আসলে এই যে জীবন, এই যে দেহ, রক্ত মাংসের ঠোঙা ছাড়া তো কিছুই নয়। ইংরেজি ভাষায় বললে, Disposable packing যা একটা অনিদৃষ্ট মেয়াদের পর তা Decompose করে ফেলা হয়। কে করেন? কেন করেন? সে অনেক বিতর্কিত এবং রহস্যময় ব্যাপার স্যাপার। নানা মুনি নানা মত, যতো মত তত পথ। সে বিতর্ক সযত্নে এড়িয়ে এটুকু বলা যায়, অর্থনীতিবিদ ও জনমিতিবিদ টমাস রবার্ট ম্যালথাসের ত্বত্ত্বই কেয়ামত পর্যন্ত কার্যকরী।
পৃথিবীর তিনভাগই জল, মাত্র একভাগ স্থল। প্রকৃতি বা পরম(স্রষ্টা) সে যে-ই হোক, সে তাঁর আধার-কে একটা পরিমিত পরিস্থিতি মধ্যে রাখেন। এই পরিমিত পরিস্থিতি রাখতে গিয়ে প্রকৃতি বা পরম, যুগে যুগে “প্রকৃতি নিধন” করে পৃথিবীর বহনযোগ্য সামঞ্জস্যতা বজায় রাখে।
সেই এক একটি নিধনযজ্ঞ এক সময় এক এক নামে নামাঙ্কিত হয়।
সর্বশেষ প্রকৃতি নিধনের নাম ” করোনা”।
,, আসুন একনজরে দেখে নেয়া যাক বিগত কয়েক শতকের প্রকৃতি বা পরম কর্তৃক নিধনযজ্ঞের কিছু ইতিহাস।
***ইবোলা ##
২০১৩ থেকে ২০১৫ সালে এ ভাইরাস পশ্চিম আফ্রিকায় মহামারি আকার ধারণ করে। মৃত্যুর সংখ্যা সাত হাজারেরও বেশি।
*এইডস ##
১৯৮০ সালের শুরু আফ্রিকায়, এ পর্যন্ত প্রায় ৮ কোটি মানুষ এইডসে আক্রান্ত হয়েছে এবং সাড়ে ৩ কোটির বেশি মানুষ আক্রান্ত হয়ে মারা গেছেন।
* কলেরা/ ওলা উঠা/ ওলা বিবি ##
১৮০০ সাল থেকে সারা বিশ্বে এবং
চীন, রাশিয়া ও ভারতে কলেরায় আক্রান্ত হয়ে ৪ কোটি মানুষের মৃত্যু হয়েছে।
* ইনফ্লুয়েঞ্জা ###
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা অনুযায়ী, ১৯১৮ থেকে এ পর্যন্ত বিশ্বের প্রায় ৫ কোটি মানুষ ইনফ্লুয়েঞ্জাতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। তবে বিশেষজ্ঞদের মতে, এর পরিমাণ ১০ কোটিরও বেশি হতে পারে।
* প্লেগ##
বিশ্বের সবচেয়ে মারাত্মক মহামারির দৃষ্টান্ত হিসেবে প্লেগকে উল্লেখ করা হয়। প্লেগে আক্রান্ত হয়ে ২০ কোটিরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। বলা হয়ে থাকে, ১৩৪৬ থেকে ১৩৫০ সালের মধ্যে ইউরোপের প্রায় অর্ধেক মানুষ এ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।
‘দ্য ব্ল্যাক ডেথ’ খ্যাতি পাওয়া এই রোগ, ইয়ারসিনিয়া পেস্টিস নামক এক ধরনের ব্যাক্টেরিয়ার মাধ্যমে প্লেগ হয়। এই ব্যাক্টেরিয়া প্রধানত ইঁদুর। ১৮৯৬ সালের শেষের দিকে ভারতের বোম্বে (মুম্বাই), পুনেসহ মহারাষ্ট্রের বিভিন্ন শহরে প্লেগ মহামারির আকারে ছড়িয়ে পড়ে। সে সময় মহারাষ্ট্রে প্রায় ৫০ হাজার মানুষ প্লেগে আক্রান্ত হয়ে মারা যায়।
* গুটি বসন্ত ##
বিশ্বে এ পর্যন্ত যতো রোগ মহামারি আকার ধারণ করেছে তার মধ্যে গুটিবসন্ত অন্যতম। গুটিবসন্তে প্রায় ৫০ কোটি মানুষের মৃত্যু হয়েছে।
* যক্ষ্মা ##
গবেষণা বলছে, গত দুই শতাব্দীতে ১০০ কোটি মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।
* ম্যালেরিয়া ##
বিশ্বজুড়ে প্রতিবছর ৮৫ লাখ মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। মৃত্যুর হার ৩০%।
এটি মূলত একটি মশাবাহিত সংক্রামক রোগ।
,,,,,
তাহলে হিসাব এই দাঁড়ালো যে, এই নশ্বর বা ঠোঙ্গা জীবন নিয়ে বাহাদুরি করার কিছু নেই।
,,, অবশেষে তা জৈবসার-এ রূপান্তর করা হবে।
জাত বেজাত ধর্ম বর্ণ মোল্লা পুরুত যাযক আস্তিক নাস্তিক একাকার।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন