টরোন্টো বা এর আসে পাশে অর্থ্যাৎ GTA এর শীতের সময়টা বেশি লম্বা নয়। বলতে গেলে সেই রকম শীত ডিসেম্বর থেকে মার্চ/এপ্রিল পর্যন্ত। কিন্তু শীতের প্রকোপটা বেশি থাকায় মনে হয় শীতকাল যেন অনাদিকাল ধরে বয়ে চলে। তাইতো শীতের কাঁপুনির সাথে সাথে সব সময় ঘরে বসে থাকতেও বোরিং লাগে। এখানে গ্রীষ্মে সবাই কম বেশি এদিক ওদিক ছুটে যায়, কিন্তু শীতকালে তেমনটি বেশি দেখা যায় না। তবে আমি বেক্তিগতভাবে সারাটা শীত ঘরে বসে থাকতে পারি না, বোরিং এর সাথে সাথে কিছুটা depressও ফিল হয়। তাই প্রতি শীতেই অন্তত ২/১ বার কোথাও থেকে ২/১দিনের জন্য ঘুরে আসি। এতে মন, মেজাজ এবং শরীর কিছুটা হলেও ভালো থাকে। যাহোক সেই ধারাবাহিকতায় গত উইকেন্ডে  আমার ও আরো দুই পরিবার সহ আমরা ঘুরে এলাম Blue Mountain এবং Moonstone, অন্টারিও। Blue Mountain স্কি রিসোর্টএ tobogonning এবং Moonstoneএ কানাডিয়ান অতি পুরাতন ট্রেডিটিশন ডগ-সেলেজিং এর জন্য। এই দুই জায়গাই বেরিরই থেকে প্রায় আধ ঘন্টার দূরত্ব।
আমরা শনিবার এবং রবিবার সারাদিন ঘুরে ফিরে চলে আসি। এক রাত একটি কটেজে থাকি। কটেজটি আমরা নেই ওই দুই জায়গা থেকে প্রায় ৩০-৩৫ মিনিটের দূরত্বে কারণ এতে করে আমরা বেশ সস্তায় পাই। আর যথারীতি আমরা খাবার দাবার সঙ্গে করে নিয়ে যাই তাই খরচ খুব বেশি হয়নি। যেমন ধরুন কটেজে জন প্রতি $২৬.৭৫ এবং ৪ বেলা খাওয়ায় খরচ হয় জন জন প্রতি মাত্র $৯.৫০ অর্থাৎ $২ এর মত প্রতি বেলায়। আর ডগ-স্লেজ বা স্লাইডিং-টিউব রেন্ট ইত্যাদি আমরা যে যারটা দিয়েছি এবং সেটি খুব বেশি নয়।
আল্লার রহমতে weather একেবারে পারফেক্ট ছিল।  -৪ থেকে -৮ ডিগ্রির মধ্যে এবং সঙ্গে কিছুটা রৌদ্র। টিউবিং এবং ডগস্লেজিং এর জন্য এই ধরণের weatherই দরকার। আমরা শনিবার সকাল সকাল বের হয়ে পড়ি। ঐদিকে যাওয়ার বিভিন্ন রুট আছে, কিন্তু আমরা বেছে নেই HWY ১০ ধরে Orangeville, Shelbourne  হয়ে Grey Countyর রাস্তা ধরে Gorgian লেকের পাড় ঘেঁষে Collingwood পার করে তারপর Blue Mountain স্কি রিসোর্টে যাই। এই রুটটি বেশ scenic . চারিদিকে ধু ধু বরফ ঢাকা জমি গুলি দেখে মনে হয় যেন সাদা চালের গুঁড়া বিছিয়ে রেখেছে। আর নেড়া মাথার মতো মাঝখানে মাঝখানে পাতাঝরা গাছগুলি দাঁড়িয়ে আছে আকাশের দিকে তাকিয়ে।
আমরা প্রথম বিরতি নেই Ornagvilleএ। এখানে চা কফি এবং কিছু আড্ডার পরে আবার রওয়ানা হই। Blue Mountainএ আমাদের সঙ্গীরা যেহেতু কখনো স্কি করেননি তাই আমরা ওখানে কিছু ছবি তুলে চলে যাই একটু উত্তরে Blue Mountain ভিলেজে। সেখানে গিয়ে আমরা এক একটি করে টিউব রেন্ট করি এবং শুরু করি স্লাইডিং। উঁচু থেকে নিচুতে এভাবে টিউব নিয়ে সরসরি খেতে বাচ্চাদের সাথে সাথে আমাদেরও খুব ভালো লাগছিলো। এবং হা, ঠান্ডার কারণে বেশ ক্যালোরিও খরচ হস্ছিলো। যাহোক সবাই মজা করে গাড়িতে এসে শর্ট-কাট লাঞ্চ সেরে চলে যাই আমাদের কটেজে। সবাই ফ্রেশ হয়ে একসাথে মিলে গল্প এবং আড্ডা।  তারপর পিজ্জা দিয়ে ডিনার সেরে কফির সাথে আবার আড্ডার পালা।  এদিকে বচ্চারা তাদের রুমে মহা আনন্দে খেলাধুলা করতে থাকলো। অবশেষে সবাই ঘুমাতে গেলাম। 
সকালে উঠে আমি কিছুক্ষন বাইরে থেকে হেটে আসলাম। এর পর কফি এবং বাসা থেকে নেওয়া খাবার দিয়ে গরম নাস্তা সেরে রওয়ানা হলাম Mount St Luise এর কাছে Moonstone নামক জায়গায়। ওখানে আমাদের আগে থেকেই বুক করে রাখা ডগ-স্লেজিংয়ের জন্য প্রস্তুতি নিলাম। ওরা সমস্ত নিয়ম কানুন বুঝিয়ে দিলো। শুধু মাত্র তানিয়া ভাবি ছাড়া আমরা সবাই গেলাম।  উনি ক্যামেরা পার্সনের দায়িত্ব নিলেন। ধন্যবাদ উনাকে। খুব সুন্দর একটি ভিডিও করেছেন। আমরা ৪/৫ কিঃমিঃ অর্থাৎ ৩০ মিনিটের রাইড করে ফিরে এলাম গাড়িতে। যদিও -৪ ডিগ্রি ছিল কিন্তু কুকুরগুলো প্রায় ২৫/৩০  কিঃমিঃ গতিতে চলায় অনেক বেশি ঠান্ডা অনুভহুত হয়। গাড়িতে উঠে সবাই একটু গরম হয়ে রওয়ানা হলাম বাড়ির দিকে।
ঠিক Barriর কাছাকাছি  En-Routeতে থেমে ওখানকার কফি এবং বাসার খাবার দিয়ে লাঞ্চ সেরে নিলাম, এবং সবাই মিলে আবার কিছু গল্প এবং আড্ডা হলো। এই সময় বাচ্চাদের গল্প একটাই, তারা অনেক অনেক বেশি মজা করেছে, এবং হা এই দু দিনে তারা মোটেও ট্যাবলেট বা কোনো গেমের কথা মনেও করেনি। আমাদের সেখানেই শান্তি। শামীম ভাইয়ের ছোট মেয়ে সামিহার একই কথা, আমরা কেন বেশি দিন থাকবো না। যাহোক ওখান থেকেই আমরা যার যার বিদায় পর্ব সেরে নিলাম। দৈনন্দিন জীবনের শত ঝামেলা, টেনশন, কাজ ইত্যাদি ঝেড়ে ফেলে কাটিয়ে আসলাম দুটি সুন্দর দিন। মোটামুটি যে ফুয়েল নিয়ে এসেছি তাতে চলবে বেশ কদিন।
আপনারাও সময় সুযোগ করে পরিবার এবং বন্ধু বান্ধব নিয়ে এভাবে কোথাও থেকে ২/১ দিন কাটিয়ে আসুন দেখবেন ভালো লাগবে তাছাড়া  মনে এবং শরীরে উদ্দম ফিরে পাবেন। ওন্টারিওতে এই ধরণের অনেক অনেক জায়গা আছে, তাই আপনার পছন্দমতো কোনো একটি জায়গায় চলে যান। আপনি বেশি খরচ করতে চাইলে তেমন inddor বা outdoor এ ভালো ব্যবস্থাও আছে।
weather এর ফোরকাস্ট দেখে প্ল্যান করুন এবং সেই অনুযায়ী জামা কাপড় সঙ্গে নিন, কারণ টরোন্টোতে বসে শীতকে যেমন দেখেন বাইরের আক্টিভিটিজে গেলে সেই চিত্র ভিন্ন। তবে ভয় পাবার কারণ নেই, আপনার যথাযথ ড্রেস থাকলে কোনো সমস্যাই হবে না।
আজ এই পর্যন্তই।
সবাই ভালো থাকুন। শীত থেকে যেমন নিজেকে রক্ষা করবেন তেমনি শীতকে কিছুটা উপভোগও করুন।
সবাই ভালো থাকেবেন।
ধন্যবাদ।
মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন