Horseback trail ride at Southern Algonquin in diversified Haliburton Highlands!

(For English text please got to the bottom)

 

এটি ছিল আমার প্রিয় ভাতিজা মুগ্ধর জন্য একটি treat .এবার সামারে ওর সাথে খুব বেশি একটিভিটিস হয়নি। সে বড়ো হয়েছে, তার নিজের একটা সার্কেল হয়েছে, পড়াশুনর চাপ এবং কাজ করে তাই ছোটবেলার মতো আর আমাদের সাথে বেশি সময় কাটাতে পারে না, এবং আমি সেটাকে respect করি। আমি আর ও বলতে গেলে প্রতি বছরই আলগোনকুইন পার্কে যাই।  কখনো কেনু ট্রিপ, কখনো ক্যাম্পিং, কখনো গলফিং, কখনো হাইকিং ইত্যাদি। কিন্তু এবার আমরা ভিন্ন একটা কিছু করতে চেয়েছিলাম, তাই সিদ্ধান্ত হলো আমরা Haliburton Highlands এর এবং আলগোনকুইন এর একেবারে দক্ষিণ দিকে জঙ্গলের ভিতরে ঘুরে দেখা। ওই জায়গা গুলি সাধারণত গাড়িতে বা হাইক করে কেউ যায় না তাই ঘোরাতে চড়ে যাওয়াটাই সবথেকে সুবিধা জনক।

ওখানে একটি Horse Back Trail Ride কোম্পানি আছে, আপনি তাদের মাধ্যমে এই রাইডের বেবস্থা করতে পারেন।  আমি নিচের ইংরেজি লেখায় লিংকটা দিয়েছি। চাইলে বিস্তারিত তথ্য সেখানে পেতে পারেন। ওদের এক ঘন্টা থেকে শুরু করে ৩/৪ দিনের রাইড আছে। আমরা নিয়েছিলাম দুই ঘন্টার রাইড। আমাদের সাথে আমার আরো ২/৩ জন বনধু ছিল। সকাল ১০টার রাইড ধরার জন্য আমরা শুক্রবার রাতে নিকটবর্তী Silent lake Provincial Park campgroundএ ক্যাম্প আউট করি। এই campgroundএ আগে কখনো যাই নি তবে অবশ্যই আগামী সামারে যাবো কারণ এর আসে পাশে এক্সপ্লোর করার অনেক কিছুই আছে, তাছাড়া পার্কটি নিজেই অনেক সুন্দর।

রাতের বেলায় পার্ক ঘেঁষা লেকের পাড়ে ডেকের উপর শুয়ে-বসে আকাশের অগণিত তারার মেলা দেখা, সকালে দুটি পুত্র সন্তানসহ মা হরিনের দৌড়াদৌড়ি ইত্যাদিতে ছিল সত্যি অপূর্ব। যাহোক সকালে নাস্তা সেরে আমরা চলে যাই ট্রেইল রাইডে।  আমাদের প্রশাসনিক ফর্মালিটিজ সেরে প্রত্যেককে তার উচ্চতা এবং ওজন অনুযায়ী ঘোড়া দেওয়া হয়।  উল্লেক্ষ ঘোড়াকেও আপনাকে পছন্দ করতে হবে।  যেমন নিশাতের প্রথম ঘোড়া তাকে পছন্দ করে নি তাই তাকে অন্য একটি দেওয়া হয়।  প্রতিটি ঘোড়ার আবার নিদৃষ্ট নাম আছে। ঘোড়াগুলি খুবই শক্তিশালী, সুন্দর এবং well-trained . ওদের উচ্চতা প্রায় ৫/৬ ফুটের মতো।

আমাদেরকে সব নিয়ম কানুন সুন্দর করে বুঝিয়ে দিয়ে সামনে এবং পিছনে দুটি গাইড সহ নিয়ে গেল কাঙ্খিত ট্রেইল রাইডে।

কখনো ঘন জঙ্গল, কখনো উঁচু নিচু পথ, কখনো জলপ্রপাতের ধার ঘেঁষে, আবার কখনো বিশাল বিশাল পাইন গাছের মদ্ধ দিয়ে চলতে থাকলাম। মুগ্ধর ঘোড়াটি ছিল শান্ত শিষ্ট এবং ঠান্ডা , কিন্তু আমারটা মাঝে মাঝেই এদিক ওদিক করছিলো এবং তাতক্ষনিক আমাকে তার লাগামের সাহায্যে স্টিয়ারিং ঘোরাতে হসছিলো। আর নিঝুমের ঘোড়াটি শুধু আগে বাড়তে চাসছিলো এবং একটু অস্থির প্রকৃতির।  অবশেষে তার উৎপাতে তাকে মুগ্ধর ঘোড়ার আগে এবং আমার পিছনে আসতে দেওয়া হলো এবং তাতে সে খুশিও হলো। তবে ওর পিছনের শোয়ারীদের মন্তব্য ওই ঘোড়াটি নাকি গ্যাস মাস্টার ছিল এবং মাঝে মাঝেই গ্যাস রিলিজ করছিলো। এই ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য নিশাত সেই শব্দকে রেকর্ড করেছিল এবং ঘটনাটি বেশ সবার হাসির খোরাক জুগিয়েছিল।

পুরোটা সময়ই উপভোগ্য ছিলো। চলমান ঘোড়ার উপর বসে ছবি তোলা খুব একটা সহজ ছিল না, তথাপি আমরা কিছু ভিডিও এবং ছবি তুলেছি, সেগুলির মান খুব ভালো না হলেও অন্তত ধারণা পাওয়া যাবে। সেগুলির কিছু সংযোজনের চেষ্টা করবো। সব মিলিয়ে খুব ভালো সময় কেটেছে। আমাদের একটি দাওয়াত থাকার কারণে একটু তাড়াতাড়িই চলে আসতে হয় যদিও সবারই আরো একদিন থাকার খুবই ইচ্ছা ছিল। ওখানে জন প্রতি $১০ থেকে শুরু $৩/৪০০ এর বিভিন্ন রাইড আছে। সময় এবং অন্নান্য কার্যক্রমের উপর ভিত্তি করে এই মূল্য। ছোট বাচ্চাদের জন্য পনি রাইড আছে। ওরা  খুব মজা পাবে। আপনার ক্যাম্পে থাকার অভ্যাস না থাকলে আপনি আসে পাশের মোটেল, হোটেল বা কটেজে থাকতে পারেন।  ওরা থ্যাংক্সগিভিং পর্যন্ত খোলা আছে, তাই আপনি এ মাসের শেষের দিকে গেলে সুন্দর ফল কালার উপভোগ করতে পারবেন। আর Haliburton বা Algonquin এলাকায় ফল ড্রাইভিংও খুবই উপভোগ্য।

আপনারা সময় করে পরিবার পরিজন এবং বনধু বান্ধব নিয়ে ঘুরে আসতে পারেন, ভালো লাগবে আশা করি।

বি. মুকুল

It was a treat for my beloved nephew Mugdho as we did not have much activities together this summer I planned to take him to this trail rid this weekend. We took a 2 hours horseback trial rid inside the southern Algonquin Park. The area provides a natural environment for seeing rock outcroppings, ponds, beaver dams. Streams, rivers, rugged hills, huge pine trees, and bear claw marks on the tree. It was absolutely an amazing experience. We took two hrs trail ride. With us I had tree other friends.

In order to catch the morning ride, we camped out at the nearest Silent lake Provincial Park campground. This was the first time for us to camp out here, the experience was great. Certainly, we will return to this park next summer and perhaps in winter for winter camping. Lot to do and experience. We watch magnificent night sky full of stars while lying on the deck, deer crossing the road with her two sons and of course the beautiful nature.

We stayed Friday night and did the trail ride on Saturday morning. The staff and owner of South Algonquin Trails Inc. was amazing, great service. (http://www.southalgonquintrails.com/index.htm). We enjoyed our every second. Their horses are one of the best. We were given the horses according to our weight and height, and of course the horse must like you. Each horse has name you we had to remember our horse’s name.

It’s certainly a great way to explore the nature with your family. If your kids are under 8 they will be getting a pony, so do not worry about the age of your kids.

By His grace, the weather was perfect. Looking forward to doing it again next year. For detail information about this ride please go to the link I shared.

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন