Pleasure Craft Operator Card/বোটিং লাইসেন্স নিন এবং পরিবার/বন্দু-বান্ধব নিয়ে পানিতে কানাডিয়ান সামার উপভোগ করুন !

আমি এর আগে ২/১টি লেখায় লিখেছি যে এখানে অবকাশ কাটাতে সব ক্ষেত্রে প্রচুর অর্থের দরকার হয় না, এবং সেটা কিভাবে হতে পারে তার কিছু নমুনা আমি দিয়েছি। আমরা যেমন, মুভিতে দেখি নায়ক-নায়িকা বা তাদের সাঙ্গ পাঙ্গরা নদী বা লেকের পানির মধ্যে দিয়ে কখনো অতি দ্রুত বেগে স্পিড বোট/জেট স্কি হাঁকিয়ে নদীর শীতল হাওয়ায় ঘুরে বেড়াচ্ছেন , অথবা একটি ইয়টএ করে ধীরে ধীরে লেকের মধ্যে দিয়ে জাস্ছেন আর উপভোগ করছেন আসে পাশের দৃশ এবং নদীর হওয়া। শুধু মুভিতে না, এখানেও সামারে লেকে গেলে ওই চিত্র অহরহ দেখা যায়।
আমার ধারণা, আমার মতো আপনাদের অনেকেরই তখন মনে হয়, আমিও যদি ঐরকম একটু ঘুরতে পারতাম। যাহোক আপনাদের আর শুধু ভাবতে হবে না, এখন সেটা নিজেই করতে পারবেন।

আপনি অব্যশই ওগুলি brand new বা used ones কিনতে পারেন অথবা ভাড়া করতে পারেন। আমি cheap, তাই ভাড়া করার দলে। যাহোক, কিনেন আর ভাড়া করেন, আপনাকে একটি বোটিং লাইসেন্স নিতে হবে। কিছু কিছু জায়গায় আপনাকে টাকার বিনিময়ে temporary লাইসেন্স দিবে, যদি তাদের কাছ থেকে ছোট খাটো নৌযান ভাড়া করেন, কিন্তু আমি suggest করবো লাইসেন্স নিয়ে তারপর চালাতে, কারণ এখানে আপনার এবং আপনার পরিবারের নিরাপত্তার ব্যাপার আছে। এখন কিভাবে লাইসেন্স নিবেন।

এই বোট লাইসেন্স একবার নিলে আজীবন ভ্যালিড থাকে। রেনুয়ালের ঝামেলা নেই। আপনি বোট একেবারে না চালিয়েও ঘরে বসে অনলাইনে পরীক্ষা দিতে পারেন আবার লেসন নিয়েও পরীক্ষা দিতে পারেন। Boat Smart কোম্পানি এই পরীক্ষা নিয়ে থাকে। সম্ভবত $৫০ ফি। আমি একবার ফেল করে দ্বিতীয়বার পাশ করেছি। তবে তেমন কঠিন কিছু না, আমি এই সমস্ত যান চালনার লাইসেন্সিংয়ে ফেল্টু পার্টি তাই প্রথমবার ফেল করেছিলাম। তবে লেসন নিয়েছি মাত্র ২/৩ বার, কিন্তু লাইসেন্স পাওয়ার পর বেশি প্রাকটিস করেছি। আপনি pontoon boat অথবা high speed Bowrider সহজেই চালাতে পারবেন কারণ এগুলিতে স্টিয়ারিং হুইল আছে। তবে jet ski বা ৪/৬ স্ট্রোক ইঞ্জিন ওয়ালা (mostly fishing boat) এবং পিছনে হ্যান্ডেল গুলি একটু প্র্যাক্টিস হলে সুবিধা হয়।

টরন্টো হারবারফ্রন্ট এবং টরোন্টোর আসে পাশের এলাকায় আপনি বিভিন্ন ধরণের বোট রেন্ট করতে পারেন, তবে এখানে ভাড়া বেশি হয়ে থাকে এবং অধিকাংশই শুধুমাত্র ১/২/৩ দিন বা সপ্তাহের জন্য ভাড়া দেয়। কিন্তু আপনার দরকার মাত্র ২/১ ঘণ্টার জন্য। টরন্টো থেকে একটু দূরে আপনি ঘন্টা চুক্তিতে ভাড়া পাবেন। আপনি ভাড়া করে জাস্ট শুধু ঘুরতে পারেন অথবা ফিশিং করতে পারেন। আর যদি pontoon বোট ভাড়া করেন তাহলে আপনি এর উপর BBQ করা, ফিশিং করা এবং ভালো কোনো এক জায়গায় নোঙ্গর করে সুইমিং করতে পারেন। এটি সাধারণত ফ্যাল্ট হয়ে থাকে। আবার যদি রোমান্টিক ড্রাইভ এ যেতে চান তাহলে ২/৪ প্যাসেঞ্জারের ছোট একটি হাইস্পীড Bowrider ভাড়া করে লেকের ঢেউ আর বাতাসের সাথে ঘুরে বেড়াতে পারেন।

আমি আপনাদের জাস্ট ২/৩টি জায়গার কথা বলছি যেখানে আপনি অপেক্ষাকৃত কম মূল্যে এবং ঘন্টা চুক্তিতে ভাড়া করতে পারেন। যদি একের অধিক ফ্যামিলি হয় তাহলে pontoon ভাড়া করে মূল্য শেয়ার করতে পারেন। এটিতে প্রায় ৮ থেকে ১২ জনের মতো প্যাসেঞ্জার ধরে। উইকডে, উইকেন্ড ইত্যাদির উপর ভিত্তি করে দামের তারতম্য আছে । Port Perry Marina তে আপনি ভাড়া করতে পারেন $৫০/৬০ ঘন্টা প্রতি থেকে $৮৫ পর্যন্ত। ঐরকম দামেই নিকটবর্তী Scugagog Island মারিনাতেও ভাড়া করতে পারেন। আবার Turky Point প্রভিন্সিয়াল পার্কার কাছে আপনি বোটসহ জেট স্কি ভাড়া করতে পারেন। আপনি যদি ওই পার্কে ক্যাম্পিং করেন তাহলে মাত্র $৬৮ এ এক ঘন্টার জন্য জেট স্কি ভাড়া করতে পারেন। এছাড়া Fenelons Falls Marina (Near Balsam lake) , Tiny Beach, Wasaga Beach এবং sauble বিচের কাছেও ঘন্টা চুক্তিতে জেটস্কি ভাড়া করতে পারেন।

যাহোক, এখন আর দেরি না করে একটা লাইসেন্স নিয়ে নিন এবং স্থলকে উপভোগের সাথে সাথে উপভোগ করুন অন্টারিওর অসংখ লেককে।
ঝামেলা, ব্যস্ততা, দুশ্চিন্তা এবং অর্থের প্রয়োজন জীবন থেকে হয়তো কখনো যাবে না, কিন্তু আপনার এই ব্যস্ততম জীবনকে একটু স্বস্তি দিতে পারেন যদি আপনি ইচ্ছা করেন। ইতিমদ্ধেই অনেকেই সেটা করছেন, আমি এই তথ্যগুলি নতুনদের জন্য দিলাম।

সবাই ভালো থাকবেন।
Enjoy summer ২০১৮।
বি. মুকুল
টরন্টো

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন