নরওয়ে থেকে:-

মাঝে মাঝে জীবনের বিভিন্ন    লগ্নে আমরা বিভিন্ন কারণে হতাশ হয়ে যাই , বিষন্ন সে সময়গুলোতে কোনো কিছুতে আকড়িয়ে ধরে অনুপ্রেরোনা খুঁজি, বেঁচে থাকতে চাই, জীবনে এগিয়ে যেতে চাই। বর্তমান সময়ের প্রেক্ষাপটে আমি নিজেও যখনি নানা সমস্যার মুখোমুখি হই, জীবনটাকে সামনে ঠেলে নিতে অসম্ভব মনে হয় থখনি আশপাশে তাকাই , সামনে তাকাই, পেছন মুড়ে দেখি এমন কাউকে খুঁজে পাই কিনা যাকে দেখে অনুপ্রাণিত হতে পারি।
সারা বিশ্ব কিংবা সারা বাংলাদেশ খুঁজলে এমন হাজার হাজার মানুষ খুজে পাই যাদের দেখলে সত্যি সত্যি অনুপ্রেরণা পাই , এগিয়ে যাবার শক্তি আসে, তারপরও আমি আরো গভীরে যেতে চেষ্টা করি, চেষ্টা করি এমন কাউকে খুঁজে পেতে, এমন কাউকে সামনে দাঁড় করাতে যে আমারি মতো, আমারি গ্রামের আশে পাশের কোথাও থেকে উঠে এসেছেন, নিজের, মেধা,যোগ্যতা আর পরিশ্রম দিয়ে নিজের একটা পরিচয় দাঁড় করিয়েছেন এবং শুধু মাত্র নিজেকে আলোকিত করেনইনি, সাথে করে আলোকিত করেছেন গোটা দেশ, গোটা সমাজটাকে। প্রিয় আব্দুল করিম কিম ভাই তেমনি একজন মানুষ ।
উনি আমাদের গোলাপগঞ্জ উপজেলার, লক্ষীপাশা উনিয়নের, রাখালগঞ্জের ছেলে, পড়ালেখা করেছেন সিলেটের  ব্লুবার্ড স্কুল, বরিশাল জেলা স্কুল সহ দেশের ভিবিন্ন প্রান্তের ভিবিন্ন শিক্ষা প্রতিষ্টানে। উনার বাবা সরকারি চাকরিজীবি হবার সুবাদে বাবার সাথে ঘুরে বেড়িয়েছেন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। বর্তমানে উনি বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেট শাখার সাধারণ সম্পাদক। সেই ছোটকাল থেকেই নদী মাত্রিক বাংলাদেশের নদী, খালবিলের সাথে উনার গভীর সম্পর্ক। পরিবেশ রক্ষায় ব্যাপারে উনি দৃঢ় চিত্ত। প্রায় ক্ষেত্রে বাংলাদেশের বেশিরভাগ মানুষই যখন নিজের আখের ঘোছাতে ব্যস্ত করিম ভাই তখন ছুটে চলেন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে বাংলাদেশের ক্ষয়ে যাওয়া নদী গুলোকে বাঁচাতে। এতে করে উনাকে রাজনীতিবিদ থেকে শুরু করে, ব্যাবসাহী ও নানান কুচক্রী মহলের কাছ থেকে শুনতে হয় নানা হুমকি ধামকি। তারপরও কিম ভাই, পিছু হটেননা, বাংলাদেশ ও বাংলাদেশের বিলুপ্ত প্রায় নদীগুলোর প্রতি অকৃত্রিম ভালোবাসা শত বিপত্তিতেও উনাকে এগিয়ে নিয়ে যায়, প্রতিবাদী করে তুলে । ওনার সৎ ও নির্লোভ দেশপ্রেম ও নদীপ্রেম ওনাকে আজ অনেক উচ্চতার আসনে নিয়ে গেছে। নদী আর পরিবেশ রক্ষার ব্যাপারে উনার নির্লোভ এবং দ্বিধাহীন ভূমিকা আজকে উনাকে একজন দেশ প্রেমিক আদর্শ মানুষ হিসাবে পরিচিতি এনে দিয়েছে। আর তাইতো বাংলাদেশের প্রতিটি জেলায় পরিবেশ আন্দোলন সহ নদী রক্ষা আন্দোলনে আব্দুল করিম কিম একজন সুপরিচিত নাম। দেশের যেকোনো পর্যায়ে, যেকোনো বিশিষ্টজনদের সাথে কিম ভাইয়ের পরিচিতি ও সখ্যতা। কিম ভাইয়ের দীর্ঘ জীবন ও শারীরিক সুস্থতা কামনা করি, কামনা করি উনি যেন আরো প্রতিবাদী হন , দেশ ও নদীমাতৃক বাংলাদেশের নদীগুলো রক্ষার ব্যাপারে আরো সফল হন এবং উনার প্রতিবাদী ব্যাক্তিত্ব আর আদর্শ দিয়ে আমাদেরকেও বড়ো কিছু হবার প্রেরণা যোগান ।
শুভ কামনা রইলো। ভালো থাকবেন কিম ভাই।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন