আমরা অনেকেই হয়তো জানিনা যে টরন্টোর ডানফোর্থে একটা বাংলা স্কুল আছে। বাংলা স্কুল বলতে যা বুঝায় এটা অবশ্য সেরকম না। এখানে বাংলাদেশ স্কুল বোর্ডের কোনো কার্যক্রম অনুসরণ করা হয় না  ।শুধুমাত্র আক্ষরিক ভাবে বাংলা শিখানো হয়। বাংলা পড়তে আর লিখতে শেখানো হয়। যা আমাদের পরবর্তী প্রজন্মের জন্য অত্যান্ত একটি গুরুত্বপূর্ণ আর প্রয়োজনীয় বিষয়। আমাদের সংস্কৃতিই শুধুমাত্র আমাদের শিকড়ের সাথে আমাদেরকে জুড়ে রাখতে পারে। যার একটি অন্যতম মাধ্যম ভাষা। আমাদের অজান্তেই তা হারিয়ে যেতে বসেছে আমাদের পরবর্তী প্রজন্ম থেকে।
২০১৮ সালের সেপ্টেম্বরে টরন্টো বাংলা স্কুল তৃতীয় বর্ষে পা দিলো , কিন্তু তার এই পথ চলার গতিটা যেন অনেক শ্লথ আর সংগ্রামের। গত বছরের চাইতে ছাত্র সংখ্যা বাড়েনি আর। এই স্কুলটিকে বাঁচিয়ে রাখতে হলে সহযোগিতা প্রয়োজন প্রতিটা অবিভাবকের ,বিশেষত যাদের বাচ্চারা এখন স্কুলে পড়ছে।
এই নর্থ আমেরিকায় আমাদের বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখতে হলে অবশ্যই বাংলাকে তুলে দিতে হবে পরবর্তী প্রজন্মের হাতে।
প্রতি রোববার Oakridge Junior Public School .110 Byng Ave, Scarborough, ON M1L 3P1 এ বাংলা স্কুলের কার্যক্রম চলে। সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত। ক্ষেত্র বিশেষে ছাত্রদের ফ্রি পিক-আপ আর ড্রপ-অফ এর ব্যবস্থা আছে। আপনি যদি আগ্রহী হন , অনুগ্রহপূর্বক যোগাযোগ করুন:- ৪৩৭ ৩৪৫ ৬৭২২,  ৪১৬ ৫৬০ ৬৩৮৭ , ৬৪৭ ৮৬৬ ৫০৭৮ ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন