে যাতে নেওয়ার্কিংর মধ্যে রাখা যায় সেই দিকে নজর রাখা দরকার।
 
এবার ধরুন, আপনি কোনো একজনের কাছে কোনো জিনিস জানতে বা চাইতে গেলেন, এবং সে আপনাকে চেনেন না। এই ক্ষেত্রে আপনাকে ওই বেক্তির মনে সবার আগে একটি পসিটিভ ইম্প্রেশন তৈরী করতে হবে। হটাৎ করে তো আমাদের সাথে অনেকেরই পরিচয় হয় কিন্তু সবাইকে তো আর আমরা মনে রাখি না। তবে ২/১জনের কথা আমাদের মনে গেথে যায় এবং তাদেরকে আমরা মনে রাখি দীর্ঘদিন। কেন মনে রাখি ? কারণ তারা তাদের আচার-আচরণ দিয়ে আমাদের মনে দাগ কেটে যান। ঠিক তেমনি বাস্তবে না হয়ে FB/Social Media এর মাধমেও যখন আমরা কারো সাথে পরিচিত হই, বা কিছু জানতে বা জানাতে চেষ্টা করি তখনও কিন্তু আমাদের আচার-আচরণ বা প্রকাশ ভঙ্গি এমন হওয়া দরকার যাতে করে আমরা একটা ভালো ইম্প্রেশন তৈরী করতে পারি।
 
আমি এই লেখাটি লিখতে সময় নষ্ট করছি একটি মাত্র মেসেজের কারণে। আপনাদের সবার মতো আমিইও আমার ইনবক্সে অনেক মেসেজ পেয়ে থাকি, কিন্তু সময় স্বপ্লতার কারণে অনেকগুলি পড়া হয় না বা দেখা হয় না। তবে মাঝে মধ্যে এমন ২/১টি মেসেজস থাকে যেগুলি না পড়ে পারা যায় না। সাম্প্রতিক আমি আমার ইনবক্সে একটি অপরিচিত বেক্তির মেসেজ পাই। বেক্তিটির মাত্র কয়েক লাইনের লেখায় আমি খুবই ইম্প্রেসেড এবং আমি বাধ্য হয়ে তার FB পেজে গিয়ে তার আরো একটু বিস্তারিত জানার চেষ্টা করি। সেখানেও তার খুবই সাধারণ রুচিসম্মম্ত ব্যক্তিত্বের পরিচয় মেলে। আমি আমার ঘুমের কিছুটা বেঘাত ঘটিয়ে উনাকে উনার লেখার উত্তর দেই।
 
আমি উনার লেখার অনুবাদটি এখানে লিখছি।
” মুকুল ভাই। সালাম নিবেন। আপনার পরিচিত না হয়ে আপনাকে লিখছি সে জন্যে কিছু মনে করবেন না। আপনি হয়তো আমাকে একেবারে চিনেন না, তবে আমি আপনাকে কিছুটা চিনি, সেটি আপনার FB পেইজ এবং লেখার থেকে। আমার বর্তমান পেশা এই, আমি (—) এ থাকি। আমার কিছু তথ্যের প্রয়জন, আমার মনে হয় আপনার কাছে আমি হয়তো সেই তথ্যগুলি জানতে পারবো। আপনার কাছে সেই তথ্যগুলি না থাকলেও অসুবিধা নেই। আর আমার কাছে যদি তেমন কোনো তথ্য থাকে যা দিয়ে অন্য মানুষের উপকার হয় তাহলে আমি অবশ্যই সেগুলি আপনার সাথে শেয়ার করবো কারণ আমি জানি আপনি মাঝে মধ্যে অন্যদেরকে অনেক তথ্য দিয়ে সহয়ওতা করে থাকেন। আমার কন্টাক্ট নাম্বার ডিসচ্ছি। আপনি আপনার সময় সুযোগ করে আমাকে একটু নক করলে খুবই খুশি হতাম।আপনার উত্তরের জন্য আগাম ধন্যবাদ।”
 
উল্লেখ এই বেক্তিকে আমি কিছু তথ্য যে উপকার করেছি, তার থেকে উনি আমার বেশি উপকারে এছেছেন এবং উনার অবস্থান আমার থেকে অনেক উপরে। উনি শুধু চাকরির দিক থেকে নয়, তার courtesyর দিক থেকেও আমার থেকে উচ্চে। উল্লেখ উনি গত সপ্তাহে আমার এক এঙ্গলার বন্ধুকে তার পরিচিত এক ফার্মে চাকরি দেওয়ায় খুব সহায়তা করেছেন।
 
আমাকে লেখা উপরোক্ত বেক্তির মেসেজটি খবুই সোজা এবং সাধারণ হলেও অত্তান্ত দুঃখজনক এই যে, বর্তমানে FB ব্যবহারকারী অনেকেই ওই সাধারণ কথাগুলি বলতে পারেন না বা ঐভাবে approach করতে পারেন না। যেমন ধরুন আমি আমাদের একজন দেশি বেক্তিকে একজনের কাছে রেফার করলাম। সেই বেক্তি উক্ত বেক্তিকে লিখেছিলেন। ” Mukul send me to you. give me a job. I have lot of experience.” ইত্যাদি। উক্ত বেক্তি (যার কাছে রেফার করেছিলাম) যদিও রাগ হননি তবে আমাকে বলেছিলেন তোমার বন্ধুকে প্রফেশনাল কমিউনিকেশন সমন্ধে একটু পড়াশুনা করতে বোলো, তারপর দেখা যাবে। এখন আমরা সবাই যে একবারে পাকা হয়ে জন্মাই বা পাকা হয়ে এখানে আসি তা সবার ক্ষেত্রে ঠিক না কিন্তু আমাদেরকে তো সেটা জানার চেষ্টা করতে হবে।
আমি নিজে যেমন প্রতিনিয়ত শিখছি এবং আমাদের অনেক ভাইবোনদেরকেও দেখছি তারা এই জানা বা শেখার মাধ্যমে কোথা থেকে কোথায় পৌঁছে জাস্ছেন।
 
সবাই ভালো থাকবেন।
বি. মুকুল
আপনি কি প্রফেশনাল চাকরি খুঁজছেন ?

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন