যাত্রা শুরু হয়ে ছিল ২০১৭ সালের মার্চ মাসে। স্বাধীনতার মাসে , প্রবাসে বাঙালীর ভাষা বাংলাকে বাঁচিয়ে রাখার উদ্যোগ নিয়ে আগায়ে এসেছিলেন টরন্টোর একটা বাঙালী সংগঠন HSDN। তাদের আয়োজনে আর ব্যাবস্থপনায় চলছে বাংলা স্কুল। এতদিন পর্যন্ত বাংলা স্কুল চলছিল Oakridge Junior Public School এ । কিন্তু গত ১৯ই অক্টোবরে শনিবার থেকে স্হানান্তরিত হয়েছে ডানফোর্থের এক্সেস পয়েন্টস এ। এখন স্কুল চলছে রোববারের পরিবর্তে শনিবার সকাল সাড়ে এগারোটায় , চলছে দুপুর দুটো পর্যন্ত।

কখনো সময় সুযোগ হলে ঢু মারি বাংলা স্কুলে। গতকাল শনিবার সকালে কোনো বিশেষ কাজ না থাকায় হাজির হলাম এক্সেস পয়েন্টস এ -বাংলা স্কুলের নতুন আস্তানায়। অনেকটা হতাশই হলাম ছাত্র ছাত্রীর উপস্থিতির সংখ্যা দেখে। মোট ৩০ জনের বেশি নিবন্দ্ধিত ছাত্র ছাত্রীর সংখ্যা হলেও , উপস্থিত ছিলো হাতে গোনা কয়েকজন। কথা হচ্ছিলো জনাব জান্নাতুল ইসলামের সাথে। বললেন মূলত অবিভাবকদের সময় স্বল্পতা আর অনাগ্রহের কারণেই উপস্থিতির সংখ্যা এত কম।

নাম বাংলা স্কুল হলেও এরা কিন্তু বাংলা দেশের স্কুল কার্যক্রমের সাথে সম্পর্ক যুক্ত নয়, মূলত এটি একটা বাংলা ভাষা শিক্ষা প্রতিষ্টান। যেখানে বাংলা বলতে ,পড়তে আর লিখতে শেখানো হয়। আর এই শিক্ষা সম্পূর্ণ অবৈতনিক। প্রয়োজনে বিনামূল্যে যাতায়াতের ব্যাবস্থাও আছে। তার পরেও ছাত্র সংখ্যা আশানুরূপ নয়।

বাংলা স্কুলের প্রয়োজনীতা উপর আলোচনার জন্য আগামী ২৩ই নভেম্বর,শনাবর সকাল এগারোটায় একটি সেমিনারের আয়োজন করেছি স্কুল কতৃপক্ষ।
স্হান :-Access Point on Danfort, 3079 Danforth Ave, Scarborough, ON M1L 1A8. আপনার উপস্থিতি আর মূল্যবান পরামর্শ দিতে পারে সঠিক পথ নির্দশনা , তাইতো আপনার একান্ত উপস্থিতি কামনা করছে স্কুল কতৃপক্ষ।

আসুন ২৩ই নভেম্বরে বাংলা স্কুলে , দেখা হবে সবার সাথে। সে পর্যন্ত ভালো থাকুন , সুস্থ থাকুন – এই শুভ কামনা রইলো সবার জন্য।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন