সিটি অফ টরোন্টোতে CSW পজিশনে চাকরি !!!

গত পরশু এক আত্মীয়ের সড়ক দুর্ঘটনাসহ অন্যানো কিছু কারণে সামপ্রতিক মনটা ভালো ছিল না। তার মধ্যে আবার গত ২/৪ দিনে এবারের সিটি অফ টরোন্টোতে উপরোল্লিখত পজিশনে লিখিত এবং মৌখিক পরীক্ষার পর আমাদের Preperation Session এর ৫ জনের মধ্যে ৩ জনই পরবর্তী ধাপে উত্তীর্ণ হন নি, তাই এবার একটু খারাপ লাগছিলো এই ভেবে যে একজন ও কি পাবে না ? তাহলে কি আমাদের প্রাকটিসে কিছুটা ঘাটতি ছিল !
যাহোক সেই দুঃশ্চিন্তার অবসান ঘটিয়ে আজকে ঠিক অফিস থেকে ফেরার পথে নিজাম ভাই এবং বাসায় এসে হাসান ভাই নামক আমাদের অপর দুই সদস্যের পরবর্তী ধাপে উত্তীর্ণ হওয়ার খবর টেলিফোনে পেলাম। পরবর্তী ধাপ মানে সাইট এসেসমেন্ট, ৯৯% ই চাকরি হয়ে যায়। খবর দুটি শুনে মনে অনেক শান্তি লাগলো। সিটিতে আমাদের আরো দুজন বাংলাদেশী ভাই যুক্ত হবেন।  আরো এক বোনের হয়তো সম্ভাবনা আছে। যাহোক ৫ জনের মধ্যে ২ জন, শতকরা হার খারাপ না, যদিও আমি আশা করেছিলাম ১০০%.
সিটি, কমিউনিটি মেন্টাল হেলথ, হেলথ ইত্যাদি এরিয়াতে আমাদের অতি ক্ষুদ্র সম্মিলিত প্রচেষ্টায় আল্লার রহমতে এখন আমাদের প্রায় ৩০/৩৫ জন্যে মতো দেশি লোকজন আছেন। কথাটি বলতে আমার বুক ভোরে গেলো। আমার নিজের যেখানে প্রায় দুই বছর লেগে গিয়েছিলো জাস্ট একটি মাত্র প্রফেশনাল লোকের সন্ধান পেতে, সেখানে আমি এখন এতগুলি প্রফেশনাল লোকের নাম এক বারে বলে দিতে পারলাম। আমাদের কমুনিটির জন্য এটি একটি ভালো খবর।
এতো শুধু আমার কথা বললাম।  এছাড়া আরো অনেক অনেক প্রফেশনাল আছেন, এবং কিছু কিছু আছেন গোপনে কাজ করে জাস্ছেন কমুনিটির জন্য এবং তাদের সাহায্যে উপকৃত হসছেন আমার আপনার মতো অনেক লোক, তারা হয়তো সেটা বলছেন না।
আমি মনে করি, কারো জন্য কিছু করার জন্য আপনাকে সব সময় বড়ো-সড়ো কেউ হতে হবে না। যে যে ধরণের অবস্থানে থাকুক না কেন সে সেখান থেকেই কিছু করতে পারে।
আমি নিজে অতি সামান্য একটি চাকরি করি, এবং সে চাকরির জন্য আমাকে অনেকে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সাহায্য করেছেন; সেই ছোট চাকরি করার পরেও আমার কিছু তথ্য এবং অন্য আরো ভাইবোনদের সহযোগিতায় অল্প কিছুটা হলেও কিছু করতে পারছি। এটা আমরা করছি সম্পূর্ণ ভলান্টারী ভিত্তিতে। Actually, এটা এক ধরণের প্রতিদান। প্রতিনিয়ত কত মানুষের কাছে কত সহোযোগিতাইতো পেয়ে থাকি, কিন্তু তার সমপরিমানে কি কিছু করতে পারি, তাই কিছুটা হলেও আমাদের তার প্রতিদান দেওয়া উচিত বলে আমি মনে করি।
আমাদের সবার পরিবার পরিজন আছেন তাই, এক্সট্রা সময় বের করা কঠিন, তবে ওই যে বললাম যদি কমুনিটিকে প্রতিদান দিতে চান তাহলে তো কিছুটা ছাড় দিতেই হবে। ২/৪/৫ শত ডলার তো আর পকেট থেকে দিসছেন না।
এই প্রতিদানের জন্য কখনো রাতের ২/১ ঘণ্টা ঘুম কম হবে, কখনো ব্রেক টাইমের কিছুটা খসে যাবে, হয়তো কখনো প্রিয়তমার সাথে বসে মুভি দেখার সময়ের ঘন্টা খানেক বিয়োগ হয়ে যাবে ইত্যাদি। তবে এগুলি খুব বেশি বড়ো স্যাক্রিফাইস না। আপনার প্রাপ্তির তুলনায় এটা বরং ছোটই। আমাদের তো রুটি রুজির জন্য পারিশ্রমিকের বিনিময়ে কাজ করতেই হবে, তবে প্রতিটি কাজেই কোনো না কোনো উদেশ্য হাসিল বাদ দিতে হবে। তবে হা, আপনার একটু সাক্রিফাইসে যদি কারো একটু উপকার হয় তাতে তো আপনার অনেক ভালো লাগবে, এর এই ভালো লাগার উদ্দেশ্য হাসিল করতে কোনো দোষ নেই।
বরাবরের মতো আবারো বলছি এখানে কেউ আপনাকে চাকরি দিয়ে দিবে না। আপনাকে জাস্ট একটু পথ দেখিয়ে দিবে, বাকি আপনার করে নিতে হবে। এই পথ দেখানো ছাড়া আপনার আর বেশি কিছু আশা করা ঠিক না। তবে এই পথ দেখানোর মাধ্যমে অনেকের কাজ হস্ছে, আবার কারোর কারোর হস্ছে না। নির্ভর করছে পথের নির্দেশনাকে আপনি কতটা অনুসরণ করতে পারছেন, বা সেটা করার মতো সময় সুযোগ আপনার কতটুকু আছে।
আগের থেকে অনেক বেশি বেশি এখন আমরা আমাদের অনেক ভাই বোনকে দেখি অন্যকে সাহায্য করতে, তবে সেটি এখনো যথেষ্ট নয়।  এই সম্মিলিত সাহায্য সহযোগিতা আরো বেশি দরকার। নিজাম ভাইয়ের খবর শুনে এক্সসাইটেড এর ঠেলায় গাড়ির হর্ন বাজিয়ে ফেলেছি। আর হাসান ভাইয়ের কথা শুনে বেডের উপরেই লাফিয়ে উঠেছি। এরা যে আবার মহা কিছু করে ফেলেছেন তাও না। তবে আমরা সবাই মিলে একটু চেষ্টা করেছিলাম এবং সেই চেষ্টার ফল দেখছি, এটাই আমার ভালো লাগার বিষয় এবং আপনাদের কাছে শেয়ার করে আর একটু বেশি ভালো লাগা।
আসুন আমরা সবাই একটু একটু করে একে অপরকে আগানোর সুযোগ করে দেই।
আর আমার এই ক্ষুদ্র কাজের পারিশ্রমিক হিসাবে আমি যা চাই সেটা হলো, দুটি জিনিস।  এক, আমাকে কিছু না দিয়ে কখনো পারলে অন্য আর একজনের জন্য কিছু করেন এবং সেই বেক্তি যখন বলবে মিঃ মুকুল তুমি যে মিঃ x কে হেল্প করেছিলে সে আমাকে আমার চাকরির বেপারে হেল্প করেছে, এটিই হবে আমার জন্য আপনার বড়ো উপহার। কোর্মা পোলাও না ! আর দ্বিতীয়টি হল আমার বাবা মা সহ, আমার বাবা হারা ১০ বছরের ভাগ্নের জন্য দোআ করবেন এবং পরম করুনাময় আমাকে যেন অন্তত তার এডাল্টহুড না হওয়া পর্যন্ত সুষ্ঠুভাবে বেঁচে থাকে দেন, এই আর কিছু না। আমি আবারো ধন্যবাদ জানাই BCCB, SIIL, ACB, CBN, পরবাসী ব্লগ অন্নান্ন সাইটগুলোকে। আপনারা যদি kindly আমার তথ্যগুলিকে আপনাদের সাইটে পোস্টের মাধ্যমে আমাদের কমুনিটির লোকজনেক পৌঁছে না দিতেন তাহলে আমার অথবা অন্য আরো অনেকের তথ্যের কোনো মূল্য থাকতো না।
সবাই ভালো থাকবেন।
বিঃ মূকুল

5,354 total views, 5 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *