নরওয়ে থেকে:-

পৃথিবিতে যেকোনো জায়গায় যেকোনো যুদ্ধই সমস্ত মানব জাতির জন্য ক্ষতিকারক, আর পার্শবর্তী কোনো প্রতিবেশীদের মাঝে যুদ্ধ শুরু হলে সেটা নিজেদের জন্যও অনেক অনেক ভয়ানক।
আগুন লাগলে শুধু সাধারণ ঘর বাড়িই পোড়ে না, সাথে করে মসজিদ, মন্ধির,  উপাসনালয় ও পুড়ে যায়। সাধারণ একটা যুদ্ধেই অনেক ক্ষয় ক্ষতি হয় যা পোষানো যেকোনো দেশের জন্যই অনেক কষ্টকর হয়ে পড়ে। ভারত বাংলাদেশ, পাকিস্তান কারোরই অর্থনীতি তেমন ভালো নয়, তিন দেশই হাজার, লক্ষ, কোটি মানুষ দরিদ্র, অসহায় এবং সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত জনগনে ভরপুর, এখনো লক্ষ কোটি যুবক যুবতী পড়ালেখা শেষ করে বেকার। এমতা অবস্থায় ভারত- পাকিস্তান যদি সত্যি সত্যি বড়ো কোনো যুদ্ধে জড়িয়ে যায় তবে ওদের দুদেশের সাথে সাথে বাংলাদেশেরও চরম ক্ষতি সাধন হবে । আর যেহেতো বাংলাদেশের অনেক অনেক খাদ্য দ্রব্য ভারত এবং পাকিস্তান থেকে এক্সপোর্ট করা হয়। তাই ওরা সমস্যায় থাকলে আমরা তা হয়তোবা সঠিকভাবে সঠিক সময়ে কিনতেও পারবোনা, আর তাই খুব রাতারাতি বাংলাদেশে দ্রব্য মূল্যের গতি আকাশ চুম্ভি হবে।
একটা যুদ্ধে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় শিশু এবং বৃদ্ধ , বৃদ্ধরা , বাংলাদেশের উচিত যত তাড়াতাড়ি সম্ভব ওদের পাশে দাঁড়ানো, ওদের মধ্যে মীমাংসার জন্য বিশ্বের শক্তিশালী অন্নান্য দেশ সমূহকে সাহায্য করা।
আমরা সামনে এগিয়ে যাবার জন্য বেঁচে আছি, অহেতুক কোনো যুদ্ধ যেন আমাদের বেঁচে থাকার ইচ্ছাটাকে নষ্ট করে না দেয়। 

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন