ভ্যাকেশন বা অবসর যাই বলেন না কেন, সবধরণের অবসরে বা ভ্যাকেশনে শরীরের অবসর বা রেস্ট মিললেও মন এবং মস্তিষ্কের অবসর মেলে না। তাই মন এবং মস্তিকের অবসরের উপযুক্ত ভ্যাকেশন চাই। এটি হয়তো এক একজনের এক এক রকম হতে পারে, তবে আপনাকে অবশ্যই মন এবং মস্তিকের কিছুটা অবসরের কথা চিন্তা করতে হবে কারণ প্রতিনিয়ত দৈনন্দিন জীবনের নানান বেস্ততার কারণে আমাদের শরিরে অবসর কিছুটা মিললেও মন ও মস্তিষ্কের অবসর সব সময় মিলে না। যাহোক, কথা না বাড়িয়ে আমি এবং আমার সহযোগীদের এই মন এবং মস্তিষ্কের অবসরের জন্য গত উইকএন্ডের একটি ক্যাম্পিং ট্রিপের কথা তুলে ধরছি। হয়তো কারো কারো ভালো লাগবে। 
গত উইকএন্ডের ক্যাম্পিং ছিল আমাদের ২০১৮ এর দ্বিতীয় ক্যাম্পিং ট্রিপ। জায়গাটি ছিল Sauble Falls প্রভিন্সিয়াল ক্যাম্পগ্রাউন্ড। Sauble Falls, River এবং Sauble Beach এর একেবারে কাছেই। Tobermory, Port Elgin, Whairton, Meaford সবগুলিই ঘন্টাখানিক বা তার অনেক কম ড্রাইভর মধ্যে। 
আমরা শুক্রবার সকালে রওয়ানা হয়ে যাই। Weather ও যেমন ছিল, তেমনি যাত্রা পথে Countryside , সারি সারি সরিষা ক্ষেতের মতো ক্যানোলা ক্ষেতের হলুদ রঙ্গভরা দৃশ্য, এবং দুপাশের গাছপালা এবং উঁচু নিচু ভূমি দেখতে দেখতে আমরা পৌঁছে যাই আমাদের গন্তব্যে। walki-talki র মাধ্যমে আমরা একটি গাড়ির সাথে অন্য গাড়ির যোগাযোগ রক্ষা করি। এবার আমাদের টেন্টের সাথে ছিল দুটি ট্রেইলার। আমরা ৪ ফ্যামিলি এবং সর্বমোট ১২ জন সদস্য ছিলাম, বাচ্চাসহ। যাদের টেন্ট পছন্দ তারা টেন্টএ ছিল আবার কেউ কেউ ট্রেইলারে ছিল।  কেউ কেউ আবার এক রাত ট্রেইলারে থেকে পরের রাতগুলি টেন্টএ থাকে। 
আমাদের সমস্ত খাবারই পূর্বের প্রস্তুত অথবা আধা প্রস্তুত ছিল তাই এই বেপারে আমাদের কোনো সময় নষ্ট হয়নি। যাওয়ার পরে early ডিনার সেরে আমরা চলে যাই বিচে। সেখানে সাঁতার ও গোসুল সেরে ক্যাম্পে ফিরে আসি।  কিছু বৃষ্টি দেখায় আমরা রওয়ানা হই পারহশ্বর্তী শহর পোর্ট এলগিনে।  ওখানে টিম হর্টনে কিছু স্নাক্সস সেরে চলে যাই পোর্ট এলগিন হারবারে সন্ধ্যাকালীন হাঁটার জন্য।  ইতিমধ্যে বৃষ্টি থেমে যায়। এরপর ঘুম। পরদিন সকালে নাস্তা সেরে সবাই চলে যাই ক্যানুইংয়ে। ৪ টি ক্যানু নিয়ে আমরা পার্শবর্তী নদীতে কানু চালাই। ছোট বড়ো সবার হাতে খড়ি হয় এবং পর্বটি সবার অনেক পছন্দ হয়, বিশেষ করে যাদের এটি ছিল প্রথম অভিজ্ঞতা। 
ক্যাম্পে ফিরে BBQ/Lunch সেরে সবাই মিলে চলে যাই বিচে। এখানে ছোট বড়ো সবাই পানিতে নেমে সাঁতার, গোসুল এবং বিভিন্ন খেলাধুলা করে। ইতিমধ্যে সন্ধ্যা হয়ে যায়। তখন আমরা বিচে বসে ছোলামুড়ি সহ অন্নান্ন স্নাক্স খাই। লাবনী এবং কবিরের সৌজন্যে music এর আয়োজন করা হয়। প্রথমে বাচ্চারা, পরে বড়োরাও নাচগানে অংশ নেনে। আমরা বিচে প্রায় রাত ১০:৩০ পর্যন্ত থাকি, তারপর ওয়াশরুম হয়ে সোজা বেডে।  সারাদিন  বিভিন্ন এক্টিভিটিসে জড়িত থাকায় এবং প্রকৃতির মাঝে, পাখির ডাকে সবার খুব ভালো ঘুম হয়। 
পরের দিন নাস্তা সেরে সবাই মিলে রওয়ানা হই Tobermoryর উদ্দেশ্যে। ওখানে আমাদের যারা আগে Flowerport Island এ যায়নি তারা বোটে করে চলে গেলো Flowerport Island এ, আমরা কেউ কেউ Tobermory তে সময় কাটালাম। এরপর সবাই একসাথে ফিরে এলাম ক্যাম্পে। 
ক্যাম্পসাইটের পাশের মাঠে, গাছের নিচে BBQ করে খাওয়া সেরে সবাই মিলে badminton এবং soccer খেলা করলাম। এই বিষয়টি এবং সমস্ত খেলাধুলা জাতীয় এক্টিভিটিসের জন্য টোকন ভাইকে ধন্যবাদ, কারণ উনিই এটির তদারকি করেন। সঙ্গের দেওয়া ছবি বা ভিডিওতে এগুলির কিছু কিছু দেখতে পাবেন।  
এর পর আবার সবাই মিলে চলে গেলাম বিচে। ওখানে সাঁতার শেষে আবারো সূর্যাস্ত দেখে কিছু স্নাক্স সেরে শুরু হলো muisic, বাচ্চারা গানের তালে তালে নাচ গানকরলো, মাঝে মাঝে বোড়োরাও যোগ দিলো। এখানে আমরা রাত প্রায় ১১তা পর্যন্ত থাকি।  এক সময় পুরা বিচটিতে শুধু আমরাই ছিলাম। ক্যাম্পসাইটে ফিরে ঘুম। আমাদের অনেকেই আবার সকালে হাটতে বের হন। পরের দিন সকালে নাস্তা সেরে প্যাক আপ করে আবার রওয়ানা হলাম meaford এর উদেশ্যে। ওখানে বাচ্চারা খেলাধুলা করলো, বড়োরা ছবি তুললো, এবং সবাই মিলে দুপুরে পিজ্জা দিয়ে লেকের পাড়ে বসে লাঞ্চ সারলাম। এর পর সবাই মিলে যার যার গন্তব্যে রওয়ানা হলাম।  এভাবে কেটে গেলো আমাদের তিনটি দিন। 
সবার কাছেই মনে হয়েছে ৩ দি যেন খুব কম সময়। আর বিশেষ লক্ষণীয় যে বচ্চার এইকদিনে একটি বারের জন্যও Ipod/Iphon/Tablet/Cartun ইত্যাদির কথা উচ্চারণ করেনি।  আসলে ওখানে ওদের খেলাধুলা বা সময় কাটানোর উপাদান প্রকৃতিই বেবস্থা করে দিয়েছিলো। আর বড়দের  ক্ষেত্রে, জোর করে হলেও তারা তাদের দৈনন্দিন জীবনের বেস্ততা বা ঝামেলার কথা মনে আনতে পারেন নি, কারণ এসময় তাদের মন এবং মস্তিস্ক ছিল অবসরে। আমাদের সাথে এবার এক নতুন দম্পত্তি এবং এক আপা ছিলেন যারা আগে কখনো জীবনে এই ধরণের অভিজ্ঞতায় অংশ নেননি তাই  আমাদের একটু শঙ্কা ছিল উনারা কিভাবে নিবেন। কিন্তু অবশেষে উনারাই সব থেকে satisfied. সোহাগ অপার এই কমেন্ট থেকেই বোঝা যায় সবার উপলদ্ধি। ” “Thank u Mukul bhai and bhavi. I don’t have words to explain how blessed I am that u included me in this trip and your group. I enjoyed a lot, and it brought back my old memories when I was in my grandma’s place. After so many years it was the first time I spent four days in my life without any responsibility.”
ওখানে অবস্থানকালীন সময়ে সবাই একটিভ ছিল, সবাই collectively কাজ করেছে, এমন কি বাচ্চারাও সব কাজে কর্মে অংশগ্রহণ করেছে। শুধু মজা করা না, তারা অনেক কিছু শিখেছেও। অল্প কিছু মশা থাকলেও আমাদের উপযুক্ত প্রস্তুতির কারণে ওরা খুব একটা সুবিধা করতে পারে নি। 
অনেক জায়গা আছে দুই একবার গেলে আর ভালো লাগে না (অন্তত আমার কাছে), যেমন ধরুন নায়াগ্রা ফলস, সেন্টার আইল্যান্ড, ১০০০ আইল্যান্ড ইত্যাদি, আবার অনেক জায়গা আছে সবময়ই ভালো লাগে, Sauble Beach তেমনি একটি জায়গা যেখানে বার বার গেলেও ভালো লাগে।   আমরা প্রতি বছরে একবার এখানে আসি, তবে আগামী বছরে আমাদের সবার প্ল্যান আমরা মোটামুটি এক সপ্তাহের জন্য আসবো।  
আমার মনে হয় টোটাল ৩দিনের খরচের একটি ধারণা দেওয়া দরকার, তাহলে বুঝতে পারবেন এই ধরণের ট্যুরএ খরচ সবার সামর্থে থাকে। আমাদের খাওয়ার মেনুর মধ্যে ছিল, বিরানি, খেচুরি, নান রুটি এবং পরোটা-মাংস নাস্তা, পাস্তা, বার্গার, BBQ চিকেন, পিজ্জা, চা, কফি, ছোলা-মুড়ি, এবং বিভিন্ন ফল। এছাড়া ট্রেইলার রেন্ট, পার্কিং এবং ক্যাম্পসাইট রেজারভেশন। ইত্যদি সমস্ত কিছুতে জন প্রতি আমাদের দিন $৫০ অর্থাৎ ৩দিনে মাত্র $১৫০ খরচ হয়েছে। এখন বুঝতে পারছেন খরচটি অবশই আপনার নাগালের মধ্যে। ওখানে এই সময়ে শুধু মাত্র এক রাত হোটেলের ভাড়া দিয়ে আপনি পুরা ৩ দিন সব খরচ করে কাটিয়ে আসতে পারেন।
আমার নিজের থেকে ছবি খুব বেশি তোলা হয়নি, অর্থাৎ ভালো ছবি, তারপরেও কিছু ছবি এবং ভিডিও ক্লিপ সংযোজন করছি। 
সবাই ভালো থাকবেন, এবং সময় করে শরিরের সাথে আপনার মন এবং মস্তিস্ককেও একটু অবসর দিবেন, সেটা যে পদ্ধতিতেই হোক না কেন। 
আবারো এই সামারের পরবর্তী পর্ব নিয়ে লেখার ইচ্ছা নিয়ে শেষ করছি। 
মুকুল বি. 
টরন্টো

2 মন্তব্য

  1. Sorry Ms. Sanjana, I forgot to add this part. ” আমার মনে হয় টোটাল ৩দিনের খরচের একটি ধারণা দেওয়া দরকার, তাহলে বুঝতে পারবেন এই ধরণের ট্যুরএ খরচ সবার সামর্থে থাকে। আমাদের খাওয়ার মেনুর মধ্যে ছিল, বিরানি, খেচুরি, নান রুটি এবং পরোটা-মাংস নাস্তা, পাস্তা, বার্গার, BBQ চিকেন, পিজ্জা, চা, কফি, ছোলা-মুড়ি, এবং বিভিন্ন ফল। এছাড়া ট্রেইলার রেন্ট, পার্কিং এবং ক্যাম্পসাইট রেজারভেশন। ইত্যদি সমস্ত কিছুতে জন প্রতি আমাদের দিন $৫০ অর্থাৎ ৩দিনে মাত্র $১৫০ খরচ হয়েছে। এখন বুঝতে পারছেন খরচটি অবশই আপনার নাগালের মধ্যে। ওখানে এই সময়ে শুধু মাত্র এক রাত হোটেলের ভাড়া দিয়ে আপনি পুরা ৩ দিন সব খরচ করে কাটিয়ে আসতে পারেন।”

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন