আমাদের অনেকেরই এখন হয়তো এই অভিজ্ঞতা হয়ে গেছে। তবে অনেকে নতুন, যাদের এই অভিজ্ঞতা নেই কিন্তু আগ্রহী এবং যথাযত তথ্য জানা নেই। আবার আমি বা অন্যকেউ BCCB, SIIL বা অন্য সাইটে যা লিখেছি সেটা হাজারও লেখার মাঝে হয়তো হারিয়ে গেছে। তাই আমি ঠিক সেই সমস্ত দেশি ভাইবোনদের জন্য আবারো সামার ক্যাম্পিং বিষয়ে কিছু তথ্য তুলে ধরছি যাতে করে তাদের এই অভিজ্ঞতাটি অর্জন করতে সুবিধা হয়। নিচে আমি আমার ইতঃপূর্বে এই সাইটে লেখা বা শেয়ার করা কিছু আর্টিকেলের লিংক দিস্ছি, যদি কেউ আরো বিস্তারিত জানতে চান তাহলে ওগুলি পড়তে পারেন।

আমি সামারে ক্যাম্পিংয়ে যাওয়ার জন্য অনেকেরই আগ্রহ দেখলাম এই সাইটে । সবার আগে আমি ক্যাম্পিং সমন্ধে কিছু প্রাকটিক্যাল ধারণা দেই, তাহলে আপনার সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।

প্রথমত: আপনার এবং ভাবির/ভাইয়ের প্রকৃতি, গাছপালা, মাটি বা পানি ভালো লাগে কি না। প্রকৃতি বলতে আমি শহরের organized রিক্রিয়েশন এলাকা, অর্থাৎ পার্ক জাতীয় কিছু বলছি না, সহজ কথায় জঙ্গল। তবে হা এই জঙ্গল বাঘ থাকা জঙ্গল নয়। ১০০% নিরাপরতা নিশ্চিৎ।
ফ্লোরে ফোমের/ম্যাটের উপর ঘুমাতে পারবেন কি না।
যে দুই একদিন থাকবেন, তখন পাবলিক টয়লেট বেবহার করতে পারবেন কি না ( এ বেপারে অনেকে পিকি থাকেন) . রাট ১১ তার পরে জেগে থাকতে পারেন তবে অতিরিক্ত শব্দ করা যাবে না।
২/১ মশার কামড় খেতে হতে পারে, তবে মশারির দরকার নেই, বাগ স্প্রে হলেই চলবে ।
আপনার গায়ে ধুলা বালি লাগতে পারে, এমনকি কাদা মাটিও লাগতে পারে, যদি বৃষ্টি হয়, কারণ বাচ্চারা তো খেলতে চাইবে তাই তাদের সাথেই তো আমাদের থাকতে হবে।
রোদ-বৃষ্টি যাই হোক আমরা আমাদের সময় কাটাবো, এমন মেন্টালিটি নিয়ে যেতে পারবেন কি না।
যেমন ধরুন, যাত্রা পথে ২ ঘন্টার পথ ৩ ঘন্টা লাগাতে হয় কারণ, বচ্চারা থাকে তাই থামতে হয় মাঝে মধ্যে, তাছাড়া ১১০কম বেশি গতিতে গাড়ি আমরা সাধারণত চালাই না। সেফটিটা জরুরি তাই একটু patince থাকতে হবে।
ইমার্জেন্সি কারণ ছাড়া সেল ফোন বেবহার থেকে বিরত থাকতে পারেন কি না। ২/৩ দিন টেলিভিশণ বা শহরের যোগাযোগ ছাড়া থাকতে পারবেন কি না। অনেক জায়গায় এটা করতে পারবেন তবে আমি বেক্তিগত ভাবে এটি এভোয়েড করি।
বাসার রেগুলার খাওয়া দাওয়া থেকে একটু আলাদা খাবার খেয়ে থাকতে পারবেন কি না, যেমন BBQ, burger, noodle, pasta, রুটি ইত্যাদি। হা দুই এক বেলা হয়তো ভাত চলবে। আমরা সাধারণত খাওয়া প্রস্তুত এবং তৈরীর উপর বেশি সময় ব্যয় করি না কারণ তাহলে যে উদ্দেশ্যে যাওয়া সেটা পুরাপুরি সম্ভব হয় না।

উপরোক্ত জিনিষগুলিতে আপত্তি না থাকলে আপনার জন্য ক্যাম্পিং কোনো বিষয় না এবং আপনি নিজে নিজে সব করতে পারবেন। যাহোক এ পর্যন্ত যারা একবার গেছে তাদের মোটামুটি সবাই এখন প্রতি বছর যান, আর বাচ্চাদের তো কথায়ই নেই। যেমন আমাদের জুন/জুলাই/আগস্ট ক্যাম্পিং অলরেডি বুকিং হয়ে গেছে, কিন্তু বচ্চারা এখন থেকেই দিন গুনতে শুরু করেছে।

যাহোক এ পর্যন্ত সবার কাছে comon যে ফিডব্যাক, তা হলো যেই ২/৩ দিন ওখানে থাকা হয় সেই ২/৩ দিন ইসছা করলেও শহরের কোনো কথা, দৈনন্দিন কষ্টের বা জটিলতার কথা , বাড়ি ভাড়া, বিল পেমেন্ট, লন্ড্রি করা, কাজে যাওয়া ইত্যাদি কিছুই মনে পরে না। এবং আসার পর মনে বেশ উদ্দীপনা জাগে। মনে হবে আবার কবে আসবো। রাতের বেলা টেণ্টের মধ্যে ছেলেমেয়ে নিয়ে একসাথে ঘুমানো এবং সময় কাটানোতে ২/১ টি রাতের জন্য হলেও পরিবারের সবাই একটু কাছে থাকা যায়। তাছাড়া খোলা আকাশের নিচে, টেন্টের মধ্যে ঘুমাতে অন্যরকম লাগে। (যাদের টেন্টে থাকতে সমস্যা তারা ট্রেইলার ভাড়া করতে পারেন তবে তাতে আপনার option কিছুটা সীমিত হবে )

সন্ধ্যায় মাঝখানে ক্যাম্পফায়ারে করে, চারপাশে গোল হয়ে বসে চা, ছোলা মুড়ি খাওয়া, আর বাচ্চাদের ম্যাশমেলো পোড়ানো দেখতে বেশ মজা লাগে। ফুল মুন অর্থাৎ পূর্ণিমা থাকলে, চাঁদের আলোয় ক্যাম্পের গাছপালার মধ্যে রাস্তা দিয়ে অথবা লেকের পাড় ধরে হাটতে খুব ভালো লাগে।
হাইকিং এ যাওয়া, বোটে/নৌকায় ঘুরে বেড়ানো, বিকালে ক্যাম্পসাইটে বা লেকের পাড়ে bbq করতেও ভালো লাগে। মাঝে মধ্যে বুনো হরিণ, ময়ুর , মুস, রাকুন, চিপ মাঙ্কি বা অন্য কোনো বন্য প্রাণীরও দেখা মিলতে পারে। ব্ল্যাক বিয়ারের কথা শোনা গেলেও আমি বিগত ১০ বছরে শুধু একবার দেখেছি এবং আমার কাছে এক্সসাইটিংই মনে হয়েছে । ওরা অবশ্য মানুষ খেকো নয়, একটু জোরে জোরে শব্দ করলে পালিয়ে যায়।
আর প্রকৃতির মধ্যে আপনি নিঃশাস নিতে পারবেন খুব পরিষ্কার ভাবে। আমরা সবসমই চেষ্টা করি গ্রামের রাস্তা দিয়ে যেতে, যাতে করে journeyটাও মনে রাখার মতো হয়। মাঝে মধ্যে থেমে রাস্তার পাশের ফার্মের থেকে ফ্রেশ মুরগির ডিম্টা, টকা ভুট্টা, অন্যান্য সবজি বা ফলফলাদি নিয়ে নেই।

আমাদের কাছে ওয়াকি-টকি থাকে (এগুলি মোটামুটি রিসোনাবল দামে কিনতে পারেন ), সেটি দিয়ে আমরা এক গাড়ির সঙ্গে আর এক গাড়ির যোগাযোগ রাখা এবং আসে পাশের ক্ষেতের ফসলের এবং বিশেষ কোনো স্থাপনা থাকলে সেটার পরিচিতি তুলে ধরি। বেড়ানোটাকে শুধু বেড়ানোর মধ্যে সীমাবদ্ধ না রেখে আমরা বিষয়টাকে কিছুটা educational করে থাকি। বাচ্চারা জানতে পারে যে তারা যে করণটি বা স্ট্রবেরি বা গরুর দুধ বা মুরগির ডিম্ খাস্ছে সেটা কোথা থেকে আসছে। আর একটি গুরুত্বপূর্ণ জিনিস বাচ্চারা শিখে সেটা হলো, কালেকটিভ ওয়েতে, সবাই মিলেমিশে কাজ করা এবং থাকা।
আমরা আমাদের অবসর কাটানোর বা বিনোদনে একটা পার্ট হিসাবে তাঁবুর মধ্যে মাত্র ২/৩ রাত কাটালেও, পৃথিবীর বহু মানুষের দিনের পর দিন কাটছে ছেড়া ছুড়া এমনি একটি তাঁবুতে, জন্ম মৃত্যু সেখানেই হস্ছে; তাছাড়া সেখানে নেই কোনো নিরাপরতা, নেই কোনো ভালো সেনিটেশনের বেবস্থা, আর তিন বেলা খাওয়াতো জোটেই না। তাই এই ক্ষনিকের তাবু বাসের অভিজ্ঞতা থেকে কিঞ্চিৎ ধারণা মিলতে পারে আর এগুলি ভাবলে আল্লাহতালার কাছে আপনার শোকর করতেই হবে, সে আপনার বর্তমান অবস্থা যেমনি হোক না কেন।
মোটামুটি একটি ধারণা দিলাম, তাছাড়া আপনারা নিচের লিঙ্কে গিয়ে আমাদের ক্যাপিংয়ের বিস্তারিত বিবরণ দেখতে পাবেন। এখন যদি আপনাদের মনে হয় একবার ট্রাই মারতে চান তাহলে দ্রুত ontario parks online camping reservation সাইটে গিয়ে পছন্দমতো ক্যাম্পসাইটে বুকিং দিন , কারণ এখনই ক্যাম্পসাইট বুকিং না দিলে পছন্দমতো ক্যাম্পসাইট পাওয়া যাবে না , এবং বেশি দেরি হলে কোনো সাইটই খালি থাকবে না।
পছন্দমতো সাইটে বলছি একারণে, সেখানে দেখার অনেক বিষয় আছে যেমন, আমাদের টেন্টগুলি ধরবে কি না, খাবার পানির কলটি কত দূরে, টয়লেট, ওয়াশরুম, শাওয়ার বা লন্ড্রি রুম কত দূরে, ফ্লোরটা কি ঘাস, বালি, ইট পাথর, ঢালু নাকি ফ্লাট, গাছের ছায়া আছে কি না; থাকলে সেটা সকালে না বিকালে নাকি সারাদিন, ইলেকট্রিসিটি আছে কি না ; থাকলে আউটলেট কত দূরে ইত্যাদি বিষয়গুলি খুবই গুরুত্বপূর্ণ তাই সব মিলিয়ে একটি পছন্দমত ক্যাম্পসাইট রিসার্ভ করতে ৩/৪ ঘন্টা সময় লেগে যায়, এবং সঙ্গে সঙ্গে ফুল পেমেন্ট দিয়ে দিতে হয়। আপনি ক্যানসেল করলে কত আগে করলেন সেই অনুযায়ী রিফান্ড পাবেন।
তাই আপনাকে একটু বুঝে শুনে সিধান্ত নিতে হবে। হটাৎ করে শেষ মুহূর্তে ভাবলেন ছুটি নিতে ভুলে গেছি বা মাইন্ড চেঞ্জ করলেন , তাতে করে পেনাল্টি দিতে হবে।
আমরা সাধারণত লং উইকেন্ড এভোয়েড করি কারণ crowdy থাকে এবং ঠিকমতো সাইট পাওয়া যায় না। আপনারা অবশ্য ইসছা করলে লং উইকেন্ডেও যেতে পারেন। আমরা সাধারণত ২/৩/৪ রাতের জন্য যাই। আমরা এক রাতের জন্য যাই না কারণ যেতে আর আসতেই দিন শেষ হয়ে যায়। আমাদের সাথে ৩/৪ বছর থেকে ১৩ বছরের বচ্চার যেয়ে থাকে। নির্ভর করবে আপনার বাচ্চার আগ্রহের উপর, অথবা ২/৩/৪ ঘন্টা জার্নি করতে পারবে কি না, অথবা সে আউটডোর পছন্দ করে কি না ইত্যাদি।
আগেই বলেছি ঠিকমতো খোঁজ খবর নিয়ে আপনি নিজেই চলে যেতে পারেন, ২/৩ টি ফ্যামিলি একসাথে গেলে ভালো লাগবে, তবে বেশি হলে আবার ম্যানেজ করে কঠিন হবে। আমাদের সৌভাগ্য যে আমরা অন্টারিও প্রদেশে বাশ করি, প্রদেশটি খুব সুন্দর, বাইরে বের হলে সেটা বোঝা যায়। আর আমি মনে করি কম খরচে এটি একটি ভালো বিনোদনের বেবস্থা।

সব মিলিয়ে এক ফ্যামিলির মোটামুটি ৩০০/৪০০/৫০০ ডলার বা একটু কম বেশি খরচ হতে পারে, নির্ভর করবে আপনার পরিবারের সদস্য সংখ্যা বা কোন এরিয়ায় জাস্ছেন, কিভাবে থাকছেন ইত্যাদি বিষয়ের উপর। আমি একটি রাফ এস্টিমেট দিলাম।
সবাই ভালো থাকবেন, ক্যাম্পিংয়ে যান আর নাই যান, সময় সুযোগ করে বেশি বেশি করে পরিষ্কার বায়ু/বাতাস গ্রহণ করুন। শহরের মধ্যেই প্রকৃতির অনেক ছড়াছড়ি, সেখানে চলে যান; বিনা খরচে মন ভালো করে আসুন।
সবাই ভালো থাকুন।

Happy Camping!!
মুকুলঃ

কানাডিয়ান সামার এবং আপনার অবকাশ। পর্ব – ২ অন্টারিওতে স্বল্প খরচে, এমনকি বিনা খরচে কটেজ-ক্যাম্পিং এর মাধ্যমে আপনার অবকাশ

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন